আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
১/এক বোনের প্রশ্ন

আমাদের কাছের এক আত্মীয় আমার জাওযের ব্যাপারেে স্বপ্ন দেখছে উনি উনার নানার কবরে কুরআন তিলাওয়াত করতেছে, কবর জিয়ারত করতেছে এবং এটা বলতেছে উনি (স্বামী)শীগ্রই কবরে পৌঁছাবে। এর ব্যাখ্যা কি?


২/যাদের ওজন কম খাবার বেশি খাবার খাওয়া প্রয়োজন কিন্তু দেখা যায় অল্প খেলেই পেট ভরে যায়।এইক্ষেত্রে সুন্নাহ পদ্ধতিতে খাবার কিভাবে খাবে জানতে চাচ্ছি?

এমন একটা হাদিস আছে যেখানে এমন ছিল,(এক্সেক্ট মনে নেই

যে পেটের এক ভাগ পানি,এক ভাগ খাবার,এক ভাগ বাতাস দিয়ে পূর্ণ করতে।

এইক্ষেত্রে এর ব্যাখার কি?যাদের খাবার অল্প খেলেই পেট ভরে যায় তারা কিভাবে খাবে?

1 Answer

0 votes
by (549,210 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

(০১)
প্রশ্নে উল্লেখিত স্বপ্ন যিনি দেখেছেন,তার জন্য করনীয় হলো,নিজের আমল বাড়িয়ে দিতে হবে,দ্বীনদার লোকদের সাথে উঠাবসা করতে হবে,পবিত্র হালতে থাকতে হবে,অহংকার থেকে বেঁচে থাকতে হবে। 
বেশি বেশি কুরআন তেলাওয়াত, যিকির আযকার,ফরজ সহ নফল নামাজ পড়তে হবে। 
চাইলে দান ছদকাহও করতে পারে।
,
স্বপ্নের কথা কাউকে বলা যাবেনা।

আরো জানুনঃ- 

(০২)
আপনি যেই হাদীসের কথা উল্লেখ করেছেন,হাদীসটি হলোঃ-

وَعَن مقدامِ بْنِ مَعْدِي كَرِبَ قَالَ: سَمِعْتُ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «مَا مَلَأَ آدَمِيٌّ وِعَاءً شَرًّا مِنْ بَطْنٍ بِحَسْبِ ابْنِ آدَمَ أُكُلَاتٌ يُقِمْنَ صُلْبَهُ فَإِنْ كَانَ لَا مَحَالَةَ فَثُلُثٌ طَعَامٌ وَثُلُثٌ شَرَابٌ وَثُلُثٌ لِنَفَسِهِ»

মিক্বদাম ইবনু মা’দীকারিব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, [রাসূল (সা.) বলেছেন] কোন ব্যক্তি তার পেট অপেক্ষা মন্দ কোন পাত্রকে ভর্তি করেনি। আদম সন্তানের জন্য এ পরিমাণ কয়েক লোকমাই যথেষ্ট যা দ্বারা সে স্বীয় কোমরকে সোজা রাখতে পারে (ও আল্লাহর ইবাদত করতে পারে)। যদি এর বেশি খাওয়া প্রয়োজন মনে করে তবে এক-তৃতীয়াংশ খাদ্য, আরেক তৃতীয়াংশ পানীয় এবং অপর তৃতীয়াংশ শ্বাস-প্রশ্বাসের জন্য খালি রাখবে।
(তিরমিযী ২৩৮০, ইবনু মাজাহ ৩৩৪৯, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ২১৩৫, মুসনাদে আহমাদ ১৭২২৫, সহীহ ইবনু হিব্বান ৬৭৪, শুআবুল ঈমান ৫৬৪৮, আস্ সুনানুল কুবরা লিন্ নাসায়ী ৬৭৭০।)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উপরে উল্লেখিত হাদীসটি মূলত সুস্থ মানুষদের জন্য পরামর্শ স্বরুপ,এর উপর আমল করা ফরজ ওয়াজিব পর্যায়ের আমল নয়।

সুতরাং প্রশ্নে উল্লেখিত ব্যাক্তি চিকিৎসকের নির্দেশনা মেনে খাবার খেতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...