আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
edited by
السلام عليكم و رحمة الله و بركاته

উস্তাদ, আমার বাবা আমার মাকে মারধর করে এমনকি তালাকও দিয়েছে। আমার আম্মুর দোষ খুঁজে । আমার আব্বু  পানির জগে পানি থাকলেও পানি ফেলে দিয়ে তারপর বলে,, পানি নাই কেন? পানি আনলি না কেন! তারপর আম্মুকে মারধর করে। কিছুদিন আগে আম্মুকে রাতে গলা টিপে মেরে ফেলতেছিল।আমি আর আমার ভাইয়ের উসিলায় আল্লাহ আম্মুকে বাঁচাইছে।  ছোট থাকতেই আম্মুকে অনেক মারতো শুধুই আব্বু   একা মারতো না, আমার আব্বুর বড় বইন বইনের জামাই (এরা আগে দাদুবাড়িতেই থাকতো) আব্বুর ছোট বইন  এবং আমার দাদি সবাই মিলে আম্মুকে মারতো  মারতে মারতে হসপিটালে বর্তি করাইতো।তখন নানু মামলা করে। তারপরও আম্মু, আমার আর আমার ভাইয়ের দিকে তাকিয়ে মাইর খেয়েও এই সংসারে থাকছে। কারণ তখন আমরা একদম ছোটছিলাম। এখন ২২ বছর হইছে আমার মায়ের সংসার। এখনো আব্বু মারধর করে।আব্বু নেশা করে। মারতে মারতে আম্মুকে রোগিলা করে ফেলছে। এই কিছুদিন ঘরে আরো বেশি অশান্তি শুরু করছে।  ঘরে  কোনো বাজার করে না। আব্বুর বড় বইনের জামাইর বাড়ি কাছে ওইখানে আব্বু খেয়ে ফেলে। আমার ভাই আম্মুর কোনো খবর রাখেনা তারা কি খেলো! নানু বাড়ি থেকে টাকা আনার জন্য আম্মুকে হুমকি দিছে, মেরে ফেলবে টাকা না আনলে। তারপর আমাদের গ্রামের গাড়িওয়ালাদের বলে দিছে আমার আম্মু কোথাও যাইতে বল্লে, না নিতো।  তারপর আম্মু রাতে আমার ভাইকে নিয়ে লুকিয়ে, হেটে আমার নানু বাড়িতে চলে আসে।   বেশিরভাগই আমি নানু বাড়িতে থাকি এসব অশান্তি ছোট থেকে দেখতে দেখতে তিক্ত  হয়ে গেছি নানু, নানা, মামারা, খালারা আমার পুরো ভরণপোষণ দেন।মাঝে মাঝে বাবার বাড়িতে যায় ওইখানে গেলে একটুও শান্তি লাগেনা সারাক্ষণ ঝগড়া মারামারি। এগুলো দেখে কান্না করতে করতে আমার নানু বাড়িতে চলে আসতে হয়।
ত এখন আমার নানু নানা মামারা আর এই দরবার আর করতে চান না। অনেক মিটিং দরবার করছে আমাদের সংসার নিয়ে। পুরো গ্রাম নিয়ে মিটিং  হতো। সবাইকে আব্বু টাকা ঘুষ দিয়ে দিতো যার কারণে আমরা ন্যায় বিচার পেতাম না। শেষমেষ গ্রামের লোকেরা মিলিয়ে দিতো৷
যাইহোক,,এখন আমার প্রশ্ন হলো...
১/আমার মায়ের ত ডিভোর্স  হয়ে গেছে কারণ তিন তালাক কবেই দিয়ে দিছে।এখন কাগজে কলমে ডিভোর্স  হবে। আম্মুর ফ্যামিলির লোকেরা এখন মামলা করবে। আব্বুও মামলা করবে।মামলা  করলে কোর্ট পর্যন্ত বিষয়টা যাবে। আমি পর্দা করি  কোটে আমাকেও যাওয়া লাগবে  কিন্তু আমি যেতে চাচ্ছিনা এখন আমি এই বিষয় কিভাবে কি করবো?
২/আব্বু আর আমার ফুপিদের সাথে যোগাযোগ না করলে আমার আর আমার ভাইয়ের গুনাহ হবে?  আব্বু আর ফুপিরা আমাদের সাথে যোগাযোগ  করতে চান না।

1 Answer

0 votes
by (547,020 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
যেহেতু আপনার মায়ের উপর তিন তালাক পতিত হয়ে গিয়েছে, সুতরাং সেখান হতে আপনার মায়ের এখন চলে আসতে হবে।

আপনার বাবা আপনার মায়ের জন্য এখন গায়রে মাহরাম হয়ে গিয়েছে। 

সামাজিক কারনে কাগজে কলমে ডিভোর্স  আবশ্যক হলে সেটিও করতে হবে।
এমতাবস্থায় কোর্ট পর্যন্ত গড়ালে আপনি পূর্ণ পর্দা করে কোর্টে যাওয়া আসা করবেন,ইসলামের এটার বৈধতা আছে।

(০২)
https://ifatwa.info/18346/ ফতোয়ায় উল্লেখ রয়েছেঃ 
আত্মীয়তা সম্পর্ক ছিন্ন করা নাজায়েজ,এক্ষেত্রে রাসুলুল্লাহ সাঃ অনেক কঠোরভাষা ব্যবহার করেছেন।

হাদীস শরীফে এসেছে  

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ مُحَمَّدِ بْنِ جُبَيْرِ بْنِ مُطْعِمٍ، عَنْ أَبِيهِ، يَبْلُغُ بِهِ النَّبِيَّ صلي الله عليه وسلم قَالَ " لَا يَدْخُلُ الْجَنَّةَ قَاطِعُ رَحِمٍ " . - صحيح

জুবাইর ইবনু মুত্বঈম (রাঃ) সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আত্মীয়তার সম্পর্ক ছিন্নকারী জান্নাতে প্রবেশ করবে না।

.(বুখারী ৫৯৮৪, মুসলিম ১৯-(২৫৫৫), আবূ দাঊদ ১৬৯৬, তিরমিযী ১৯০৯, সহীহুল জামি‘ ৭৬৭১, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ২৫৪০ সহীহ আল আদাবুল মুফরাদ ৪৫, মুসান্নাফ ‘আবদুর রাযযাক ২০২৩৪, মুসনাদুল বাযযার ৩৪০৫, আহমাদ ১৬৭৩২, মুসনাদে আবূ ইয়া‘লা ৭৩৯২, সহীহ ইবনু হিব্বান ৪৫৪, শু‘আবুল ঈমান ৭৯৫২, ‘ত্ববারানী’র আল মু‘জামুল কাবীর ১৪৯১, আর মু‘জামুল আওসাত্ব ৯২৮৭।)

আরো জানুনঃ 

দারুল উলুম  দেওবন্দ এর 178050 নং ফতোয়াতে এসেছে যে কোনো মুসলমানের সাথে হিংসা ইত্যাদির কারনে সম্পর্ক ছিন্ন করা জায়েজ নেই। 
তবে সে যদি দীনের লাইন থেকে দূরে সরে যায়,মদ খায়,জুয়া খেলে,যেনা করে,সুদ খায়।
বুঝানোর পরেও বুঝেনা,ইসলাম মানেনা।
,
তাহলে তার সাথে সম্পর্ক ছিন্ন করা জায়েজ আছে। 
তবে  স্থায়ীভাবে নয়,সাময়িক ভাবে। 
(ফাতাওয়ায়ে রহিমিয়্যাহ ৮/২৭০)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
আপাতত আপনি ও আপনার ভাই আপনার বাবা ও ফুপিদের সাথে সাময়ীক ভাবে সম্পর্ক ছিন্ন করতে পারবেন,যোগাযোগ বন্ধ করতে পারবেন।

তবে পরবর্তীতে কোনো সময় যদি মনে হয় যে তারা অনেক ভালো হয়ে গিয়েছে,সেক্ষেত্রে সেই সময় সম্পর্ক বজায় রাখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
edited
উস্তাদ  আমার জন্য আমার বাবা কিভাবে গায়রে মাহরাম হয়? 
 সন্তানের জন্য মা বাবার  ডিভোর্স হলে কি বাবা গায়রে মাহরাম  হয়ে যায়?? 
ago by (547,020 points)
টাইপিং মিস হয়েছিলো।
আফওয়ান

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...