আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
আস্সালামু আলাইকুম হযরত,
হযরত বাসায় আমার বিয়ের জন্য পাত্রী দেখছে, তো একজন পাত্রী পাওয়া গেছে তিনি যথেষ্ট দ্বিনদ্বার আলহামদুলিল্লাহ,   দুই পক্ষের সব কথা বার্তাই হয়েছে আলহামদুলিল্লাহ। পাত্রী পক্ষের বাসা দুরে হওয়ায় আমার আম্মু ভিডিও কলে কথা বলতে চান এবং পরবর্তীতে তিনি পাত্রীর সঙ্গে ভিডিও কলে কথা বলেন। কলে কথা বলার পর পাত্রীর বাহ্যিক সুন্দর্যটা আম্মুর আশানুরূপ হয়নি। (পাত্রী পক্ষ অপেক্ষা করছে মেয়ে আমাদের পছন্দ হয়েছে কিনা/ আমরা কবে তাদের বাসায় যাবো পাত্রীকে দেখতে এটা জানার জন্য)

এবার আসা যাক মুল পয়েন্টে- আম্মু ওইদিন রাতেই ফজর নামাজ পরে ঘুমে একটি স্বপ্ন দেখেন যে আম্মু বাসার কোনো কাজ করছিলো আর এই সময় পাত্রী এসে আম্মুকে খুব বিনয়ের সাথে বলছে আন্টি আপনারা কিছু জানচ্ছেন না যে, কিছুই বলছেন না যে তখন আম্মু বলে জনাবো, পাত্র তোমাকে জানাবে এভাবে বুঝিয়ে দেয়, স্বপ্নেই ইট্টু পরে আবার পাত্রী আসেন এবং খুব করুনার সাথে বলে আচ্ছা আন্টি কালো মেয়েদের কি বিয়ে হয়না, আমার ও তো বিয়ে হবে এভাবে অনেকটা কষ্টে নাকি কথা গুলো বলেতে থাকে এবং আবার আম্মু বলেন হ্য হয় তো, তোমার ও হবে এভাবে বুঝায়, এবং বলে তুমি অন্য জামা পরে এসেছো যে(ভিডিও কলে যেই জামা দেখেছে আম্মু সেটা উদ্দেশ্য ছিলো)। পাত্রীর পিছনে তার মা, বাবা, ভাই কিছু জিনিস নিয়ে দাড়িয়ে থাকে পরে পাত্রী আম্মুকে সবার সাথে পরিচয় করায় (সম্ভাবত পর্দার আড়ালেই) তারপর আম্মু আমাদের বাসা ঘুড়িয়ে ঘুড়িয়ে বিস্তরিত ভাবে পাত্রীকে দেখায়। এই স্বপ্নটার কি কোনো অর্থ হতে পারে হযরত? এটা নিয়ে আম্মু পেরেশানিতে আছে।

বি:দ্র: আমি এবং পাত্রী দুইজনই ইস্তেখারা করে যাচ্ছি পাত্রী নাকি পজিটিভ পেয়েছে বাকি আমি কোনো কিছুই স্বপ্নে + আন্তরে কিছুই বুঝতে পারছিনা। বাকি কিছুদিন এর ভিতর পাত্রীকে সরাসরি দেখার জন্য বলা হবে ইংশাআল্লাহ।
বাকি এই স্বপ্নটার কি কোনো মানে হতে পারে হযরত?
by (26 points)
হযরত উত্তরটা জানতে পারলে মোনাসিব হতো

1 Answer

0 votes
by (571,050 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যখন কারো সামনে কোনো গুরুত্বপূর্ণ বিষয় এসে উপস্থিত হবে।এবং সে সিদ্ধান্ত নিতে পারবে না যে, সে এ বিষয়ে কোন সিদ্ধান্ত নিবে।তাহলে এমন পরিস্থিতে তার জন্য উচিৎ ইস্তেখারা করা তথা ভালো দিক কে অন্বেষণ করা।অবশ্যই ইস্তেখারা, নামাযের মাধ্যমেই করবে। ইস্তেখারার পদ্ধতি সম্পর্কে রাসূলুল্লাহ সাঃ এক হাদীসে বলেন, দুই রা'কাত নামায পড়ে বিশেষ মনোযোগের সাথে (নিম্নে উল্লেখিত) দু'আ পড়বে।তাহলে হয়তো তার মন কোনো এক দিকে ধাবিত হবে,বা সে স্বপ্নযোগে কোনো এক ইশারা পাবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1472

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যতদিন না আপনার মন কোনো এক দিকে ধাবিত হচ্ছে  ততদিন পর্যন্ত আপনি ইস্তেখারা করতে থাকবেন। আল্লাহ আপনাকে সঠিক রাস্তা অবলম্বন করার তাওফিক দান করুক।আমীন।

স্বপ্ন দ্বারা সবসময় ইস্তেখারার ফলাফল পাওয়া যাবেনা বরং কোনো এক দিকে মন ধাবিত হওয়াই মূখ্য বিষয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (26 points)
Hajrat ammu jei shopno ta dekheche etar ki bekkha hote pare? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...