ওয়া আলাইকুমুস-সালাম
ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু
بسم الله
الرحمن الرحيم
জবাব,
https://ifatwa.info/100395/
নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে, বিয়ে শুদ্ধ
হওয়ার জন্য শরয়ী সাক্ষী উপস্থিত থাকা শর্ত। সাক্ষী ব্যতিত বিয়ে হবে না। তবে তালাক কার্যকর
হওয়ার জন্য সাক্ষী শর্ত নয় বরং মুস্তাহাব।
في تفسیرالقرطبی:
"قوله تعالى:
{وأشهدوا} أمر بالإشهاد على الطلاق. وقيل: على الرجعة. والظاهر رجوعه إلى الرجعة
لا إلى الطلاق. فإن راجع من غير إشهاد ففي صحة الرجعة قولان للفقهاء. وقيل: المعنى
وأشهدوا عند الرجعة والفرقة جميعاً. وهذا الإشهاد مندوب إليه عند أبي حنيفة، كقوله
تعالى: {وأشهدوا إذا تبايعتم} [البقرة: 282] . وعند الشافعي واجب في الرجعة، مندوب
إليه في الفرقة. وفائدة الإشهاد ألايقع بينهما التجاحد، وألايتهم في إمساكها،
ولئلايموت أحدهما فيدعي الباقي ثبوت الزوجية". (18 / 157، سورۃ الطلاق، ط؛
الھیۃ المصریۃ العامہ لکتاب)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী
ভাই/বোন!
বিয়ের জন্য সাক্ষী শর্ত তবে
তালাকের জন্য সাক্ষী শর্ত নয়। এটা শরীয়তের বিধান। জরুরী নয় যে, প্রত্যেকটি
বিধানের হেকমত মানুষের বুঝে আসবে। বরং শরীয়তের প্রত্যেকটি বিধান ও বিধানের বৈরিতার
অবশ্যই যুক্তিসংগত হেকমত রয়েছে। আমাদের দায়িত্ব হল, হেকমতের দিকে না থাকিয়ে শরীয়তের
বিধানকে মেনে চলা। চায় আমার বুঝে আসুক বা না আসুক।
আলী (রাঃ) হতে বর্ণিত,
وَعَن عَليّ
رَضِي الله عَنهُ قَالَ: لَوْ كَانَ الدِّينُ بِالرَّأْيِ لَكَانَ أَسْفَلُ
الْخُفِّ أَوْلَى بِالْمَسْحِ مِنْ أَعْلَاهُ وَقَدْ رَأَيْتُ رَسُولَ اللَّهِ
صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَمْسَحُ على ظَاهر خفيه
তিনি বলেন, দ্বীন/শরীয়ত
যদি (মানুষের জন্য) বুদ্ধি অনুসারেই হতো, তাহলে মোজার উপরের চেয়ে নীচের
দিকে মাসাহ করাই উত্তম হত। আমি রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে দেখেছি
যে, তিনি তাঁর মোজার উপরের দিক মাসাহ করেছেন। [মিশকাত-৫২৫,সুনানু
আবি দাঊদ ১৬২, দারাকুত্বনী ৭৮৩]
হেকমতের আলোচনায় আসলে বলা
যাবে যে, বিয়ের মাধ্যমে যেহেতু যৌক্তিকভাবে একজন নারীর কিছু স্বাধীনতা
খর্ব হয়, এবং বিয়ের মাধ্যমে তৃতীয় একজন তথা সন্তানের অধিকার পিতা-মাতার
সম্পত্তিতে প্রমাণিত হয়, তাছাড়া স্ত্রীর মহর, ভরণপোষণ
ও বাসস্থান স্বামীর উপর ওয়াজিব হয়, তাই এজন্য বিয়ের ক্ষেত্রে সাক্ষী শর্ত হয়ে থাকে। তবে তালাকের
দ্বারা যেহেতু কারো অধিকারকে খর্ব করা হয় না বরং স্ত্রী নিজ স্বাধীনতা ফিরে পায়, তাছাড়া
যেহেতু তালাকের স্বীকারোক্তি স্বামী নিজেই দেয়, আর স্বীকারোক্তির জন্য স্বাক্ষীর
কোনো প্রয়োজনিয়তা থাকে না, তাই তালাকের ক্ষেত্রে সাক্ষীর
কোনো প্রয়োজনিয়তা নেই।
একজন মুসলমান হিসেবে বিয়ের
পূর্বে বিয়ে তালাক সম্পর্কে জ্ঞানার্জন ফরয। কোন কথা দ্বারা তালাক হবে আর কোন কথা দ্বারা
তালাক হবে না, সেটা বিয়ে পূর্বেই জেনে নিতে হবে। এবং
জেনে নেওয়াটা ফরয। সুতরাং তখন তালাক পরবর্তী হারাম সংসারের আলোচনা গৌণ।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন/বোন!
অনেকের ধারণা, স্বামী
তালাকের সময় কোনো সাক্ষী না রাখলে তালাক পতিত হয় না। এটাও মানুষের মনগড়া মাসআলা।
সাক্ষীর প্রয়োজন তো হয় বিবাহের সময়। তালাক পতিত হওয়ার জন্য এক বা একাধিক কোনো সাক্ষীরই
প্রয়োজন নেই। স্বামী যদি রাতের অন্ধকারে একা একা বসে তালাক দেয় তাহলেও তালাক হয়ে
যায়। স্বামী স্ত্রীকে উদ্দেশ্য করে মুখে তালাক উচ্চারণ করলেই
তালাক হয়ে যাবে। সাক্ষী থাক বা না থাক।
তালাক হচ্ছে স্বামীর অধিকার।
স্বামী তালাক দিলেই তালাক সংঘটিত হবে। শরীয়তের বিধান অনুযায়ী মহিলা নিজের উপর কেবল তখনি তালাক পতিত করতে পারবে, যদি স্বামী
তাকে তালাক দেবার অধিকার দিয়ে থাকে। এটি নিকাহ নামার ১৮ নং ধারাতে
হ্যাঁ লেখার মাধ্যমেই হোক,বা পরবর্তীতে মৌখিক বা লিখিত
ভাবেই হোক।
সুতরাং স্বামী যদি স্ত্রীকে
তালাকের ক্ষমতা প্রদান করে, আর স্ত্রী স্বামী কর্তৃক তালাকে
তাভবিজের ক্ষমতাবলে লিখিত বা মৌখিকভাবে নিজের নফসের উপর তালাক দিয়ে দিলে সেটি পতিত
হয়ে যাবে। কিন্তু কোন ভাবেই স্বামীকে তালাক দিতে পারবে না।
আরো জানুনঃ https://ifatwa.info/12329/