আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
কেউ জুদি বলে সে মানুষের আত্মা ধরে রাখতে পারে বা সেটাকে ভাঙতে পারে তাহলে এতা কুফুরি হবে কি ? ? ? ? ? ? ? ? ? ?

? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ?
? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ? ?

1 Answer

0 votes
by (56,250 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

بسم الله الرحمن الرحيم

জবাব,

রুহ শব্দ দ্বারা কুরআনে বিভিন্ন অর্থ বুঝানো হয়েছে।কখনো জিবরাইল আঃ কে বুঝানো হয়েছে আবার কখনো ইসা আঃ কে বুঝানো হয়েছে। আবার কখনো আত্মাকে বুঝানো হয়েছে।

আল্লাহ তা'আলা বলেন,

وَيَسْأَلُونَكَ عَنِ الرُّوحِ ۖ قُلِ الرُّوحُ مِنْ أَمْرِ رَبِّي وَمَا أُوتِيتُم مِّنَ الْعِلْمِ إِلَّا قَلِيلًا

তারা আপনাকে রূহ সম্পর্কে জিজ্ঞেস করে। বলে দিনঃ রূহ আমার পালনকর্তার আদেশ ঘটিত। এ বিষয়ে তোমাদেরকে সামান্য জ্ঞানই দান করা হয়েছে। (সূরা বনি ইসরাঈল-৮৫)

কুরআনে কারিমে মহান আল্লাহ ইরশাদ করেছেন,

 حَتَّىَ إِذَا جَاء أَحَدَكُمُ الْمَوْتُ تَوَفَّتْهُ رُسُلُنَا وَهُمْ لاَ يُفَرِّطُونَ

অর্থাৎ অবশেষে যখন তোমাদের কারো মৃত্যু উপস্থিত হয় তখন আমার প্রেরীতরা তার মৃত্যু ঘটায় এবং তারা কোনো ত্রম্নটি করে না। [সুরা আনআম : ৬১]

এ আয়াতের ব্যাখ্যা করতে গিয়ে ইবনে আবি হাতেম ও ইবনে আবি শায়বা রহ. হযরত আবদুল্লাহ ইবনে আববাস রাযিয়াল্লাহু তাআলা আনহু হতে বর্ণনা করেন যে, উক্ত আয়াতে কারিমার মাঝে رسل (রুসুল) শব্দ দ্বারা রুহ কব্জ করার সময় আযরাইলের সঙ্গে উপস্থিত সহকারী ফিরিশতাগণকেই বুঝানো হয়েছে।

হযরত রবি ইবনে আনাস রহ. বলেন, রুহ কব্জ করার সময় মালাকুল মাউতের সঙ্গে তাঁর সহকারী হিসেবে একদল ফিরিশতা উপস্থিত থাকেন। কিন্তু হযরত আযরাইল আ.-ই মূল দায়িত্ব পালন করেন। রুহ কব্জ করার পর রুহকে রহমতের ফিরিশতা অথবা আযাবের ফিরিশতার হাতে সোপর্দ করেন।

 

কোনো কোনো হাদিসে বর্ণিত আছে, যে সকল শহিদ পানিতে ডুবে শাহাদাত বরণ করেন আল্লাহ তাআলা নিজেই তাঁদের রুহ কব্জ করেন। শহিদদের সম্মানার্থে এ কাজ ফিরিশতাদের হাতে সোপর্দ করেন না।

 أخرج الإمام إبن ماجة عن أبي أمامة أنه قال سمعت رسول الله صلى الله عليه وسلم يقول : وإن الله عز و جل وكّل ملك الموت بقبض الأرواح إلا شهيد البحر فإنه يتولى قبض أرواحهم .

সুনানে ইবনে মাজার মাঝে আবু উমামা রা. হতে বর্ণিত আছে. তিনি বলেন, আমি রাসুলুল্লাহ সা.-কে বলতে শুনেছি, নিশ্চয় আল্লাহ তাআলা রুহসমূহ কব্জ করার দায়িত্ব আযরাঈল আ.-কে দান করেছেন কিন্তু পানিতে নিমজ্জিত শহিদের রুহ আল্লাহ নিজে কব্জ করেন।

হযরত আনাস ইবনে মালেক ও হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. প্রমুখ হতেও অনুরূপ বর্ণনা রয়েছে।

মূল : আল্লামা ইদরিস কান্ধলভি রহ.

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

মানুষ ইন্তেকালের পরে তার রুহ আল্লাহ তাআলার নিকটে যায়। পৃথিবীর কোন মানুষ তা আটকে রাখতে সক্ষম নয়। বিধায় প্রশ্নোত্তর কথা বলা কোনভাবেই জায়েজ নেই।  যে ব্যক্তি উক্ত কথা বলেছেন তার জন্য তওবা করা আবশ্যক।

আরো জানুন: https://ifatwa.info/101781/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...