আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
309 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
আসসালামু আলাইকুম,

১। কেউ যদি খ্রিষ্টানদের বড়দিন পালন করা/ বড়দিনের অনুষ্ঠানে অংশগ্রহণ করা বৈধ মনে করে এবং অন্যদের এইকাজে উৎসাহিত করে, মুতা বিয়ে -কে হালাল মনে করে তবে এটা কি ইস্তিহালাল হিসেবে গ্ণ্য হবে যেহেতু উক্ত বিষয়গুলো হারাম হওয়ার ব্যাপারে ইজমা আছে?

২। উক্ত কাজের জন্য কি সেই ব্যাক্তি মুরতাদ হয়ে যাবে যদি তার জাহালতের কোন ওজর না থাকে?

জাযাকাল্লাহু খাইর

1 Answer

0 votes
by (574,050 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


কোনো কিছু হালাল কিংবা হারাম করার একচ্ছত্র মালিক আল্লাহ রাব্বুল আলামীন। কোনো মানুষ আল্লাহর দেওয়া হালালকে হারাম ও হারামকে হালাল করার অধিকার রাখে না। তবুও অনধিকার চর্চা বশে মানুষ কর্তৃক আল্লাহকৃত হালালকে হারাম ও হারামকে হালালকরণের বহু দৃষ্টান্ত দেখা যায়। নিঃসন্দেহে এটি একটি হারাম কাজ। আর আল্লাহ ছাড়া অন্য কারো হালাল হারাম করার অধিকার আছে বলে বিশ্বাস করাও শিরক।
,
আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
   
﴿وَلَا يُحَرِّمُونَ مَا حَرَّمَ ٱللَّهُ وَرَسُولُهُۥ وَلَا يَدِينُونَ دِينَ ٱلۡحَقّ﴾ [التوبة: ٢٩]
“আল্লাহ ও তাঁর রাসূল যা হারাম করেছেন তারা তাকে হারাম গণ্য করে না এবং সত্য দ্বীনকে তাদের দীন হিসাবে গ্রহণ করে না”। [সূরা আত-তাওবাহ, আয়াত: ২৯]

অন্যত্র তিনি বলেন,
﴿قُلۡ أَرَءَيۡتُم مَّآ أَنزَلَ ٱللَّهُ لَكُم مِّن رِّزۡقٖ فَجَعَلۡتُم مِّنۡهُ حَرَامٗا وَحَلَٰلٗا قُلۡ ءَآللَّهُ أَذِنَ لَكُمۡۖ أَمۡ عَلَى ٱللَّهِ تَفۡتَرُونَ ٥٩﴾ [يونس: ٥٩]

“আপনি বলুন, আল্লাহ তা‘আলা তোমাদেরকে যে রূযী দান করেছেন, তন্মধ্যে তোমরা যে সেগুলোর কতক হারাম ও কতক হালাল করে নিয়েছ, তা কি তোমরা ভেবে দেখেছ? আপনি বলুন, আল্লাহ কি তোমাদেরকে এতদ্বিষয়ে অনুমতি দিয়েছেন, নাকি তোমরা আল্লাহর নামে মনগড়া কথা বলছ?” [সূরা ইউনুস, আয়াত ৫৯]
(তিরমিযী, হাদীস নং ৩০৯৫, সনদ হাসান।)
,
★হারামকে হালাল বলার কারনে কুফরি হুকুম লাগানোর জন্য শর্ত হলো উক্ত কাজ নিজেই হারাম হতে হবে।
এবং এর হারাম হওয়াটা শরীয়তের অকাট্য দলিল দ্বারা প্রমানীত হতে হবে।
(ফাতাওয়ায়ে দারুল উলুম দেওবন্দ ৮/২৮৬)
,
ফাতাওয়ায়ে শামীতে আছেঃ
   
والا صل ان من اعتقد الحرام حلالا فان کان حراما لغیرہ کمال الغیر لا یکفر وان کان لعینہ فان کان دلیلہ قطعیا کفر والا فلا وقیل التفصیل فی العالم اما الجاہل فلا یفرق بین الحرام لعینہ ولغیرہ وانما الفرق فی حقہ ان ما کان قطعیا کفر بہ والا فلا فیکفر اذا قال الخمر لیس بحرام( رد المحتار باب المرتد ج ۳ ص ۳۹۳۔ط۔س۔ج۴ص۲۲۳مطلب فی منکر الاجماع) ظفیر
সারমর্মঃ কেহ যদি হারামকে হালাল বলে,এক্ষেত্রে যদি উক্ত হারাম কাজ লিআইনিহি হারাম হয়,তাহলে তার দলিল যদি ক্বতয়ী তথা অকাট্য হয়,তাহলে এটি কুফর হবে।
অন্যথায় কুফরি হবেনা।  

,
★প্রিয় প্রশ্নকারি দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ব্যাক্তিগন কুরআনের আয়াত এবং হাদীসের অপব্যখ্যা করে,অন্য কিছু আয়াত,হাদীস কাটছাট করে তা'বিলের আশ্রয় গ্রহণ,তাই তারা কাফির হবেন না,কিন্তু তারা গোমরাহ।
তারা আহলে সুন্নাত ওয়াল জামায়াতের অন্তর্ভুক্ত নয়।     
আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
https://youtu.be/qglo-oVb9QE এই লোকের ব্যাপারে আপনাদের মত কি?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...