ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সম্মিলিত মুনাজাত করা জায়েয তবে নির্দিষ্ট কোনো পদ্ধতিকে জরুরী মনে করা যাবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/372
(২)
হাদিস শরীফে এসেছে..........
وَكُلَّ بِدْعَةٍ ضَلَالَةٌ»
তরজমা- প্রত্যেক নবসৃষ্টই বিদআত(আবু-দাউদ হাদিস নং৪৬০৭-লম্বা হাদিসের অংশ বিশেষ) উক্ত হাদিসের ব্যখ্যায় বিদআতের আলোচনা করতেড়ড়ড় যেয়ে আব্দুর রহমান মোবারকপুরি রাহ বলেন
والمراد بالبدعة ما أحدث في الدين ما لا أصل له في الشريعة يدل عليه)مراعاة المفاتيح شرح مشكاة المصابيح -ج1ص264(
তরজমা- বিদআত দ্বারা উদ্দেশ্য হল,দ্বীনের মধ্যে এমন কোনো জিনিষ নবআবিস্কৃত হওয়া,যাকে শরীয়তের মূলনীতি সমর্থন দেয়না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/10638
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নতুন বাসাতে উঠতে কুরআন তিলাওয়াত করতে হবে। এটার প্রচলন হয়ে গেলে তখন সেটা বিদ'আত হয়ে যাবে। তবে যদি কেউ এটাকে দ্বীনের অংশ মনে না করে, বরং বরকত হাসিল করার নিমিত্বে এমনিতেই কুরআন তিলাওয়াত করানোর মনে ইচ্ছা জাগে, এবং সেই অনুযায়ী সে কুরআন তিলাওয়াত নিজে করে বা অন্যকে দিয়ে করায়, তাহলে বিদ'আত হবে না। এই বিষয়টা পড়নেওয়ালা এবং পড়ানেওয়ালা উভয়ের আকিদা বিশ্বাসে থাকলে তখন বিদ'আত হবে না।