আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমতুল্লাহ।
সম্মানিত, আমি জানতে চাচ্ছি,
১. সরাসরি তালাক না বলেও এমন কিছু কথা আছে যা বলা হলেও তালাক হতে পারে।একে তালাকে কেনায়া বলে সম্ভবত এবং এতে ১ তালাক হয়। প্রথম বার যখন বলা হল তখন ১ তালাক।এরপর আবার ঐ স্বামী - স্ত্রী একসাথে থাকল।আবার এমন কোনো কথা বলা হল।আমার প্রশ্ন হচ্ছে এবার কি শুধু ১ তালাক ধরা হবে নাকি আগের ১ তালাক সহ ২ তালাক ধরা হবে?

২. আমাদের সমাজে এমন অনেক লোক রয়েছে যারা জানে না এসব বললে তালাক হয়।তারা একসাথে থাকে এবং বহুবার এসব কথার রিপিট হয়।তারা কি পরকালে জিনার শাস্তি পাবে?হয়ত তারা তাদের সারাজীবনেও জানতে পারে না,না জেনেই মারাও যায়।

৩.স্ত্রী এ বিধিনিষেধ মানে কিন্তু স্বামী মানে না।বললে বলে যে আমি ওসব ভেবে বলিনি।বা নিয়ত ছিল না।কিন্তু নিয়ত না থাকলেও এমন কথাবার্তায় তো তালাক হয়। সেসকল ক্ষেত্রে স্ত্রীর করণীয় কি?

৪. এ অবস্থায় জন্ম নেওয়া সন্তানরা কি অবৈধ?
৫. স্ত্রী বিয়ের আগে জানতেন না। বিয়ের পর আস্তে জানতে শুরু করল। আর পেছনের তার স্বামীর কথাগুলো মনে করতে লাগল।সেই কথাগুলো স্পষ্ট, এ্যাকুরেট মনে পড়ছে না।কখনও মনে হচ্ছে ঐ কথাগুলো বলছে আবার কখনও মনে হচ্ছে এভাবে বলেনি(এটা হয়ত সংসার বাচানোর জন্য শয়তানের ওয়াসওয়াসা)। তবে অধিকাংশ মনে হয় যে এমন কথা তার স্বামী অনেক বার বলেছে। এখন স্ত্রীর করনীয় কি? স্বামীকে বললে ৩ নং এরমত রিজেক্ট করে।বলে যে আমি বলিনি ঐভাবে।
৬. স্ত্রী এ বিষয়ে জানতে জানতে অনেকগুলো ঘটনা ঘটে এ জাতীয়। কিন্তু স্ত্রী সঠিকভাবে পুরোপুরি না জানার কারনে শক্ত কোনো পদক্ষেপ নেয়নি। বলা যায় অনেকটা গড়িমসি করেছে এ ব্যাপারে জানতে এবং পদক্ষেপ নিতে। কিন্তু এখন ভুল বুঝতে পারছে যে এটা করা উচিত হয়নি।এদিকে সংসারের সাথে জড়িয়ে পরেছে ১ সন্তান ও অনাগত আরও এক সন্তানসহ, স্বামীর সাথে। আমি আল্লাহর কাছে ক্ষমা চাচ্ছি এই গড়িমসির জন্য।আমি কিভাবে ক্ষমা পেতে পারি।আর আমার এ অবস্থায় কি করণীয় সবকিছু মিলিয়ে।
প্লিজ আমাকে জানাবেন।আমি খুব চিন্তিত। এখন আমি আমার স্বামীর সাথে আগের মত এমন পর্যায়ে তর্ক করি না যাতে তার মুখ দিয়ে বা আমার মুখ দিয়ে এমন কথা বেড় হয়।আমি সামনে আরও সতর্ক থাকব।কিন্তু ভয় হচ্ছে আমাদের জিনাহ হচ্ছে নাতো আমাদের সন্তানরা কি জিনাহর মধ্যে জন্ম নিচ্ছে!!!!?
৭. স্বামী যদি স্ত্রীকে বলে যে এমন নিয়ম থাকলে তোমাকে অন্য একজনের সাথে বিয়ে দিয়ে(মানে এক স্বামী থাকা অবস্থায় অন্যজনের সাথে বিয়ে দিয়ে পরীক্ষা করা) দেখতাম তুমি কেমন সুখী হও। এমন কথাবার্তায়  কি তালাক হয়?

1 Answer

0 votes
by (574,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) প্রথম বার তালাকের পর দ্বিতীয় বার তালাক দিলে বা তালাক হলে, তখন ২ তালাক গণনা করা হবে।

(২) আমাদের সমাজে এমন অনেক লোক রয়েছে যারা জানে না এসব বললে তালাক হয়।তারা একসাথে থাকে এবং বহুবার এসব কথার রিপিট হয়।তিন তালাকের পর সংসার করলে, তারা পরকালে জিনার শাস্তি পাবে। 

(৩) যদি স্ত্রী জানে যে, তিন তালাক হয়ে গেছে, তাহলে স্ত্রীর উপর ফরয হয়ে যায় যে, স্বামীর সাথে সংসার না করা। 

(৪) তিন তালাকের পর সন্তান জন্ম নিলে সেই সন্তান অবৈধ হিসেবে বিবেচিত হবে।

(৫) প্রশ্নটি অষ্পষ্ট। 

(৬) তিন তালাক না হলে তো সমস্যা নাই। তবে তিন তালাকের পর স্ত্রীর জন্য আর সংসার করা জায়েয হবে না।

(৭) স্বামী যদি স্ত্রীকে বলে যে, এমন নিয়ম থাকলে তোমাকে অন্য একজনের সাথে বিয়ে দিয়ে(মানে এক স্বামী থাকা অবস্থায় অন্যজনের সাথে বিয়ে দিয়ে পরীক্ষা করা) দেখতাম তুমি কেমন সুখী হও। এমন কথাবার্তায় তালাক হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
জাযাকাল্লাহু খইরন।
৬. আমি তালাকের বিষয় গুলো(যে কথাগুলো সরাসরি তালাক না কিন্তু  বললে তালাক হবে সে বিষয়গুলো)  সম্পর্কে জ্ঞান অর্জন অবস্থায়, অর্থাৎ পুরোপুরি আমি তখন এতটা জানতাম না তখন অনেকগুলো ঘটনা ঘটে এ জাতীয়(অর্থাৎ আমার স্বামী হয়ত তালাক হয় এমন কথা বলেছে)। কিন্তু আমার সঠিকভাবে পুরোপুরি স্পষ্ট মনে নেই যে কি বলেছে। আর পুরোপুরি না জানার কারনে শক্ত কোনো পদক্ষেপও নেইনি। বলা যায় অনেকটা গড়িমসি করেছি এ ব্যাপারে জানতে এবং পদক্ষেপ নিতে। কিন্তু এখন ভুল বুঝতে পারছি যে এ বিষয়ে জনতে গড়িমসি করা উচিত হয়নি। আমি আল্লাহর কাছে ক্ষমা চাচ্ছি এই গড়িমসির জন্য।আমি কিভাবে ক্ষমা পেতে পারি?আর ঐ অস্পষ্ট ঘটনাগুলো যা আমরা পুরোপুরি মনে নেই কিন্তু মনে হচ্ছে যে সে এমন কথা বহুবার বলেছে সে ক্ষেত্রে আমরা করনীয় কি? একবার মনে হয় যে ঐ কথাগুলো বলছে আবার মনে হয় যে না এভাবে হয়ত বলেনি(শয়তানের ওয়াস ওয়াসা কি না জানি না।)
প্লিজ আমাকে জানাবেন।আমি খুব চিন্তিত। এখন আমি আমার স্বামীর সাথে আগের মত এমন পর্যায়ে তর্ক করি না যাতে তার মুখ দিয়ে বা আমার মুখ দিয়ে এমন কথা বেড় হয়।আমি সামনে আরও সতর্ক থাকব।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...