আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
35 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম ....

আমার ছোট্ট একটা প্রশ্ন ছিল। একটা জায়গায় দেখেছিলাম যে চলতে চলতে দরুদ পড়া যাবে না মানে চলাফেরা করতে করতে করা যাবে না একটা জায়গায় বসে পড়তে হবে কিন্তু আমি মাঝেমধ্যে বিশেষ করে বিকালের সময় ছাদে গেলে একটু হাঁটাহাঁটি করি আর তার সাথে যখন অন্যান্য যিকির করি তখন দরুদ শরীফও কখনও কখনও পড়ি তো ওটা কি জায়েজ হবে? আর যদি আমি এমনিও চলতে ফিরতে কোন কাজ করতে করতে দরূদ পড়ি তো সেটা কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (547,020 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

الَّذِیۡنَ یَذۡکُرُوۡنَ اللّٰہَ قِیٰمًا وَّ قُعُوۡدًا وَّ عَلٰی جُنُوۡبِہِمۡ وَ یَتَفَکَّرُوۡنَ فِیۡ خَلۡقِ السَّمٰوٰتِ وَ الۡاَرۡضِ ۚ رَبَّنَا مَا خَلَقۡتَ ہٰذَا بَاطِلًا ۚ سُبۡحٰنَکَ فَقِنَا عَذَابَ النَّارِ ﴿۱۹۱﴾ 

যারা দাঁড়িয়ে, বসে ও শুয়ে আল্লাহর স্মরণ করে এবং আসমানসমূহ ও যমীনের সৃষ্টি সম্বন্ধে চিন্তা করে, আর বলে ‘হে আমাদের রব! আপনি এগুলো অনর্থক সৃষ্টি করেননি, আপনি অত্যন্ত পবিত্র, অতএব আপনি আমাদেরকে আগুনের শাস্তি হতে রক্ষা করুন
(সুরা আল ইমরান ১৯১)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
দাঁড়িয়ে দরুদ শরীফ পাঠ করা বা দরুদ শরীফ পাঠ করার সময় দাঁড়িয়ে যাওয়া নিষেধ করার মূলত কারন হলো এক্ষেত্রে রাসুলুল্লাহ সাঃ কে হাজির নাযির জেনে অনেকে এভাবে দরুদ পাঠ করে।

কিন্তু প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার তো এমন কোনো নিয়ত নেই,সুতরাং ছাদে গিয়ে হাঁটাহাঁটি করার সময় দরুদ শরীফ পাঠ করা জায়েজ আছে।

আপনি যদি এমনিও চলতে ফিরতে কোন কাজ করতে করতে দরূদ পড়েন,সেটাও জায়েজ হবে। এতে গুনাহ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...