আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
edited by

ওয়াস ওয়াসা সক্রান্ত কিছু কথা আছে হয়ত ৮০% নিশ্চিত উত্তর দিবেন না কিন্তু আমার এই নিয়ে সব প্রশ্নের আলহামদুলিল্লাহ সমাধান দিচেন আপ্নারা শেষ বার আমাকে সাহায্য করুন।আমার মুল প্রশ্ন হচ্চে বিয়ে আর বৈবাহিক  সম্পর্ক নিয়ে আমি তাই আমার আগের করা ৩ টা প্রশ্নের লিংক দিলাম জেন আমার অবস্থা বুজতে পারেন। Dear mufti sahib, you have helped me many times, last time I was begging for solution because you know all my problems.

১.বি.দ্র: একদম নিচে আমার ১ম প্রশ্ন টা দেওয়া আছে যার প্রেক্ষাপটে এই প্রশ্ন সহ আগের প্রশ্ন গুলা করা। ১ম প্রশ্নের জবাব মুজিবুর হুজুর দেন। 

২.বি.দ্র: আমি ১ দিন আগের করা প্রশ্নে কিছু কথা edit করি তাই প্রশ্ন টা একবার অন্তত পড়ে নিবেন কোন সমস্যা যদি থাকে আর না থাকলে আমি এখন ২ টা উত্তর জানতে ছাব ওইটা দিলেই হবে নিচে বিস্তারিত বললাম পুরা কথা অবশ্যই পড়ে সমাধান টা দিয়েন শেষ বার বিরক্ত করলাম আবারও। 

https://ifatwa.info/103602/ (এই প্রশ্নের জবাব মুজিবুর হুজুর দেন) এই যে গত কালকে করা আগের প্রশ্ন টা আলহামদুলিল্লাহ এবার ও সমাধান দিলেন কিন্তু আমি এই প্রশ্নে ২ টা জিজ্ঞাসা করসিলাম তার মদ্দে ১ জিজ্ঞাসা ছিল আমার বিবাহিত সম্পর্কে কোন সমস্যা হবে না তো? বি.দ্র:  মুজিবুর হুজুর এর উত্তর দেওয়া এই প্রশ্ন টা আমি পাচ্চিনাহ কেন page not found আস্তাছে একটু দেখে নিবেন আপ্নারা লিংক তো দিয়ে দিলাম।

মুজিবুর হুজুর, আপনি হয়ত বুজেন নাই যে আমি বিয়ে করে ফেলসি ভাব্লেন আমি এখনো বিয়ে করে নি আমার প্রশ্ন টা ঠিক ভাবে হয়ত করা হয়নাই তাই। এখন এইটা বলে দেন,

  1. হজুর আমার বিয়ের আগে আমার বউ এর সাথে সম্পর্ক ছিল আর আমি প্রায় ১ মাস হবে বিয়ে করেছি (love marriage) তো আমাকে এইটা বলে দেন আমি নিশ্চিত থাকব আমার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে কোন সমস্যা নাই???

কিন্তু আমাদের পরিবার আপাতত জানে না বিয়ে যে হয়েছে কারন তারা আমাদের বিয়ে আমাদের পড়া লেখা শেষে দিবে জখন আমি প্রতিষ্ঠিত হব তার আগে কোন ভাবেই দিবে না তাই হারাম থেকে বেচে থাকার জন্য আমরা বিয়ে টা করি মুলত। আর কুফুর দিক থেকে বলতে গেলে আমি বা আমার পরিবার মেয়ে দের সমতুল্ল বা মেয়ে দের পরিবার থেকে একটু উচু পরিবার বা বংশের । 

২.বিয়েটা জেইভাবে হয় একটু উল্লেখ করি :

আমি সহ আমার  টা বন্দু উপস্থিত ছিল আমার বউ কল এর মাদ্দমে আমার ৩ বন্দুর মদ্দে এক বন্দু কে অর বিয়ের প্রতিনিধি বা উকিল প্রদান করে আমার ওই বন্দু আমাকে প্রস্তাব দেই মেয়ের পক্ষ থেকে আর আমি ২ সাক্ষির উপস্থিতিতে কবুল করলাম বলি আমাদের বিবাহ তো হয়েছে ? এক মুফতি কে জিজ্ঞাসা করসি বলসে হয়ছে আপ্নারা নিশ্চিত করবেন একবার।

আরও কিছু কথা,আর বিয়ের আগের থেকেই তো আমার ওর সাথে সম্পর্ক ছিল আর আমার হবু বউ ছিল তখন। আর যেহেতু বিবাহ তখনও হয়নাই আর এখন আলহামদুলিল্লাহ সে আমার স্ত্রী। আর আপনাদের পরামর্শ ও সমাধান অনুযায়ী আমি বিবাহ টা করে ফেলি পরে। তো আমি চিন্তা মুক্ত থাকব একদম আমার বিবাহিত সম্পর্ক নিয়ে একটু বলে দিবেন। কারন বল্লামি আমার বিয়ের আগে যেহেতু ওর সাথে সম্পর্ক ছিল আর তখন তো ও আমার হবু বউ ছিল আর  আমার প্রবল ধারনা কখনো ওকে নিয়ে এইসব বাজে নিয়ত,উদ্দেশ্য কোন টাই ছিল না তাও আমি যথাসম্ভব আপনাদের বলার try করলাম সব ভাবেই।

নিশ্চিত করে দিবেন এখন বৈবাহিক সম্পর্ক ঠিক আছে আমাদের। আর আমাদের বিবাহ ও হয়েছে।

এইটার  জবাব দেন মুজিবুর হুজুর যার প্রেক্ষাপটে এখন এর সব প্রশ্ন গুলা করা ,১ম প্রশ্ন, (https://ifatwa.info/100938/) এই প্রশ্নে আমি যেই বাক্য গুলা উচ্চারন করলাম তা নিয়ে আরও কিছু কথা বা চিন্তা ধারণা মাথায় গুরপাক খাচ্চে নিচে উল্লেখ করলাম ,

.আমি এইখানে যেই বাক্য গুলা উচ্চারন করসি এইগুলা ৭০% নিশ্চিত যখন মনে গুরপাক খাওয়া চিন্তা বা কথা বা ওয়াস ওয়াসা গুলা অনিচ্চায় ঠোট জিব্বার মাদ্দমে কোন শব্দ না করে জা বলসি বলার পরে আমি আমার উদ্দেশ্য বা নিয়ত কি ছিল বা আমি কোন শব্দ না করে মনের মদ্দে থাকা কথা অনিচ্চায় ঠোট জিব্বা নাড়ানোর মাদ্দমে যে বলসি তা আসলে কি বলসি ওইটা বুজার জন্য এই বাক্য গুলা উচ্চারণ করসি। (আমার বউকে) বিয়ের আগে তো হবু বউ ছিল তো তখন তাকে উদ্দেশ্য করে বা নিয়ত করে উচ্চারণ করিনাই।

বা,

.আর ৩০% নিশ্চয়ইতা হয়তো আমি ওয়াস ওয়াসায় চিন্তাই এইগুলা উচ্চারণ করসি।  

আর নাহলে,

এই ৩০% হয়তো আমি আমার এখন জার সাথে বিবাহ হয়েছে তখন ত আমার হবু বউ ছিল বিয়ের আগে হয়তো তাকে উদ্দেশ্য  করে বলসি ( আমার বউকে নিয়ে কখনো কিন্তু তা,,,,, ওর নিয়ত ছিল না কিন্তু এইডা ঠিক সারাদিন ওয়াস ওয়াসার কারনে এইসব চিন্তা আশ্লে তখনি মনে আর মাথায় স্মরণে অর কথা চলে আস্ত )এইটা সন্দেহ হচ্চে অনেক হঠাৎ করে । তো আগের এই প্রশ্ন টা দেখে নিবেন আর আমার এখন এর বৈবাহিক সম্পর্ক ঠিক আছে কিনাহ তাও জানাবেন।

আরেকটু বলে রাখি আগে আমি ৬০/৬৫% নিশ্চিত ছিলাম আমি উদ্দেশ নিওত বা জা বলসি কোন শব্দ/আওয়াজ না করে ঠোট জিব্বার মাদ্দমে ওইটা আসলে কি বলসি তা নিশ্চিত করার জন্য মানে নিজেকে বুজানর জন্যই বলসি। আর ৩৫/৪০% নিশ্চিত ছিলাম ওয়াস ওয়াসাই চিন্তাই কথা গুলা বলসি  হয়ত। কিন্তু এখন অনেক ভেবে উপরে ৭০% প্রবল ধারনা অনুযায়ী নিশ্চিত করলাম নিজেকে বুজানর জন্যই বলসি আর বাকি ৩০% হয়ত ওয়াস ওয়াসাই চিন্তাই এইগুলা বলসি আর নাহলে হয়ত আমি  আমার হবু বউকে উদ্দেশ্য করে বা ইশারা করে বলসি আল্লাহ ভাল জানে আমি আমার প্রবল ধারনা অনুযায়ী শেষ বার কারন গুলার নিশ্চয়ইতা নিশ্চিত করলাম % হিসাবে। আমাকে সমাধান দিয়েন আমার এখন বিবাহিত সম্পর্ক ঠিক আছে কিনাহ। 

আর এইটা ২য় প্রশ্ন,(https://ifatwa.info/101087/) এইটার জবাব ইমদাদুল হুজুর whatsapp ইনবক্সেই দিছে বলসে আমি বিয়ে করতে পারব কোন সমস্যা হবে না বা নেই।

১ দিন আগের করা প্রশ্নে ২য় প্রশ্ন টা উল্লেখ্য করতে মনে ছিল না তাই ২য় প্রশ্নের লিংক দিলাম এইটা ও একটু দেখে নিবেন জাযাকাল্লাহ। 

1 Answer

0 votes
by (54,210 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আপনি ওয়াসওয়াসার কোর্স সম্পন্ন করার পূর্বে আমরা আপনার কোন প্রশ্নের উত্তর দিব না। কারণ, নিঃসন্দেহে আপনার প্রশ্নেল্লিখিত সমস্যাগুলি হওয়ার মূল কারণ হলো ওয়াসওয়াসা । ওয়াসওয়াসা আসে শয়তানের পক্ষ থেকে। সে চায় মানুষকে পেরেশান ও অস্থির করে রাখতে যাতে সে আল্লাহ তায়ার ইবাদতে মাশগুল থাকতে না পারে। বিধায় এমন পরিস্থিতিতে আপনি হতাশ হবেন না। বরং ওয়াসওয়াসা থেকে বাঁচতে উপরে উল্লেখিত আমলগুলি করুন এবং মানসিক রোগের কোন ভালো চিকিৎসকের নিকট চিকিৎসা করুন।

ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে।

বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন।

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন  https://courses.iom.edu.bd/courses/waswasa  


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (4 points)
edited by
হুজুর আপনার কথা মানব কিন্তু আমার বিবাহ ঠিক আছে নিশ্চিত থাকব আর আমার বিবাহ টা ও সহিহ হয়েছে এইটুকু তো বলে দেন. 

Ami course to korbo kintu amake ontoto ei uttor gula diya den ar apnar uttor dewa ager proshno ta oo paccinah 

আমি ওয়াদা করতাসি হুজুর course টা করব আর সম্পুর্ন ও করব কিন্তু তার আগে  আমাকে এই প্রশ্ন গুলার উত্তর দিয়ে দেন আমার অনেক panic attack astasa মানসিক ভাবে ক্লান্ত আমি আপ্নি আমাকে সমাধান দিবেন বিশ্বাস আছে। হুজুর আমি আর এই প্রশ্ন নিয়ে কোন জিজ্ঞাসা করব না আমি অনেক চিন্তা করে আর কয়েকবার edit করে প্রশ্ন টা আপনাকে বললাম জেন আর কোন জিজ্ঞাসা না করা লাগে দয়া করে সমাধান দেন এইগুলা ত ওয়াস ওয়াসার জিজ্ঞাসা না। আমি উত্তর গুলা পেলেই আমি ওয়াস ওয়াসা course  admission নিব নাহলে আমি শান্তিতে course টাই মনযোগ দিতে পারব নাহ একটু বুজেন।
by (54,210 points)
আপনার প্রশ্নের বিবরণ থেকে বুঝা যায় যে, আপনার বিবাহ হয়েছে। 
by (4 points)
reshown by
ল্গন্নন্রহতজ্যলুকদ্ভশফজাচদংজ
by (4 points)
edited by
হুজুর এইগুলা একটু বলে দেন অনুরোধ, 
১.আমার এই পুরা প্রশ্ন টা পড়ে থাকলে এইটা ও বলে দেন আমার বিবাহিত সম্পর্কে কোন সমস্যা নাই তাহলে ? 

. আর আমি paid course কিভাবে করব? 
আমাকে এই ২ টা প্রশ্নের পরামর্শ আর সমাধান দিয়েন। 


by (4 points)
??????????????
by (4 points)
হুজুর এইগুলা অন্তত বলে দেন আমার বিবাহিত সম্পর্কে কোন সমস্যা হবে না?? 
আমি মুখ দিয়ে এইগুলা।উচ্চারণ করাই মুলত আমার এত চিন্তা বার বার মাথায় একি প্রশ্ন আস্তাসে আমি এইগুলা বলার সময় যদি আমার হবু বউ এর কথা মনে চলে অও আশে এইটাকে তো নিয়ত বা উদ্দেশ্য দরা যাবে না তাইনাহ আমি ক্লান্ত হুজুর pls pls try to understand একটু বলে দেন আমার বিবাহিত সম্পর্কে কোন সমস্যা হবে না এইগুলার জন্য কখনো আমার তো কখনো এমন নিয়ত ছিল না আর না থাকবে শুধু মাস্লা মাসায়েল জানার পর থেকেই সারাদিন সারাক্ষণ মাথায় মনে এইসব গুরপাক খেত আমাকে আপ্নারা বলসেন কোন জবাব দিবেন নাহ কিন্তু আমার বিবাহ যেহেতু বললেন হয়েছে এইটা ও বলে দেন আমার বিবাহিত সম্পর্কে কোন সমস্যা হবে নাহ??? 

amake ekTu santi te thakar ar course tA korar moto mon manoshikta diya den somadhan diye
by (4 points)
হুজুর জবাব টা দিলে চিন্তা মুক্ত হতাম 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...