আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ

ক্রিস্টান দের নবী ঈসা আলাইহিস সালাম, ইহুদীদের নবী মুসা আলাইহিস সালাম।এখানে খ্রিস্টান, ইহুদী কি গোত্রগত নাম ছিলো?কারণ সব নবীদের অনুসারীরা তো মুসলিম ছিলো।


লূত আলাইহিস সালাম কি শুধু নবী ছিলেন নাকি রাসুল ও ছিলেন?

সকল রাসুল ই নবী কিন্তু সকল নবীই রাসুল নন।

রাসুল মানে যাদের উপর ওহী নাজিল হয়েছিলো।শুধু নবী যারা তাদের দাওয়াহ পদ্ধতি কেমন ছিলো?


একটা হিন্দু ছেলে যদি ২০ বছর বয়স পর্যন্ত হিন্দু থাকে তারপর পাগল হয়ে যায় তখন সে কি হিন্দুই থাকে??নাকি হিন্দু থাকা অবস্তায় মারা গেসে তাই মুশরিক অবস্তায় মারা যাবে??মানে তার বিধান কি?

1 Answer

0 votes
by (571,860 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
জ্বী,নাসারা-ইহুদি তাদের গোত্রগত নাম।সকল নবীই মুসলমান তথা দ্বীনে হানিফার অনুসারী ছিলেন।

লুত আঃ নবী ছিলেন।

নবী ও রাসূল দু’টি শব্দের অর্থই বার্তাবাহক। তারা সকলে আল্লাহর পক্ষ থেকে তাঁর বাণী প্রচারের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি। এক্ষণে উভয়ের মধ্যে যে পার্থক্য রয়েছে, তার প্রমাণ পাওয়া যায় সূরা হজ্জের ৫২ আয়াতে। তবে সে পার্থক্যের স্বরূপ নিয়ে মতভেদ রয়েছে। ফার্রা বলেন, ‘রাসূল’ তিনি, যার নিকটে প্রকাশ্যভাবে জিব্রীলকে পাঠিয়ে আল্লাহ রিসালাত প্রদান করেছেন। পক্ষান্তরে ‘নবী’ তিনি, যার নিকটে আল্লাহ কোন খবর পাঠিয়েছেন ইলহাম অথবা স্বপ্নের মাধ্যমে (যেমন ইবরাহীম (আঃ)-এর নিকট পাঠিয়েছিলেন)। অতএব প্রত্যেক রাসূলই নবী, কিন্তু প্রত্যেক নবী রাসূল নন। মাহদাভী ( ﺍﻟﻤﻬﺪﻭﻯ ) বলেন, এটাই সঠিক। কাযী ইয়ায বলেন, বিদ্বানগণের বিরাট অংশ এ মতকেই সঠিক বলেন যে, প্রত্যেক রাসূলই নবী। কিন্তু প্রত্যেক নবী রাসূল নন। তিনি আবু যর গেফারী (রাঃ) বর্ণিত হাদীছ থেকে দলীল নিয়েছেন যে, ১ লাখ ২৪ হাযার পয়গাম্বরের মধ্যে ৩১৫ জনের বিরাট সংখ্যা ছিলেন ‘রাসূল’ (তাফসীর কুরতুবী; আহমাদ হা/২২৩৪২; মিশকাত হা/৫৭৩৮; ছহীহাহ হা/২৬৬৮) । সম্ভবতঃ এ কারণেই মুহাম্মাদ (ছাঃ)-কে কুরআনে ‘শেষনবী’ বলা হয়েছে (আহযাব ৩৩/৪০) , শেষ রাসূল নয়। হাদীছেও তিনি বলেছেন, আমি শেষনবী, আমার পরে কোন নবী নেই’ (আবুদাঊদ হা/৪২৫২; মিশকাত হা/৫৪০৬) । কেননা নবী ব্যতীত কেউ রাসূল হ’তে পারেন না।( সংগৃহিত)

নবী এবং রাসূল এর সংজ্ঞা নিয়ে মতপার্থক্য রয়েছে।
বিশুদ্ধ কথা হল,
রাসূল তিনি যিনি নতুন শরীয়ত এবং নতুন কিতাব নিয়ে এসেছেন।আর নবী তিনি যিনি পূর্ববর্তী কোনো রাসূলের শরীয়তের দাওয়াত নিয়ে এসেছেন।

একটা হিন্দু ছেলে যদি ২০ বছর বয়স পর্যন্ত হিন্দু থাকে তারপর পাগল হয়ে যায় তখন তাকে হিন্দু হিসেবেই গণ্য করা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...