আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
40 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (15 points)
আসসালামু আলাইকুম
বাসায় বিয়ের প্রস্তাব এসেছে। ছেলে সরকারী জব করে তবে সেখানে ঘুষের লেনদেন হওয়ার সম্ভাবনা আছে। যদিও ছেলে বলেছে ঘুষের লেনদেন করেনা।ছেলের দ্বীনের বুঝ তেমন নেই। ছেলের ভাই ব্যাংকে চাকরী করে।ছেলের বাবাও একসময় ব্যাংকে জব করত। সবাই একসাথে থাকা,খাওয়া হয়।দুই ভাইয়ের টাকায় ঘরের সমস্ত কিছু কিনা হয়। এখানে বিয়ে হলে আমাকেও একই খাবার খেতে হবে। সুদের উপার্জনের টাকায় কিনা খাবার বা কোনকিছু গ্রহণ করতে চাচ্ছি না। আমার পক্ষে তাদেরকে এই বিষয়টা নিয়ে কিছু বলাও সম্ভব হচ্ছে না। এতে সবাই ভাববে, মেয়েটা পরিবারে ভাঙ্গন তৈরী করতে চাচ্ছে, আলাদা করতে চাচ্ছে না।

এই মুহূর্তে আমার কি করা উচিত?এই ধরনের প্রস্তাব কি নিষেধ করে দেওয়া উচিত? এ বিষয়ে ইসলাম কি বলে?

1 Answer

0 votes
by (547,020 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

ব্যাংকে চাকুরীজীবীরা সাধারণতঃ সুদী কারবারের সাথে জড়িত। আর সুদের সাথে জড়িত ব্যক্তির সাথে আত্মীয় করা থেকে প্রতিটি মুমিনেরই বিরত থাকা উচিত।
,

হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: إِذَا خَطَبَ إِلَيْكُمْ مَنْ تَرْضَوْنَ دِينَهُ وَخُلُقَهُ فَزَوِّجُوهُ، إِلاَّ تَفْعَلُوا تَكُنْ فِتْنَةٌ فِي الأَرْضِ، وَفَسَادٌ عَرِيضٌ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যখন তোমাদের কাছে এমন লোক বিবাহের প্রস্তাব দেয়, যার দ্বীনদারী ও চরিত্র তোমরা পছন্দ কর, তখন বিবাহ দিয়ে দাও [মাল-সম্পদের দিকে লক্ষ্য করো না]। যদি তা না কর তবে দেশে ফিতনা ও ব্যাপক ফাসাদ দেখা দেবে। [সুনানে তিরমিজী, হাদীস নং-১০৮৪, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-১৯৬৭]

সুদী প্রতিষ্ঠানের কোন কোন সেক্টরে চাকুরী জায়েজ নেই, বিস্তারিত  জানুনঃ- 

সুদী কারবারে জড়িত সকল প্রকার চাকুরী হারাম।আর হারাম মাল দ্বারা ভালো কিছু আশা করা যায়না। 

https://www.ifatwa.info/72970/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
স্বামীর ইনকাম হারাম হলে, স্বামীর ইনকাম থেকে আপনি শুধুমাত্র জরুরত পর্যন্তই গ্রহণ করতে পারবেন।এরচেয়ে অতিরিক্ত কিছু গ্রহণ করা যাবে। সুতরাং ব্যাংকার পাত্রকে বিয়ে করলে শুধুমাত্র জরুরত পর্যন্তই গ্রহণ করতে পারবেন।অতিরিক্ত কিছুই গ্রহণ করতে পারবেন না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নের বিবরন মতে পাত্রের ইনকাম হালাল। যদিও সেখানে ঘুষের লেনদেন হওয়ার সম্ভাবনা আছে। তবে পাত্র বলেছে যে, সে ঘুষের লেনদেন করেনা।

★সুতরাং প্রশ্নে পাত্র দ্বীনদার হলে এবং আপনার পছন্দনীয় হলে তার সাথে বিবাহ হতে এক্ষেত্রে কোনো সমস্যা নেই। 

এখানে যদিও আপনাকে যৌথ পরিবারে থাকতে হবে,যেখানে হারাম ইনকাম কারী পাত্রের ভাই সমান টাকা দিবে,তবুও সেখানে বিবাহ হওয়া যাবে।

কেননা এখানে আপনার স্বামীর উপার্জিত অর্থই আপনি গ্রহন করছেন,বলে ধর্তব্য হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...