আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতূহ সম্মানিত উস্তায।
১. একটা বিষয়ে ইস্তিখারা করার পরে স্বপ্নে দেখি আমাদের বাড়িতে  গেস্ট আসছে কিন্তু কোনো একটা কারনে আমি ভয় পাচ্ছি। আমি আমাদের সামনের রুমের বেড এ ছিলাম,তখন রাত,দরজা একটু খুলে গেছে সম্ভবত আমার মা বাহির থেকে এসে দরজা আটকায়নি,এজন্য কান্না করতেছিলাম ভয়ে যদি কেও চলে আসে বাট কান্নাটা ছিল মজা করে কান্না করা।এরপর আমার মা আসে দরজা বন্ধ করতে এবং বলতে থাকে উটে বন্ধ করলেই তো পারতি, তখন আমার চাচাত বোনের ছেলে কিছু একটা দেখায় বা দিয়েছে।এ সময় আমি ভাবছিলাম কী খালি খালি ভয় পাই আমি(বাস্তবেও এমন কোনো কারন ছাড়াই ভয় পাই) আরও দেখেছি মনে নেই।

এ স্বপ্নের মানে ইস্তিখারা পজিটিভ নিব নাকি নেগেটিভ ধরব?

২. আজকে সকাল ৮.৩০ এর দিকে ঘুমিয়ে পড়ি।এরপর দেখি আমার মায়ের হাত কেটে গেছে অনেকখানি।খুব সম্ভবত বটিতে।আমি হাত চেপে ধরি আর বলি হসপিটাল যেতে হবে সেলাই লাগবে।মা যেতে চাচ্ছিল না একটু পরেই ঠিক হয়ে যায়।এরপর দেখি আমার আংকেল আসে  তারা কিছু একটা করে সেটা শুধু আমি দেখেছি,বিষয়টা উপকারী ছিল না,অনেক বড়ো ক্ষতি করে ফেলেছে এটা অপূরনীয় বিধায় আমি বাসার কাওকে বলিনি ঝামেলা বা মন খারাপ হবে এটা ভেবে।
এরপর দেখি ঢাকায় গন্ডগোল হচ্ছে, পিকআপে করে মানুষ বা ময়লা কিছু ঢেকে নিয়ে যাচ্ছে সেটার প্রতিবাদ করতে গিয়েছি কোনো এক আদালত বা সরকারের কাছে(মনে নেই শিউর)
 এরপর দেখি আমি আর আমার এক আপু(অনলাইনে পরিচয়) কাশ্মীর যাচ্ছি।পথটা খুব সহজ নয়। অনেক কঠিন রাস্তাঘাট।আকা বাকা উচু নিচু।একটু যেয়েই হাপিয়ে যাচ্ছি। তারপরও আমরা দুজন যাচ্ছি, পথিমধ্যে একেকজন দুর্গম পথ পারি দিতে হেল্প করেছে। তারপর একটা জায়গা আসে সেখান দিয়ে কোনো মানুষ সহজে যেতে পারে না মৃত্যু হয়ে যায়,কিন্তু আমরা সে পথটাও পাড়ি দিয়ে কাশ্মীর পৌছাই,এখানেও এক লোক হেল্প করেছিল।(স্বপ্নে মনে হয়েছিল শুধু এই ভয়ংকর জায়গাটিতে আমি পূর্বেও এসেছি কিছু একটা নিতে এবং সে জিনিস নিয়েও যাই,জায়গাটা পরিচিত লাগছিল,এসময় মনে হয়েছিল ওলিভ ওয়েল,ক্যাষ্টর ওয়েল আর একটা কী যেন নিতে এখানে এসেছি,কারন খাটি জিনিস এখানেই পাওয়া যায় তাই)

এরপর আমি কাশ্মীরের মিটিং সভায় যাই,আমাদেরকে সবাই সানন্দে গ্রহন করে।কাশ্মীরে তখন খুবই খারাপ অবস্থা চলছিল।এরপর আমার সেই আপু পিছন দিয়ে একটা সিট এ বসে, এবং প্রয়েজনীয় কিছু কাজ সেরে নেন,কিন্তু আমি সামনে দিয়েই যাই,পাশে দাড়িয়ে পেপারস রেডি করছি এবং সেখানের প্রধানমন্ত্রী আমার সাথে মোলাকাত করেন,তিনি খুব খুশি এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন।সেখানের প্রধানমন্ত্রী একটি মেয়ে। এরপর আমরা বিদায় নিয়ে চলে আসি,সেই ভয়ংকর জায়গা পর্যন্ত চলে আসি,এবং আমি কৌতুহল হয়ে দেখার চেষ্টা করি সেই জায়গাটি বর্তমানে কি রয়েছ,পূর্বের মতেই আছে কী না,আমি লক্ষ্য করলাম সেখানে একজন মহিলা/বাচ্চা শুয়ে আছে,দেখে মনে হলো বেধে বা গারো সম্প্রদায়ের কেও।এবং আমি সেখানে দুটো সাপের অবস্থান আবিষ্কার করলাম,কিন্তু সাপ দেখলাম না।পরক্ষণেই শুনি পূর্বের প্রধানমন্ত্রী (ইনিও মেয়ে) চলে আসছে সংসদ  সভায়,তারপর আমরা দৌড়ে সেখানে যাই,সোখানে গিয়ে সাবেক প্রধানমন্ত্রীকে কোনো আক্রমন করতে দেইনি, তাকে বাধা দিয়ে বর্তমান প্রেসিডেন্টকে বাচাই।এবং তাকে তার লোকজনের সাথে পাঠিয়ে দেই।(দুজনই বেপর্দা ছিল)

এবং সে সংসদেও আমি দুটো সাপের অবস্থান লক্ষ্য করি।কিছুটা আকৃতি বুঝা যায় পুরোপুরি মাথা লেজ বুঝা যায় না অনেকটা এনিমেশন এর মতো।এরপর আমাকে হয়ত আমার আপু বা সেই প্রধানমন্ত্রী বলে যে সূরা নাস ফালাক্ব পড়ো হাত মুষ্টিবদ্ধ করে।আমি পড়তে থাকি এবং কিছুক্ষণের মধ্যে সেটি চলে যায়
এরপর সেখানের পরিস্থিতি স্বাভাবিক করে আমরা বিদায় জানিয়ে চলে আসি সংসদে আরও যতো সদস্য ছিল সবাই খুব ভালো আচরন করেছে।
আসার পথেই একটা সাকো পরে। যেটার অপজিটে মেয়েদের নির্যাতন করা হচ্ছে কাশ্মীরের বাহিনীরা।আমরা সেখানে ছুটে যাই এবং বাচানোর চেষ্টা করি।কয়েকটা মেয়েকে মেরে থেতলো করে দিয়েছে।এবং একটা মেয়ে চোখে এসিড নিক্ষেপ করে, এরপর সে নির্যাতনকারী ব্যক্তির অবস্থা খারাপ হতে থাকে।আমরা পানি আর যে কী নিয়ে গিয়েছিলাম।এরপর সেখানের ঝামেলা স্থগিত হলে বাসার দিকে বওয়ানা দেই।এরপর ঘুম ভেঙে যায় সকাল ১০টার দিকে।এ স্বপ্নের ব্যাখ্যা এবং আমার করনীয় কী হবে?

জাযাকাল্লহু খইরন ফিদ-দুনইয়া ওয়াল আখিরহ
by (6 points)
উস্তায রিপ্লাই করলে মুনাসিব হতো।

1 Answer

0 votes
by (547,020 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
নেগেটিভ বলেই মনে হচ্ছে।

(০২)
ইসলামী দৃষ্টিতে স্বপ্ন তিন প্রকার। 
,
১. যা আল্লাহর পক্ষ থেকে বান্দাহকে দেখানো হয় যা কল্যানকর হয়।

২. শয়তানের পক্ষ হতে দেখানো হয় যাতে মানুষ খারাপ, মন্দ ভয়ংকর কিছু দেখে থাকে।

তবে শয়তান স্বপ্ন দেখানোর দ্বারা মানুষের কোন ক্ষতি করতে পারেনা।
,
 ভয়ংকর স্বপ্ন দেখলে দুশ্চিন্তার কোন কারন নেই। শয়তান মানুষকে দুশ্চিন্তায় ফেলার জন্যই এমন সব আজব আজব জিনিস দেখায়। এমনটা দেখলে ঘুম থেকে জেগে বাম দিকে থুথু ফেলে আস্তাগফিরুল্লাহ বলতে হয়। 

৩. মানুষের কল্পনা। অর্থাৎ মানুষ যা কল্পনা করে স্বপ্নে তা দেখতে পায়। 
,

হাদীস শরীফে এসেছে  

خَالِدُ بْنُ مَخْلَدٍ حَدَّثَنَا سُلَيْمَانُ عَنْ يَحْيَى بْنِ سَعِيدٍ قَالَ سَمِعْتُ أَبَا سَلَمَةَ قَالَ سَمِعْتُ أَبَا قَتَادَةَ يَقُوْلُ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلميَقُوْلُ الرُّؤْيَا مِنْ اللهِ وَالْحُلْمُ مِنْ الشَّيْطَانِ فَإِذَا رَأٰى أَحَدُكُمْ شَيْئًا يَكْرَهُه“فَلْيَنْفِثْ حِينَ يَسْتَيْقِظُ ثَلاَثَ مَرَّاتٍ وَيَتَعَوَّذْ مِنْ شَرِّهَا فَإِنَّهَا لاَ تَضُرُّه“وَقَالَ أَبُو سَلَمَةَ وَإِنْ كُنْتُ لأَرَى الرُّؤْيَا أَثْقَلَ عَلَيَّ مِنَ الْجَبَلِ فَمَا هُوَ إِلاَّ أَنْ سَمِعْتُ هٰذَا الْحَدِيثَ فَمَا أُبَالِيهَا.

আবূ ক্বাতাদাহ হতে বর্ণিত। তিনি বলেন, আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে বলতে শুনেছিঃ ভাল স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে হয়, আর মন্দ স্বপ্ন হয় শয়তানের তরফ থেকে। সুতরাং তোমাদের কেউ যদি এমন কিছু স্বপ্ন দেখে যা তার কাছে খারাপ লাগে, তা হলে সে যখন ঘুম থেকে জেগে ওঠে তখন সে যেন তিনবার থুথু ফেলে এবং এর ক্ষতি থেকে আশ্রয় চায়। কেননা, তা হলে এটা তার কোন ক্ষতি করতে পারবে না। 

আবূ সালামাহ বলেনঃ আমি যখন এমন স্বপ্ন দেখি যা আমার কাছে পাহাড়ের চেয়ে ভারি মনে হয়, তখন এ হাদীস শোনার ফলে আমি তার কোন পরোয়াই করি না। [বুখারী ৫৭৪৭ মুসলিম পর্ব ৪২/হাঃ ২২৬১, আহমাদ ২২৭০৭] 

https://ifatwa.info/30990/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  

ইবনে সিরিন রহঃ বলেন,

فإن رأى حية تمشي خلفه فإنّ عدوه يريد أن يمكر به فإن مشت بين يديه أو دارت حوله فإنّهم أعداء يخالطونه

যদি কেউ স্বপ্নে সাপ দেখে যে,তার পিছু পিছু ছুটছে,তাহলে এর অর্থ হল,ঐ ব্যক্তির শত্রুরা তার সাথে শত্রুতা করা জন্য চেষ্টা করতেছে।আর যদি কেউ দেখে যে তার হাতের সামনে বা তার আশপাশে সাপ ঘুর ঘুর করতেছে,তাহলে এর অর্থ হলো,ঐ ব্যক্তির শুত্রুরা তার পাশেই রয়েছে ঘনিষ্টজনদের মধ্যে। (তাফসিরুল আহলাম-ইবনে সিরান-২/৪)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি সাপ স্বপ্নে দেখেছেন,এর অর্থ হলো,আপনার ঘনিষ্টজনদের মধ্য থেকে কেউ আপনার সাথে শুত্রতার চেষ্টা করতেছে।যেহেতু সাপ আপনাকে কামড় দিয়ে দিতে পারেনি, তাই শত্রুরা আপনার ক্ষতি করতে পারবেনা,ইনশাআল্লাহ। 

তবে আপনার প্রতি নসিহা হল,আপনি ফরয ওয়াজিব বিধানকে গুরুত্বসহকারে পালন করবেন।সামর্থ্যানুযায়ী গরীব-মিসকিনকে কিছু দান করবেন।

আর নিম্নোক্ত দুআ পড়বেন।
আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম,ওয়া নাউযুবিকা মিন শুরুরিহিম।

প্রশ্নে উল্লেখিত স্বপ্নের অনেক অংশ আপনার মনের কল্পনা প্রসূত বলেই মনে হচ্ছে,সুতরাং টেনশন না করার পরামর্শ রইলো। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...