আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ হুজুর, 

আমি প্রায় ১ মাস হবে বিয়ে করি ।তো আমার বিয়ের আগের থেকেই মুয়াল্লাক এর একটা বাক্য আমাকে অনেক পেরেশানি করে রাখছে। যেমন -কেউ যদি বলে আমি যাকে বিয়ে করব সে /তাকে তা,,,,, এমন। এই বাক্য  টা আমাকে অনেক পেরেশানি দিচ্ছে আমি ৬০% / ৭০% নিশ্চিত বলিনাই আর ৩০%  / ৪০% নিশ্চিত হয়ত বলসি এখন আমি যেহেতু বিবাহিত আর আমার বলা না বলার একটা % ও উল্লেখ করলাম আমাকে সমাধান দেন আমার এখন এর বিবাহিত জীবনে ঠিক আছে তো। আপনারা নিশ্চিত করলে চিন্তা মুক্ত হতাম যে আবার বিবাহিত সম্পর্ক ঠিক আছে। আমাকে উত্তর টা দিয়েন তাড়াতাড়ি 

by (6 points)
edited by
হুজুর আলহামদুলিল্লাহ জবাব টা দিলেন কোন সমস্যা নাই আর আমি ছাচ্চি ওয়াস ওয়াসার কোর্স করতে আমার এই সমস্যা হওয়ার কারন কি ওয়াস ওয়াসার জন্য  এইটা একটু নিশ্চিত করলে আমি কোর্স টা করা লাগবে কিনাহ বুজবো।
আমি কি ওয়াস ওয়াসার রোগি ? আমাকে পরামর্শ দেন যদি ওয়াস ওয়াসাই আক্রান্ত হয়ে থাকি আমি তাহলে আপনাদের কোর্স টা করব বুজতেই পারতাচেন অহেতুক এইসব জিনিস নিয়ে পেরেশানি তে থাকা .এর আগে ও এক হুজুর বলসে কোন সমস্যা হবে না আমি আমার বিয়ের আগে জিজ্ঞাসা করসিলাম পরে আবারও অনেক অশান্তি আর চিন্তাই বার বার আশাই আপনাদের জিজ্ঞাসা করলাম।

1 Answer

0 votes
by (570,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইয়াকিন বিশ্বাস ব্যতিত কোনো হুকুম প্রমাণিত হয়না।
যেমন ইতিপূর্বে একটি মূলনীতি আমরা উল্লেখ করেছি যে
আল্লামা ইবনে নুজাইম রাহ,লিখেন,
اﻟْﻘَﺎﻋِﺪَﺓُ اﻟﺜَّﺎﻟِﺜَﺔُ: اﻟْﻴَﻘِﻴﻦُ ﻻَ ﻳَﺰُﻭﻝُ ﺑِﺎﻟﺸَّﻚِّ
ﻭَﺩَﻟِﻴﻠُﻬَﺎ ﻣَﺎ ﺭَﻭَاﻩُ ﻣُﺴْﻠِﻢٌ ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻣَﺮْﻓُﻮﻋًﺎ {ﺇﺫَا ﻭَﺟَﺪَ ﺃَﺣَﺪُﻛُﻢْ ﻓِﻲ ﺑَﻄْﻨِﻪِ ﺷَﻴْﺌًﺎ ﻓَﺄَﺷْﻜَﻞَ ﻋَﻠَﻴْﻪِ ﺃَﺧَﺮَﺝَ ﻣِﻨْﻪُ ﺷَﻲْءٌ ﺃَﻡْ ﻻَ ﻓَﻼَ ﻳَﺨْﺮُﺟَﻦَّ ﻣِﻦْ اﻟْﻤَﺴْﺠِﺪِ ﺣَﺘَّﻰ
ﻳَﺴْﻤَﻊَ ﺻَﻮْﺗًﺎ، ﺃَﻭْ ﻳَﺠِﺪَ ﺭِﻳﺤًﺎ} 
ভাবার্থঃতৃতীয় উসূল,ঈয়াক্বিন(দৃঢ় বিশ্বাস)সন্দের দ্বারা খতম হয় না।[তথা কারো কোনো বিষয় সম্পর্কে দৃঢ় বিশ্বাস থাকলে, সে বিষয় সম্পর্কে বিপরিত কোনো সন্দেহের উদ্রেক হলে পূর্ব বিশ্বাসের কোনো ক্ষতি হবে না।অর্থাৎ নতুন করে জন্ম নেয়া সন্দেহ অগ্রহণযোগ্য ]
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/293

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনি ৬০/৭০ পার্সেন্ট নিশ্চিত যে, আপনি সেটা বলেননি, তাই আপনার বৈবাহিক জীবনে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
edited by
বি.দ্র : হুজুর এইপ্রশ্ন টা একবার লেখি কিন্তু প্রশ্ন পাঠাইতে গিয়ে জাইনাই তো এতে কোন সমস্যা নাই তো যেহেতু তা,,,সক্রান্ত প্রশ্ন ?

আর বি.দ্র তে জা উল্লেখ করলাম অই হিসাবে তো কোন সমস্যা নাই কারন আমি প্রশ্ন টা লেখা শেষে পাঠাইতে গিয়ে কিছু একটা কারনে প্রশ্ন টা জাইনাই পরে আবার লেখি হয়ত id বা account এ একটু কোন সমস্যা হয়েছে তাই।
by (6 points)
edited by
হুজুর আলহামদুলিল্লাহ জবাব টা দিলেন কোন সমস্যা নাই আর আমি ছাচ্চি ওয়াস ওয়াসার কোর্স করতে আমার এই সমস্যা হওয়ার কারন কি ওয়াস ওয়াসার জন্য  এইটা একটু নিশ্চিত করলে আমি কোর্স টা করা লাগবে কিনাহ বুজবো।

আমি কি ওয়াস ওয়াসার রোগি ? আমাকে পরামর্শ দেন যদি ওয়াস ওয়াসাই আক্রান্ত হয়ে থাকি আমি তাহলে আপনাদের কোর্স টা করব বুজতেই পারতাচেন অহেতুক এইসব জিনিস নিয়ে পেরেশানি তে থাকা .এর আগে ও এক হুজুর বলসে কোন সমস্যা হবে না আমি আমার বিয়ের আগে জিজ্ঞাসা করসিলাম পরে আবারও অনেক অশান্তি আর চিন্তাই বার বার আশাই আপনাদের জিজ্ঞাসা করলাম।

Amar ei duita comment ar reply diyen ba kisu somadhan diyen hujur
by (6 points)
বি.দ্র : হুজুর এইপ্রশ্ন টা একবার লেখি কিন্তু প্রশ্ন পাঠাইতে গিয়ে জাইনাই তো এতে কোন সমস্যা নাই তো যেহেতু তা,,,সক্রান্ত প্রশ্ন ?

আর বি.দ্র তে জা উল্লেখ করলাম অই হিসাবে তো কোন সমস্যা নাই কারন আমি প্রশ্ন টা লেখা শেষে পাঠাইতে গিয়ে সাইট এর কিছু একটা কারনে প্রশ্ন টা জাইনাই পরে আবার লেখি হয়ত id বা account এ একটু কোন সমস্যা হয়েছে তাই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...