আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (13 points)
আসসালামু আলাইকুম

৫ওয়াক্ত নামাজ ছাড়া আযান দেওয়া কি বিদয়াত হবে? বিজয় উল্লাস হিসেবে আযান দেওয়া কি জায়েজ? যেকোনো ধরণের বিজয়। যেমন আজকে আমাদের স্বাধীনতার খুশীতে যদি আযান দেওয়া হয় এটা কি বিদায়াত হবে?

1 Answer

0 votes
by (548,820 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

ইসলামের প্রাথমিক যুগ থেকে নামাজ ছাড়াও আরও একাধিক কারণে আজান দেওয়ার নজির আছে।

হাদীস শরীফে এসেছেঃ- 

ذكره ابن كثير في "البداية والنهاية" من طريق يونس بن بكر وغيره عن هشام بن عروة عن أبيه أن رسول الله صلى الله عليه وسلم أمر بلالا عام الفتح فأذن على الكعبة ليغيظ به المشركين.

রাসুলুল্লাহ সাঃ মক্কা বিজয়ের দিন বিলাল মুশরিকদের ক্রোধান্বিত করার জন্য কাবায় নামাযের আযানের নির্দেশ দিয়েছিলেন।

ذكر ابن كثير في "البداية والنهاية" عن ابن أبي مليكة قال: أمر رسول الله صلى الله عليه وسلم بلالا فأذن يوم الفتح فوق الكعبة، فقال رجل من قريش للحارث بن هشام: ألا ترى إلى هذا العبد أين صعد؟! فقال: دعه، فإن يكن الله يكرهه فسيغيره.

রাসুলুল্লাহ সাঃ বিলাল রাঃ কে আযানের নির্দেশ দিয়েছিলেন,সুতরাং বিলাল রাঃ মক্কা বিজয়ের দিন কাবার ওপরে আযান দেন, এবং কুরাইশদের এক ব্যক্তি আল-হারিস বিন হিশামকে বলল, আপনি কি দেখতে পাচ্ছেন না এই বান্দা কোথায় গেছে?! তিনি বললেনঃ ছেড়ে দাও, যদি আল্লাহ তা অপছন্দ করেন তবে তিনি তা পরিবর্তন করবেন।

মক্কা বিজয়ের পরে রাসুল (সা.) হজরত বেলাল (রা.)-কে কাবা শরিফের ছাদে উঠে আজান দেওয়ার নির্দেশ দিলে তিনি আজান দেন। (সিরাতে মুস্তফা, ৩য় খণ্ড, পৃষ্ঠা: ৪৯ ও আর রাহিকুল মাখতুম, পৃষ্ঠা: ৪২১)।

তাছাড়া, মুসলমানদের প্রথম কেবলাখ্যাত ফিলিস্তিনের মসজিদুল আকসা বিজয়ের পরও আজান দেওয়া হয়। হজরত ওমর (রা.) বলেন, হে আমাদের নেতা বেলাল! আজ ইসলামের প্রথম কেবলায় ইসলামের ঝান্ডা উড়ছে, এ ঐতিহাসিক মুহূর্তে যদি আপনি আজান দেন খুব ভালো হয়।

ইবনে হাজার হাইতামি বলেন, আরও যেসব কারণে আজান দেওয়া যাবে, তার মধ্যে আছে- নবজাতকের জন্ম, শয়তান বিতাড়ন, ভূমিকম্প, ভয় পাওয়া, রাগান্বিত হওয়া, কোনও ভয়ঙ্কর জন্তু দেখা, সৈন্যদলের ভিড় লাগা এবং অগ্নিকাণ্ডের সময়।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
স্বাধীনতার খুশীতে যদি আযান দেওয়া হয় এটা বিদা'আত হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...