আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (7 points)
আর একটা প্রশ্ন।
উনি যাকাত যে দিবেন তা এই বছরের হিসাব অনুযায়ী দিবেন।কিন্তু উনার এই যাকাতের টাকা আদায় একসাথে করা সম্ভব না।প্রায় আরও ২/৩ বছর লাগবে।তাহলে কি হিসাবে
 দিতে হবে?
মানে স্বর্নের বাজার মূল্য তো প্রতি বছরই পরিবর্তন হয়।তো এই বছরের হিসাব অনুযায়ী সামনের বছর গুলোতে দেওয়া যায়েজ হবে?

1 Answer

0 votes
by (568,410 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কারো যদি অতীতের কয়েক বৎসরের স্বর্ণ রূপার যাকাত বাকী থাকে, তাহলে যেদিন সে যাকাত আদায় করবে, তাহলে সেদিনের স্বর্ণ রূপার মার্কেট বিক্রয় মূল্য হিসাবে যাকাত আদায় করবে। 

وبيان ذلك أنه إذا كان لرجل مائتا درهم أو عشرين مثقال ذهب فلم يؤد زكاته سنتين يزكي السنة الأولى، وليس عليه للسنة الثانية شيء عند أصحابنا الثلاثة.۔۔ وكذا هذا في مال التجارة، وكذا في السوائم۔ (بدائع الصنائع، كتاب الزكوة،ج:2،ص:387)
وإنما له ولاية النقل إلى القيمة يوم الأداء فيعتبر قيمتها يوم الأداء، والصحيح أن هذا مذهب جميع أصحابنا۔ (بدائع الصنائع، كتاب الزكوة،ج:2،ص:418)

যদি কেউ স্বর্ণ রূপার যাকাত হিসাব করে পৃথক করে নেয়, এবং সেটা গরীবদের মধ্যে বিতরণ করতে যেয়ে বৎসর দু বৎসর লেগে যায়, তাহলে যেহেতু সে যাকাতের টাকা হিসাব করে পৃথক করে নিয়েছে, তাই তাকে আর নতুন করে হিসেব করতে হবে না।বরং পৃথক করার দিন মার্কেটে মূল্য হিসেবে যাকাত আদায় হবে।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি সাথে সাথেই যাকাত দিয়ে দিবেন। বৎসর অতিক্রান্ত হয়ে গেলে তখন কিন্তু নতুন বৎসরের মার্কেট মূল্যর আলোকেই যাকাত দিতে হবে।

اگر سال پورا ہونے پر زکات کا حساب کرلے اور ادائیگی میں تاخیر ہو جائے تو یہ بھی جائز ہے ادائیگی جلد سے جلد کرنے کی کوشش کرے تاکہ ذمہ فارغ ہو جائے اور بلاوجہ تاخیر نہ کرے۔
اگر گذشتہ سال کی کچھ زکات واجب الاداء رہ گئی تو اسے موجودہ سا ل میں بھی ادا کر سکتا ہے۔واللہ تعالیٰ اعلم
دارالافتاء،
دارالعلوم دیوبند
فتوي 259-247/D=04/1440


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...