আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
43 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ উস্তায।
একটি দ্বীনি অনলাইন একাডেমিতে একটি প্রতিযোগিতার উদ্যোগ নেওয়া হয়। প্রতিযোগিতায় যিনি বিজয়ী হবেন তাকে ওই প্রতিষ্ঠানের উদ্যোগে ওমরাহ করানো হবে ইনশাআল্লাহ। এবং ২য় থেকে ১০ম স্থান অধিকারীদের বই হাদিয়া দেওয়া হবে। প্রতিযোগিতায় অংশ নিতে হলে তিন ধাপে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হতে হবে। যিনি বিজয়ী হবেন তিনি হবেন বাইতুল্লাহর পথে মুসাফির। বিজয়ী ব্যক্তি চাইলে তার মা/বাবাকে তার পরিবর্তে  ওমরাহ করাতে পারবেন।
এই হলো প্রতিযোগিতার নিয়ম। প্রতিযোগিতায় রেজিষ্ট্রেশন ফি ১০০ টাকা ধার্য করেছেন কর্তৃপক্ষ। মোটামুটি একটা ফান্ড উক্ত প্রতিযোগিতার রেজিষ্ট্রেশন থেকে এবং অবশিষ্ট খরচ প্রতিষ্ঠান বহন করবে ইনশাআল্লাহ।
আমার ক্ষুদ্র জ্ঞান অনুযায়ী, অনেকের কাছ থেকে টাকা কালেক্ট করে কয়েকজন হাদিয়া পেলে এবং বাকিরা বঞ্চিত হলে সেটাকে লটারি বলে। এবং ইসলামে লটারি হারাম।

আমার প্রশ্ন হচ্ছে উস্তায,
১.প্রতিষ্ঠানের উক্ত প্রতিযোগিতার নিয়ম কি লটারির আঙ্গিক ধারণ করছে? এটা কি জায়েয হবে?
২.যদি জায়েয না হয় তাহলে এই প্রতিযোগিতা কে জায়েজ পদ্ধতি তে কিভাবে করা যাবে? কেননা প্রতিষ্ঠান এর এত বড় প্রজেক্ট সামলানোর মত ফান্ড নেই।

জাঝাকাল্লাহু খইরন উস্তায

1 Answer

0 votes
by (54,300 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

بسم الله الرحمن الرحيم

জবাব,

শরীয়তের বিধান হলো কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণে ফিস যদি না থাকে,এবং যদি শরীয়ত বিরোধী কোনো কর্মকান্ড তাতে না থাকে,

তাহলে তাতে অংশ গ্রহন জায়েয। তবে যদি ফিস থাকে,তাহলে জায়েয হবে না। কেননা তখন এটা জুয়া হয়ে যাবে,যা পরিস্কার হারাম।

আল্লাহ তা'আলা বলেন,

يَسْأَلُونَكَ عَنِ الْخَمْرِ وَالْمَيْسِرِ ۖ قُلْ فِيهِمَا إِثْمٌ كَبِيرٌ وَمَنَافِعُ لِلنَّاسِ وَإِثْمُهُمَا أَكْبَرُ مِن نَّفْعِهِمَا  [٢:٢١٩]

তারা তোমাকে মদ ও জুয়া সম্পর্কে জিজ্ঞেস করে। বলে দাও, এতদুভয়ের মধ্যে রয়েছে মহাপাপ। আর মানুষের জন্যে উপকারিতাও রয়েছে,তবে এগুলোর পাপ উপকারিতা অপেক্ষা অনেক বড়। [সূরা বাকারা-২১৯]

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالْأَنصَابُ وَالْأَزْلَامُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ [٥:٩٠]

إِنَّمَا يُرِيدُ الشَّيْطَانُ أَن يُوقِعَ بَيْنَكُمُ الْعَدَاوَةَ وَالْبَغْضَاءَ فِي الْخَمْرِ وَالْمَيْسِرِ وَيَصُدَّكُمْ عَن ذِكْرِ اللَّهِ وَعَنِ الصَّلَاةِ ۖ فَهَلْ أَنتُم مُّنتَهُونَ [٥:٩١]

হে মুমিনগণ,এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।

শয়তান তো চায়, মদ ও জুয়ার মাধ্যমে তোমাদের পরস্পরের মাঝে শুত্রুতা ও বিদ্বেষ সঞ্চারিত করে দিতে এবং আল্লাহর স্মরণ ও নামায থেকে তোমাদেরকে বিরত রাখতে। অতএব, তোমরা এখন ও কি নিবৃত্ত হবে? [সূরা মায়িদা-৯০-৯১]

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. জ্বী না প্রশ্নেল্লিখিত ছুরতে প্রতিযোগিতার রেজিষ্ট্রেশন ফি বাবদ টাকা নিয়ে উক্ত টাকা দিয়ে বিজয়ীদের পুরুষ্কৃত করা জায়েয নেই।

২. প্রশ্নেল্লিখিত ছুরতে বৈধ উপায় হতে পারে যে, ফ্রীতে রেজি: সম্পন্ন করা ও ৩য় কোন পক্ষ থেকে (স্পন্সার / ব্যক্তির পক্ষ থেকে) পুরুষ্কার প্রদাণ করা হবে, যেখানে প্রতিযোগিদের থেকে প্রাপ্ত কোন টাকার থাকবে না।

আরো জানুনঃ

https://ifatwa.info/5052/

https://www.ifatwa.info/9640


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...