আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
31 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (17 points)
reshown by
আমি মদিনায় থাকি। জীবনে প্রথম মক্কায় যাই উমরা করতে। এই পর্যন্ত অনেকবার উমরা করেছি। কিন্ত মাঝখানে ৩ বার উমরা ছাড়া ভিন্ন উদ্দেশ্যে মক্কায় যাই ফলে ইহরাম বাধার প্রয়োজন পড়ে নাই।

১। একবার এক আলেমদের গ্রুপের সাথে মক্কা-তায়েফ যিয়ারায় গিয়েছি। গ্রুপের কেউ উমরার নিয়তে যায় নাই।
২। আরেকবার একজনের একটা প্রয়োজনে আমাকে পাঠায়ছিল।

৩। আরেকবার শুধু নামাজ পড়তে গিয়েছিলাম।

তখন জানতাম না যে, হানাফি ফিকহ অনুযায়ী ইহরাম ছাড়া মক্কায় যাও নাজায়েয। পরে অনেকবার শুধু উমরার নিয়তে মক্কা গিয়েছি।

এখন কি সে ৩ বারের জন্য শুধু তওবা করলে হবে?

1 Answer

0 votes
by (549,210 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

যদি কোনো জ্ঞানসম্পন্ন প্রাপ্ত বয়স্ক মুসলিম, মিকাতের বাহিরে বসবাস কারী ব্যাক্তি হারাম এলাকায় প্রবেশ করে,সেক্ষেত্রে সে হজ্ব/উমরাহ এর এর জন্য যাক বা সফর/অন্য কোনো উদ্দেশ্যে যাক,তার জন্য ইহরাম বাধা আবশ্যক। 

ইহরাম ছাড়া গেলে সেক্ষেত্রে সে গুনাহগার হবে,এবং পুনরায় মিকাতে এসে ইহরাম বেধে নেয়া ওয়াজিব। 

অন্যথায় দম দেয়া আবশ্যক। 

কেহ যদি এভাবে ইহরাম ছাড়া মক্কা মুকাররমায় চলে যায়,সেক্ষেত্রে তার উপর একবার হজ্ব/ওমরাহ আদায় করা এবং একটি দম দেয়া আবশ্যক হবে।

একাধিক বার এমনটি করলে একাধিক বার হজ্ব/ওমরাহ আদায় করা এবং একাধিকবার  দম দেয়া আবশ্যক হবে।
এটাই হানাফি মাযহাবের মত।

হাদীস শরীফে এসেছেঃ- 

مصنف ابن ابی شیبۃ ‘‘

: ’’حدثنا علی بن ہاشم، ووکیع، عن طلحۃ، عن ابن عباسؓ قال: لایدخل أحد مکۃ بغیر إحرام، إلا الحطابین العجالین وأہل منافعہا ۔۔۔۔۔۔۔۔ حدثنا حفص، عن عبد الملک، عن عطاء قال:’’ لیس لأحد أن یدخل مکۃ إلا بإحرام‘‘ وکان عبد الملک یرخص للحطابین۔‘‘ (مصنف ابن ابی شیبۃ، ج:۳،ص:۲۰۹، کتاب الحج، باب من کرہ ان یدخل مکۃ بغیر احرام، ط:دار التاج)
সারমর্মঃ-
হযরত ইবনে আব্বাস রাঃ, এবং হযরত আতা রাঃ বলেন, জরুরী জ্বালানি কাঠ সংগ্রহ কারী ছাড়া কেউ যেনো ইহরাম ছাড়া মক্কায় প্রবেশ না করে।

’غنیۃ المناسک‘‘ 

: ’’آفاقی مسلم مکلف أراد جخول مکۃ أو الحرم ولو لتجارۃ أو سیاحۃ وجاوز آخر مواقیتہٖ غیر محرم ثم أحرم أو لم یحرم أَثِمَ ولزمہٗ دمٌ وعلیہ العود إلٰی میقاتہٖ الذی جاوزہٗ أو إلٰی غیرہٖ أقرب أو أبعد، و إلٰی میقاتہ الذی جاوزہ أفضل وعن أبی یوسفؒ: إن کان الذی یرجع إلیہ محاذیا لمیقاتہ الذی جاوزہ أو أبعد منہ سقط الدم وإلا فلا، فإن لم یعد ولا عذر لہٗ أثم آخری لترکہ العود الواجب۔‘‘ (غنیۃ المناسک، ص:۶۰، باب مجاوزۃ المیقات بغیر احرام، ط:ادارۃ القرآن)

 ’’فتاوی شامی‘‘ 

: ’’(آفاقی) مسلم بالغ (یرید الحج) ولو نفلا (أو العمرۃ) فلو لم یرد واحدا منہما لایجب علیہ دم بمجاوزۃ المیقات، وإن وجب حج أو عمرۃ إن أراد دخول مکۃ أو الحرم۔ (قولہ یرید الحج أو العمرۃ) کذا قالہٗ صدر الشریعۃ، وتبعہٗ صاحب الدرر وابن کمال باشا، ولیس بصحیح لما نذکر، ومنشأ ذٰلک قول الہدایۃ: وہذا الذی ذکرنا أی من لزوم الدم بالمجاوزۃ إن کان یرید الحج أو العمرۃ، إإن کان دخل البستان لحاجۃ فلہٗ أن یدخل مکۃ بغیر إحرام۔ الخ قال فی الفتح: یوہم ظاہرہٗ أن ما ذکرنا من أنہ إذا جاوز غیر محرم وجب الدم إلا أن یتلافاہ، محلہٗ ما إذا قصد النسک، فإن قصد التجارۃ أو السیاحۃ لا شیئ علیہ بعد الإحرام ولیس کذٰلک لأن جمیع الکتب ناطقۃ بلزوم الإحرام علٰی من قصد مکۃ سواء قصد النسک أم لا، وقد صرح بہ المصنف أی صاحب الہدایۃ فی فعل المواقیت، فیجب أن یحمل علی أن الغالب فیمن قصد مکۃ من الآفاقیین قصد النسک، فالمراد بقولہ إذا أراد الحج أو العمرۃ إذا أراد مکۃ۔الخ ملخصا من ح عن الشرنبلالیۃ، ولیس المراد بمکۃ خصوصہا، بل قصد الحرم مطلقا موجب للإحرام کما مر قبیل فصل الإحرام، وصرح بہ فی الفتح وغیرہ۔‘‘   
                              (فتاویٰ شامی، ج:۲،ص:۵۷۹، کتاب الحج، ط:سعید)


 فتاویٰ عالمگیری : 

’’ولو جاوز المیقات قاصدا مکۃ بغیر إحرام مرارا فإنہٗ یجب علیہ لکل مرۃ إما حجۃ أو عمرۃ۔‘‘                 (فتاویٰ عالمگیری ،ج:۱،ص:۲۵۳، کتاب المناسک،ط:رشدیہ)

تنویر الابصار مع الدر المختار:

"(و) يجب (على من دخل مكة بلا إحرام) لكل مرّة (حجة أو عمرة) فلو عاد فأحرم بنسك أجزأه عن آخر دخوله، وتمامه في الفتح"( شامی: ٢ / ٥٨٣)

فتاوی تاتارخانیہ :

ثم إذا دخل الآفاقي مكة بغير احرام و هو لايريد الحج و العمرة فعليه لدخول مكة إما حجة و إما عمرة، فإن أحرم بالحج او العمرة من غير أن يرجع الي الميقات فعليه دم لترك حق الميقات...الخ

( كتاب المناسك، الباب الرابع في بيان المواقيت، ٢ / ٤٧٥، ط: إظارة القرآن)۔

تنویر الابصار مع الدر المختار وحاشية ابن عابدين :

"قال في الفتح: يوهم ظاهره أن ما ذكرنا من أنه إذا جاوز غير محرم وجب الدم إلا أن يتلافاه، محله ما إذا قصد النسك، فإن قصد التجارة أو السياحة لا شيء عليه بعد الإحرام وليس كذلك؛ لأن جميع الكتب ناطقة بلزوم الإحرام على من قصد مكة سواء قصد النسك أم لا. وقد صرّح به المصنف أي صاحب الهداية في فعل المواقيت، فيجب أن يحمل على أن الغالب فيمن قصد مكة من الآفاقيين قصد النسك، فالمراد بقوله إذا أراد الحج أو العمرة إذا أراد مكة. اهـ".

(شامی،  ٢ / ٥٧٩)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার উপর তিনটি হজ্ব বা তিনটি ওমরাহ আদায় করা এবং ৩ টি দম দেয়া আবশ্যক। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...