ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া
বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
হযরত আবু উমামা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ
সাঃ বলেনঃ
ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﻗَﺪْ ﺃَﻋْﻄَﻰ ﻛُﻞَّ ﺫِﻱ ﺣَﻖٍّ ﺣَﻘَّﻪُ ، ﻓَﻠَﺎ ﻭَﺻِﻴَّﺔَ ﻟِﻮَﺍﺭِﺙٍ
নিশ্চয় আল্লাহ তা'আলা প্রত্যেক হক্বদারকে
তার প্রাপ্য হক্ব (নির্ধারণ)করে দিয়েছেন।সুতরাং ওয়ারিছদের জন্য আর কোনো ওসিয়্যাত নেই।
অর্থাৎ-মূত্যুর পরে কাউকে কিছু দানের সিদ্ধান্ত
নিলে সেটা ওসিয়ত হয়ে যায়,আর নিজ ওয়ারিছদের মধ্য থেকে কারো জন্য ওসিয়ত করা জায়েয নয়।তবে
ওয়ারিছ ব্যতীত অন্য কারো জন্য এক তৃতীয়াংশ মালে ওসিয়ত করা জায়েয আছে। (সুনানে আবু-দাউদ-২৮৭০সুনানে
তিরমিযি-২১২০সুনানে নাসাঈ-৪৬৪১ইবনে মাজাহ-২৭১৩)
হযরত আনাস ইবনে মালেক রাযি থেকে বর্ণিত,
عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ فَرَّ مِنْ مِيرَاثِ وَارِثِهِ، قَطَعَ اللَّه ُمِيرَاثَهُ مِنَ الْجَنَّةِ يَوْمَ الْقِيَامَةِ»
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ যে ব্যক্তি তার ওয়ারিছদেরকে
মিরাছ প্রদান থেকে পলায়ন করবে(তথা-ওয়ারিছদেরকে মিরাছ থেকে বঞ্চিত করবে)আল্লাহ তা'আলা
ক্বিয়ামতের দিন তাকে জান্নাতের মিরাছ থেকে বঞ্চিত করবেন। (সুনানে ইবনে মাজাহ-২৭০৩)
হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
ﻋَﻦِ اﺑْﻦِ ﻋَﺒَّﺎﺱٍ - ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ - ﻋَﻦِ اﻟﻨَّﺒِﻲِّ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ - ﻗَﺎﻝَ: «ﻻَ ﻭَﺻِﻴَّﺔَ ﻟِﻮَاﺭِﺙٍ، ﺇِﻻَّ ﺃَﻥْ ﻳَﺸَﺎءَ اﻟْﻮَﺭَﺛَﺔُ»
রাসূলুল্লাহ সাঃ বলেনঃ ওয়ারিছদের জন্য কোনো
ওসিয়ত নেই,তবে যদি অন্যান্য সমস্ত ওয়ারিছরা রাজি থাকে তাহলে জায়েয আছে। (মিশকাত-৩০৭৪)
★সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
১. মানুষের মৃত্যুর পর তার সম্পদ কিভাবে বন্টিত
হবে, সেটা আল্লাহ কুরআনে ঘোষণা দিয়ে দিয়েছেন। নিজের উপার্জন হোক বা উত্তরাধিকার সূত্রে
প্রাপ্ত হোক, সকল প্রকার সম্পত্তিকে কুরআনের বিধান অনুযায়ী বন্টন করা হবে।
আপনাদের বাবা মারা যাবার পর আপনাদের ভাই না থাকলে
আপনারা একাধিক বোন হওয়াতে দুই তৃতীয়াংশ সম্পত্তির মালিক হবেন। অবশিষ্ট সম্পদ আপনার
বাবার ভাইয়েরা অর্থাৎ চাচারা বা চাচাত ভাইয়েরা পাবে যদি চাচা না থাকে। এটাই আল্লাহর
হুকুম।
২. আপনি এ বিষয়টা নিয়ে প্রথমে অফিস কর্তৃপক্ষের
সাথে আলোচনা করবেন। কর্তৃপক্ষ যদি ওভারটাইম ও ফিল্ড ওয়ার্ক না থাকা স্বত্বেও উক্ত ভাতা
গ্রহণের উপর সন্তুষ্ট হয়ে যায়, তাহলে আপনার জন্য এটা জায়েয হবে। সর্বপরি তাক্বওয়ার
দৃষ্টিকোন থেকে উত্তম হবে যে, উক্ত ভাতা গ্রহণে সংশয় থাকায় তা গরীব ও অসহায়দের মাঝে
সদাকা করে দেওয়া।
আরো জানুন: https://ifatwa.info/1382/