আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
হুজুর আসসালামু আলাইকুম। হুজুর এক  ছেলের সাথে আমার বিয়ের কথা চলছে পারিবারিক ভাবেই, তাকে আমি একদিন ম্যাসেজ এ জিজ্ঞাসা করেছি আমাদের কি তালাক হয়ে গেলো নাকি কোনো ভাবে? কারন তার সাথে অনেক তালাক উচ্চারণ করেছি আমি। তালাক নিয়ে আলোচনা করেছি।

তখন সে আমাকে ম্যাসেজ এ বললো যে, dur tumake talak disi? R amdr biye hoise? ( দুর আমি তোমাকে তালাক দিসি? আর আমাদের বিয়ে হইছে?) এটা একটা রিপ্লাই ছিল।
এর পরে আর একটা রিপ্লাই দিয়েছিলো সাথে সাথেই।
Biye hoile na hoy talak......biyei hoy nai... Talak niye asche ( বিয়ে হইলে না হয় তালাক..... বিয়েই হয় নাই...তালাক নিয়ে আসছে) এটা পুরাটা একটা রিপ্লাই দিয়েছিল হুজুর।

হুজুর বিয়ে হইলে কে তালাক, কখন তালাক এমন কিছু বলেনি। যেহেতু আমি প্রশ্ন করেছি আর তাই সে আমাকে ভেবেই  ম্যাসেজ এ উত্তর দিয়েছে এভাবে।  কথাটা আমাকে উদ্দেশ্য করে বলেছে। কিন্তু কি বুঝিয়েছে তা সে এখন মনে করতে পারে না। শুধু বলে তার কোনোদিন  কোনো নিয়ত ছিল না।

১)) হুজুর প্রশ্ন হলো এখন, ম্যাসেজ এ যে লিখলো - Biye hoile na hoy talak......biyei hoy nai... Talak niye asche ( বিয়ে হইলে না হয় তালাক..... বিয়েই হয় নাই...তালাক নিয়ে আসছে)   এই কথাতে কি বিয়ের আগে বা পরে কোনো শর্তযুক্ত  তালাক হবে?

২)) সে যে বললো biye hoile na hoy talak.....( বিয়ে হইলে না হয় তালাক.....) সে তো এই পুরা ম্যাসেজ টা  আমাকে উদ্দেশ্য করেই রিপ্লাই দিয়েছিল। তাই  শুধু এটুকু ম্যাসেজ এর জন্য কি বিয়ের পরে বা আগে কোনো শর্তযুক্ত তালাক হবে হুজুর?

একটু ১, ২ করে উত্তর দিয়েন হুজুর। অনেক পেরেশানি তে আছি। মাফ করে দিয়েন হুজুর।
by (9 points)
edited by
আসসালামু আলাইকুম। হুজুর উপরে প্রশ্ন করতে ভুলে গিয়েছিলাম। মাফ করে দিবেন। 
"বিয়ে হইলে না হয় তালাক "
আর ( বিয়ে করলেই  তালাক/ বিয়ে হইলেই বউ তালাক) 
এই দুই কথা কি একই মানে বুঝায়? দয়া করে উত্তর দিবেন হুজুর। বুঝি না হুজুর। দয়া করুন হুজুর। 
by
আসসালামু আলাইকুম হুজুর 
এই প্রশ্ন লিখতে ভুলে গিয়েছিলাম। মাফ করে দিবেন। 
" বিয়ে হইলে না হ্য় তালাক" আর 
 " (বিয়ে করলেই তালাক / বিয়ে করলেই বউ তালাক") এগুলো  কথা  কি একই অর্থ  বুঝায়?
 দয়া করে উত্তর দিন হুজুর। 

1 Answer

0 votes
by (546,690 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 

বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 

এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। 

আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম। ওসওয়াসা কোর্স কিভাবে করবো? একবার করতে চেয়েছিলাম তখন আপনাদের এক বোন  বললো এখন নাকি অফ আছে কোর্স। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...