আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
41 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (43 points)
আল্লাহ যে সুন্দর যেটা এই হাদিস এ আছে এটা কি তাঁর সিফাত কে বুঝানো হয়েছে যেটা সৃষ্ট নয় । আর এই হাদিস কি সহিহ সেটা নিচে দেয়া হলঃ

................................................................................................................................................................................................................................................................................................

https://sunnah.com/riyadussalihin:611

1 Answer

0 votes
by (54,990 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

بسم الله الرحمن الرحيم

জবাব,

জামিল’ মহান আল্লাহর গুণবাচক নাম। জামিল অর্থ সুন্দর। কিন্তু মহান আল্লাহর সব গুণ যেহেতু চূড়ান্ত পূর্ণতাকে বোঝায় তাই জামিল শব্দটি আল্লাহর জন্য ব্যবহৃত হলে তার অর্থ হবে সুন্দরতম। রাসুলুল্লাহ (সা.) বলেন, নিশ্চয়ই আল্লাহ (জামিল) সুন্দর। তিনি সৌন্দর্যকে ভালোবাসেন। (সহিহ মুসলিম, হাদিস : ৯১)

এই হাদিস দ্বারা বোঝা যায় জামিল আল্লাহর একটি গুণবাচক নাম। তবে হাদিসবিশারদরা ‘জামিল’ শব্দের অর্থ নির্ধারণে ভিন্ন ভিন্ন মত দিয়েছেন। আল্লামা কুশাইরি (রহ.) বলেন, জামিল শব্দটি জালিল তথা পরাক্রমশালী অর্থে ব্যবহৃত হয়।

কেউ কেউ বলেন, তিনি আলোকদীপ্ত ও নুরের অধিকারী। আল্লামা খাত্তাবি (রহ.) বলেন, সৃষ্টির কল্যাণে তাঁর কাজ ও তাঁর কৃপাদৃষ্টি সৌন্দর্যমণ্ডিত। আল্লামা সাইরাফি বলেন, জামিল শব্দটি আল্লাহর জন্য ব্যবহৃত হলে তার অর্থ হয়যিনি সব অপূর্ণতা থেকে মুক্ত এবং পূর্ণতার গুণে গুণান্বিত। আর ‘আল্লাহ সৌন্দর্যকে ভালোবাসেন’-এর অর্থ হলো তিনি দেহ ও কাপড়ের পবিত্রতা অর্জন এবং পাপ-পঙ্কিলতা থেকে আত্মিক পরিচ্ছন্নতা অর্জনের নির্দেশ দিয়েছেন। (আল-মাফহুম : ১/২৮৮)

ইমাম নববী (রহ.) হাদিসের অর্থ করেছেন, নিশ্চয়ই আল্লাহর প্রতিটি বিষয় সুন্দর ও সৌন্দর্যমণ্ডিত। তাঁর নামগুলো সুন্দর এবং গুণাবলি সুন্দর ও পরিপূর্ণ। (শরহু মুসলিম : ২/৯০)

আল্লামা ইবনুল কায়্যিম (রহ.) বলেন, সুস্পষ্ট যুক্তি ও কোরআন-হাদিসের বিশুদ্ধ দলিল দ্বারা প্রমাণিত যে, আল্লাহর সব গুণ পরিপূর্ণ। তিনি সব পূর্ণতার একমাত্র দাবিদার। সব শক্তি, সব সম্মান, সব জ্ঞান, সব সামর্থ্য, সব সৌন্দর্যের প্রকৃত দাবিদার মহান আল্লাহ। (আস-সাওয়াইকুল মুরসালাহ : ৩/১০৮০)

শায়খ মুহাম্মদ খলিল হাররাস বলেন, ‘আল্লাহ সুন্দর’-এর অর্থ হলো তাঁর সত্তা, নাম, গুণাবলি ও কাজগুলো সার্বিক বিচারে সুন্দর ও পূর্ণতার অধিকারী।

عَنِ ابنِ مَسعُودٍ عَنِ النَّبِيِّ ﷺ قَالَ لاَ يَدْخُلُ الجَنَّةَ مَنْ كَانَ فِي قَلْبِهِ مِثْقَالُ ذَرَّةٍ مِنْ كِبْرٍ فَقَالَ رَجُلٌ : إِنَّ الرَّجُلَ يُحِبُّ أَنْ يَكُونَ ثَوْبُهُ حَسَناً وَنَعْلُهُ حَسَنةً فَقَالَ إِنَّ اللهَ جَمِيلٌ يُحِبُّ الجَمَالَ الكِبْرُ : بَطَرُ الحَقِّ وَغَمْطُ النَّاسِ

 ইবনে মাসঊদ (রাঃ) হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যার অন্তরে অণু পরিমাণও অহংকার থাকবে, সে জান্নাতে প্রবেশ করবে না। (এ কথা শুনে) এক ব্যক্তি জিজ্ঞাসা করল, ’মানুষ তো পছন্দ করে যে, তার কাপড়-চোপড় সুন্দর হোক, তার জুতা সুন্দর হোক, (তাহলে সেটাও কি অহংকারের মধ্যে গণ্য হবে?)’ তিনি বললেন, নিশ্চয় আল্লাহ সুন্দর, তিনি সৌন্দর্য ভালবাসেন। অহংকার হচ্ছে সত্যকে প্রত্যাখ্যান করা ও মানুষকে তুচ্ছজ্ঞান করা। (মুসলিম-২৭৫)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

১. জ্বী জামিল’ মহান আল্লাহর গুণবাচক নাম। জামিল অর্থ সুন্দর। এটি আল্লাহ তায়ালার সিফাত। এছাড়া আরো ব্যাখ্যা আছে যা উপরে তুলে ধরা হয়েছে।

২. জ্বী হাদিসটি সহিহ। উপরে রেফারেন্স দেওয়া হয়েছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...