আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
82 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ।

আমার স্বপ্নটা বেশ কিছু সময় আগের কিন্তু ভুলতে পারছিনা। আমি দেখেছি, আমি ভার্সিটিতে নামাজ ঘরে নামাজ পড়তে যাচ্ছি। ভবন থেকে বের হওয়ার সময় দেখলাম ভবনের নিচ তলায় সফেদ, পাঞ্জাবি, টুপি, দাঁড়িওয়ালা একজন বৃদ্ধ মানুষ সম্ভবত দাঁড়িয়ে নামাজ পড়ছিলেন। এমন সময় আমাকে দেখে বললেন, "তোমার কাছ থেকে আল্লাহ খিদমত নিবেন।" কথাটা একাধিকবার বললেন। আমি শুনে খুব খুশি হলাম। আবার ভাবলাম আমার তো কোন যোগ্যতাই নাই হয়ত আমার সন্তানদের রব্ব খিদমতে কবুল করবেন ইনশাআল্লাহ। এসব ভাবতে ভাবতেই নামাজ ঘরে ঢুকেই দেখি একজন খুবই সুদর্শন পুরুষ নামাজ পড়ছেন। ঢুকতেই তাকে মুখোমুখি দেখলাম। (আমাদের নামাজ ঘরের দরজা পশ্চিম মুখী)। সাদা, পাঞ্জাবি, পাজামা, টুপি পড়া। আর খুবই সুন্দর কন্ঠে সূরাহ ফুরকানের ৭৪ নম্বর আয়াত তিলাওয়াত করছিলেন। এরপর আরও ৩ টার মত আয়াত তিলাওয়াত করলেন। আর এসময় আমার দিকে তাকিয়ে হেসে হেসে তিলাওয়াত করছিলেন। আমিও তার দিকে তাকিয়ে হাসছিলাম। কয়েক কদম এগুলাম। প্রথমেই নিকাব উঠানো ছিল বলে জড়তা লাগলেও পরে দেখলাম উনি ওখানেই শুয়ে শুয়ে আমাকে একটা গল্প বলছেন। আর আমি পাশে বসে শুনছিলাম। গল্পটার শেষটা এমন ছিল যে, "রাজা তার প্রিয় ঘোড়াগুলোকে মেরে ফেলার আদেশ দিলেন। এটা যদিও খুবই কষ্টকর কিন্তু এতেই ঘোড়াগুলোর জন্য বা সার্বিক কল্যাণ নিহিত আছে।" এখান থেকে শিক্ষণীয় কিছু বুঝাচ্ছিলেন। তারপর আমি তাকে বললাম একটু আগে একজন মানুষ আমাকে এরকমটা বলেছেন। উনি কে? তিনি শুনেই উঠে বসলেন আর প্রায় কান্না করেই আমার দুইহাত ধরে বললেন উনাকে যেন মাফ করে দেই। আর যাকে দেখেছি তার একটা নামও বললেন। বললেন, তাকে আমি কিভাবে দেখতে পারি? উনি তো মারা গেছেন! কেউ কেউ নাকি উনাকে দেখার কথা বলে। কিন্তু, উনি যে এভাবে আমার হাত ধরে আবেগী হয়ে অসম্ভব শ্রদ্ধা, বিনয়ের সাথে ক্ষমা চাইলেন আমার খুব খারাপ লাগতে শুরু করল।

উস্তাদ এই স্বপ্নের ব্যাখ্যাটা দিলে মুনাসিব হত ইনশাআল্লাহ।

1 Answer

0 votes
by (571,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/734


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার এ স্বপ্নটি কল্যাণকর। আপনার ভবিষ্যত জীবন কল্যাণকর হবে।অবিবাহিত হলে, দ্বীনদার জীবন সঙ্গির ব্যবস্থা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ উস্তাদ।
উস্তাদ, স্বপ্নে আল্লাহ খিদমাত নিবেন বলে যে বললেন লোকটা? তার কি মর্মার্থ আছে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...