ব্যবসার ক্ষেত্রে মুসলমানের জন্য উত্তম হলো নিজের জন্য শরীক হিসেবে মুসলমান,ন্যায় পরায়ন,বিশ্বস্ত ব্যাক্তিকে বানাবে।
যাতে করে তাদের ব্যবসায় বরকত হয়।
এবং যাতে করে মহান আল্লাহর অনুগ্রহে তাদের ব্যবসা লাভজনক হয়।
,
হাদীস শরীফে এসেছেঃ
عَنْ أبِىْ هُرَيْرَة رَفَعَه قَالَ : «إِنَّ اللّٰهَ عَزَّ وَجَلَّ يَقُولُ : أَنا ثَالِث الشَّرِيكَيْنِ مَا لَمْ يَخُنْ اَحَدُهُمَا صَاحِبَه فَإِذَا خَانَه خَرَجْتُ مِنْ بَيْنِهِمَا». رَوَاهُ أَبُوْ دَاودَ
আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেনঃ আল্লাহ তা‘আলা বলেন, আমি দুই অংশীদারদের মধ্যে তৃতীয়, যতক্ষণ পর্যন্ত না তারা একে অপরের প্রতি বিশ্বাসঘাতকতা করে। যখন তাদের কেউ অপরের সাথে বিশ্বাসঘাতকতা করে, আমি তাদের মধ্যে হতে সরে পড়ি।
আবূ দাঊদ ৩৩৮৩, ইরওয়া ১৪৬৮
ইসলামী স্কলারগন বলেছেনঃ-
إذا ثبت لديك أن المال الذي سيشاركك به صديقك حرام كله فلا تجوز لك مشاركته، أما إذا ثبت أن ماله مختلط حلاله بحرامه، فمشاركته مكروهة لا محرمة، ويتفاوت مقدار الكراهة بحسب كثرة الحرام وقلته، ولا فرق في كل ذلك بين كون المال منه أو من زوجته أو منهما معاً.
সারমর্মঃ
অংশীদারী ব্যবসার ক্ষেত্রে শরীকের সম্পদ যদি পুরাটাই হারাম হয়,তাহলে তাকে শরীক বানানো জায়েজ হবেনা।
তবে যদি তার সম্পদ হালাল হারাম মিশ্রিত হয়,তাহলে তাকে শরিক বানানো মাকরুহ।
হারাম নয়।
হারামের আধিক্যতার কারনে কারাহাতের সীমা বাড়বে।
وقال الشيرازي في المهذب: ولا يجوز مبايعة من يُعلم أن جميع ماله حرام. انتهى.
সারমর্মঃ
যার সমস্ত সম্পদ হারাম,তার সাথে (অংশিদারী) ব্যবসা জায়েজ নেই।
وقال الدسوقي في حاشيته على الشرح الكبير : وأما من كان كل ماله حراماً وهو المراد بمستغرق الذمة فهذا تمنع معاملته ومداينته، ويمنع من التصرف المالي وغيره، خلافاً لمن قال إنه مثل من أحاط الدين بماله فيمنع من التبرعات لا من التصرف المالي..
সারমর্মঃ
যার সমস্ত সম্পদ হারাম,তার সাথে (অংশিদারী) ব্যবসা করা নিষেধ।
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যদি কোন মুসলিমের টাকার ইনকাম সোর্স হারাম হয়,তাহলে দেখতে হবে যে তার সমস্ত সম্পদ হারাম কিনা?
যদি পুরাটাই হারাম হয়,তাহলে তার সাথে ব্যবসা করা জায়েজ নেই।
তাকে শরীক বানানো জায়েজ নেই।
আর যদি পুরোটাই হারাম না হয়,বরং শরীকানা ব্যবসায় দেয়া সম্পদের মধ্যে তার হালাল টাকাও থাকে, তাহলে এক্ষেত্রে তার সাথে ব্যবসা করা মাকরুহ।
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত ব্যবসায় যদি হালাল টাকা বেশি হয়,সেক্ষেত্রে হালাল টাকা দিয়ে যে ব্যবসা করছে,তার উপার্জন হালাল হবে।
হারামের আধিক্যতা থাকলে উপার্জন হালাল হবেনা।
(০২)
এক্ষেত্রে বাড়িওয়ালার জন্য সেই ভাড়ার টাকা গ্রহন করা হারাম হবেনা। বরং হালাল হবে।
তবে তাদেরকে ঘর ভাড়া দেয়া অনুত্তম।