আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
24 views
in পবিত্রতা (Purity) by (1 point)
السلام عليكم ورحمة الله وبركاته
আমি বিবাহিত। আমার বিয়ের বয়স ৩ মাস প্লাস। আমরা কোন ধরনের পদ্ধতি গ্রহণ করিনি আলহামদুলিল্লাহ।

বিয়ের ১ মাস পরে আমার কিছু শারীরিক পরিবর্তনের কারণে,ডাক্তারের পরামর্শে আমি আল্ট্রাসনোগ্রাম করেছি। তখন জানা গেলো আমার জরায়ুর পাশে ছোট্ট একটা টিউমার ধরা পড়েছে। ঔষধ চলছে আলহামদুলিল্লাহ।

এখন সমস্যার কথা বলছি , এই মাসের ২ তারিখে আমার পিরিয়ড ডেট ছিল।১ তারিখ থেকে আমি লক্ষ্য করেছি স্রাব টা হালকা কালচে। কোন ধরনের প্যাড ব্যবহার করার জরুরত আমার হয়নি।মানে রক্ত যায় না। কিন্তু ওই রকম আজকে পর্যন্ত(আজকে ১১ তারিখ)। এখন আমার জন্য মাসায়েল কী? সালাতের বিষয়ে আমার জন্য হুকুম কী??? এটাকে পিরিয়ড হিসেবে মনে করবো নাকি স্বাভাবিক মনে করবো।
جزاك الله خيرا كثيرا

1 Answer

0 votes
by (571,050 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হায়েযের সর্বোচ্ছ সময়সীমা ১০দিন।এ ১০দিনের ভিতর লাল,হলুদ,সবুজ,লাল মিশ্রিত কালো বা নিখুত কালো যে কালারের-ই পানি বের হোক না কেন তা হায়েয হিসেবেই গণ্য হবে।যতক্ষণ না নেপকিন সাদা নজরে আসবে।(বেহেশতী জেওর-১/২০৬)তথা সাদা রং ব্যতীত সকল প্রকার রং ই হায়েযের অন্তর্ভুক্ত।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7474

(وَمِنْهَا) النِّصَابُ أَقَلُّ الْحَيْضِ ثَلَاثَةُ أَيَّامٍ وَثَلَاثُ لَيَالٍ فِي ظَاهِرِ الرِّوَايَةِ. هَكَذَا فِي التَّبْيِينِ وَأَكْثَرُهُ عَشَرَةُ أَيَّامٍ وَلَيَالِيهَا. كَذَا فِي الْخُلَاصَةِ.
হায়েযের সর্বনিম্ন মেয়াদ ৩ দিন ৩ রাত। তিন দিনের কম রক্তস্রাব হলে সেটা হায়েয হিসেবে গণ্য হবে না। হায়েযের সর্বোচ্ছ মেয়াদ ১০ দিন১০ রাত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি গত মাসের  হায়ের পর ১৫ দিন অতিবাহিত হয়ে থাকে,এবং নির্ধারবত তারিখের  এক দুইদিন পূর্বে হায়েয শুরু হয়, এবং এই ১/২ সহ পরবর্তী ১০ দিন পর্যন্ত রক্তস্রাবকে হায়েয গণনা করা হবে। ১১ দিন থেকে ইস্তেহাযা গণনা করা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...