আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
36 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
edited by
আমার বাবা আমাদের ছোটোবেলায় চাকুরী করতেন, স্বাভাবিক সংসার। কিন্তু বাবার সাথে আদর, ভালোবাসা, আন্তরিকতা এসব জিনিস আমার কাছে সবসময়ই অধরা রয়েছে। আমার নানা অবস্থাসম্পন্ন মানুষ। আমার বাবা চাকুরী ছাড়া পর ব্যবসার নামে প্রচুর ঋণ, সুদের ঋণ, সমিতি এসবে জড়িয়ে যায়। আমার নানা সাধ্যমত শোধ করে দিয়েছেন। শহরে বিভিন্ন ঝামেলার কারণে গ্রামে গিয়ে ফার্মেসী দিয়েছেন। গ্রামের লোক আমার বাবাকে বিশ্বাস করে মসজিদের ফান্ডের দায়িত্ব দিয়েছিল। কিন্তু সে এইসব টাকা তার দোকানে ব্যবহার করে এবং নিষেধ করা সত্ত্বেও বন্ধ করেনি। এখন লোকজন সব জানার পর টাকার জন্য চাপ দিচ্ছে। তবে আমার বাবা এখন ওই ফার্মেসী মন চাইলে খোলে নাহয় ঘুমিয়ে খেয়ে নামাজ পরে দিন কাটাচ্ছে। আর আমার মায়ের উপর ভীষণ মানসিক অত্যাচার করছে সবাই মিলে। আমার নানাও এখন ঋণ শোধ করে দিতে আগ্রহী না। আমার বাবা মা টিনের যে ঘরে থাকে সেটাও ভগ্নদশা। অল্প অল্প টাকা জমিয়ে একটা ছোটো পাকা ঘর তুলে দিতে চাইছিলেন আমার নানা আর আমার মা টুকটাক সেলাই কাজ করে। আমিও কিছু টাকা জমিয়েছি ঘর মেরাতমতের উদ্দেশ্য। এখন আমার বাবা আকার ইঙ্গিতে সেসব টাকা চাচ্ছে তার ঋণ পরিশোধের জন্য। অথচ তিনি সুস্থ সবল একজন পুরুষ, কোনো পরিশ্রমের কাজ/চাকুরী করতে নারাজ। তিনি ঘরে কোনো সদাই/কোনো ভরণপোষন কিছুই দেন না। আমার একটি ভাই মাদ্রাসায় পড়ে তার খরচ আমার স্বামী বহন করে। তবুও বাবা ওর তার পরিবার বলেন তারা অক্ষম। আমার মা/নানা/আমি কেন দিচ্ছিনা এজন্য অপমানের শেষ নেই। বাবার কথা সময় হলে আল্লাহ ই নাকি দিবেন তবে পাশাপাশি মায়ের সাথে খারাপ ব্যবহার তো আছেই। কিন্তু আমার মা তাকে টাকা দিতে দিতে ক্লান্ত, এখন তিনি মাথার উপর একটা ছাদ চান। কিন্তু বাবা ও তার পরিবার তো এখন তা করতে দিবেনা। আমি মানসিকভাবে খুবই পেরেশান। আমার কাছে আছে সীমিত অর্থ যা আমি কেবল একজনকেই দিতে পারব।

আরেকটি বিষয় আমার মা তো আশা করেন আমি উপার্জন করে তাদের দেখাশুনা করব। কিন্তু আমার স্বামী বাইরে চাকরী করা পছন্দ করেন না। তিনি সামর্থ্যমত সাহায্য করবেন যতদিন আমার ভাই সাবালক না হয়। তবুও আমার মা বাবা চায় আমি উপার্জন করে তাদের দিই। এটা করতে কি আমি বাধ্য? যেহেতু আমার বাবা কর্মক্ষম কিন্তু অলস।

1 Answer

0 votes
by (571,560 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
وَقَرْنَ فِي بُيُوتِكُنَّ وَلَا تَبَرَّجْنَ تَبَرُّجَ الْجَاهِلِيَّةِ الْأُولَى وَأَقِمْنَ الصَّلَاةَ وَآتِينَ الزَّكَاةَ وَأَطِعْنَ اللَّهَ وَرَسُولَهُ إِنَّمَا يُرِيدُ اللَّهُ لِيُذْهِبَ عَنكُمُ الرِّجْسَ أَهْلَ الْبَيْتِ وَيُطَهِّرَكُمْ تَطْهِيرًا
তোমরা গৃহাভ্যন্তরে অবস্থান করবে-মূর্খতা যুগের অনুরূপ নিজেদেরকে প্রদর্শন করবে না। নামায কায়েম করবে, যাকাত প্রদান করবে এবং আল্লাহ ও তাঁর রসূলের আনুগত্য করবে। হে নবী পরিবারের সদস্যবর্গ। আল্লাহ কেবল চান তোমাদের থেকে অপবিত্রতা দূর করতে এবং তোমাদেরকে পূর্ণরূপে পূত-পবিত্র রাখতে।(সূরা আহযাব-৩৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ফ্রি মিক্সিং পরিবেশ ব্যতীত পর্দা সম্মত হালাল যেকোনো চাকুরী করতে পারবে।তবে অবশ্যই পিতা বা স্বামীর অনুমতি সাপেক্ষ্যে।বিনা প্রয়োজনে চাকুরীতে না যাওয়াই উত্তম। যদি ফ্রি মিক্সিং চাকুরী করা ব্যতীত খোরাকীর অন্য কোনো ব্যবস্থা না থাকে,তাহলে ইস্তেগফারের সাথে রুখসত হবে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/81324

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন!
আপনার বাবা যেহেতু কর্ম সক্ষম যদিও তিনি অলস। অন্যদিকে আপনার স্বামী যেহেতু সার্মথ্যানুযায়ী সাহায্য সহযোগিতা করতে বদ্ধপরিকর, তাই আপনার জন্য ঘরের বাহিরে গিয়ে চাকুরী করা জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...