আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আসসালামু আলাইকুম
বন্যার কারনে আমরা ক্ষতিগ্রস্তদের ত্রান দেই। প্রথমে আমরা অল্প কিছু নিজ নিজ টাকা দিয়ে দেওয়া শুরু করি। এখন অনেকেই নিজ থেকে টাকা দেয়।  আমরা খুজি না কারোর কাছে। কেউ এসে খরচ দিয়ে যায়, আবার কেউ যারা গ্রুপ টা চালায় তাদের প্রধানদের কাছে দেয়।  ঐ টাকা থেকে যারা পরিশ্রম করে সারাদিন তাদের টিফিন করানো হয়৷ মানে সংস্হার টাকা থেকে যেটা লোকেরা দেয়।  আবার একজন আছেন যিনি নিজ থেকেও নাকি খাওয়ান।  মানে কিছু টাকা সংস্হার টাকা থেকে যেটা ত্রানের জন্য লোকেরা দেয় ঐটা থেকে টিফিনের জন্য,  আর কিছু টাকা একজন ব্যক্তি নিজ থেকে টিফিনের জন্য দেন। আর যখন হিসেব করা হয় তখন হিসেবের মধ্যে সংস্হা থেকে যতটুকু টিফিনের জন্য খরচ হয় সেটাও লেখা হয়/ উল্লেখ করা হয়। আর আমাদের সংস্হার কোনো নাম নেই। দু চারজন মেইন। আমার প্রশ্ন

১) যেহেতু টাকাটা লোকেরা দেয় ত্রানের জন্য,  আর যারা পরিশ্রম করে সারাদিন,  তাদের টিফিনের জন্য সেখান থেকে টাকা খরচ করা জায়েজ হবে কিনা? ধরুন ২০,০০০ টাকা ত্রানের জন্য আসলো, দুহাজার টাকা যারা পরিশ্রম করেছে তাদের টিফিন করানো হলো, ঐটা জায়েজ হবে কীনা? জানাবেন।

1 Answer

0 votes
by (579,570 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ত্রান সংগ্রহকারীদের জন্য জরুরত পর্যন্ত খানাপিনা করা ত্রানের টাকা থেকে জায়েয হবে। তথা তারা মধ্য ধরণের খাবার সেই ত্রান থেকে গ্রহণ করতে পারবে। তবে প্রয়োজন তারা গ্রহণ করতে পারবে না। 

 لما في البحر الرائق:
"لو وقف على مصالح المسجد يجوز دفع غلته إلى الإمام والمؤذن والقيم. اهـ."(كتاب الوقف، 5/ 228، ط: دار الكتاب الإسلامي)

 وفي الفتاوى الهندية:
"سئل الفقيه أبو القاسم عن قيم مسجد جعله القاضي قيما على غلاتها وجعل له شيئا معلوما يأخذه كل سنة حل له الأخذ إن كان مقدار أجر مثله، كذا في المحيط."(كتاب الوقف، الباب الحادي عشر، الفصل الثاني، 2/ 461، ط: رشيدية)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...