আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
38 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (7 points)
edited by
Assalamualaikum,
1. Jekono perfume use kora ki Sunnah? Naki Sudhu
Kastoori, Hindi Oud, Ambergris, Jasmine. Etc. use kora Sunnah. For an example , Ami Jodie emon  perfume  use Kori jar moddhe sunmah item gulo nei Tate ki Sunnah aday Hobe?

2. Rose oil use kora ki Sunnah?

3. Market e je Unisex perfume pawa jae ogulo use kora jaiz? Karon shariah onujai to cheleder jinish meye ra and meyeder jinish chelera use kora Haram.

4. Amber( jeta plants and trees theke pawa jae) naki Ambergris( jeta Timi mach(sperm whale) er vomit theke pawa jae) konta use kora Sunnah?

5. Synthetic Oud, Musk, Amber use korle ki Sunnah aday Hobe?

6. Sandalwood, Saffron use kora as a perfume Sunnah?

7. Kon perfume gulo use kora Sunnah?

8. Jekono type er and jekono fragnance er perfume use korle Sunnah aday Hobe?

1 Answer

0 votes
by (544,470 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم

https://ifatwa.info/57635/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 

হযরত আনাস রাযি থেকে থেকে বর্ণিত

ﻋَﻦْ ﺃَﻧَﺲٍ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺣُﺒِّﺐَ ﺇِﻟَﻲَّ ﻣِﻦْ ﺍﻟﺪُّﻧْﻴَﺎ : ﺍﻟﻨِّﺴَﺎﺀُ ﻭَﺍﻟﻄِّﻴﺐُ ، ﻭَﺟُﻌِﻞَ ﻗُﺮَّﺓُ ﻋَﻴْﻨِﻲ ﻓِﻲ ﺍﻟﺼَّﻠَﺎﺓِ )

রাসূলুল্লাহ সাঃ বলেন, দুনিয়ার তিনটি জিনিষ বিশেষভাবে আমার নিকট পছন্দনীয়।(১)নারী জাতি (২)সুগন্ধি(৩) এবং চক্ষুকে নামাযের মাধ্যমে শীতিল করা। (সুনানে নাসাঈ-৩৯৩৯)

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত।তিনি বলেন,
ﻋَﻦْ ﻋَﺎﺋِﺸَﺔَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬَﺎ ﻗَﺎﻟَﺖْ : ﺻَﻨَﻌْﺖُ ﻟِﺮَﺳُﻮﻝِ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺑُﺮْﺩَﺓً ﺳَﻮْﺩَﺍﺀَ ﻓَﻠَﺒِﺴَﻬَﺎ ، ﻓَﻠَﻤَّﺎ ﻋَﺮَﻕَ ﻓِﻴﻬَﺎ ﻭَﺟَﺪَ ﺭِﻳﺢَ ﺍﻟﺼُّﻮﻑِ ﻓَﻘَﺬَﻓَﻬَﺎ ، ﻭَﻛَﺎﻥَ ﺗُﻌْﺠِﺒُﻪُ ﺍﻟﺮِّﻳﺢُ ﺍﻟﻄَّﻴِّﺒَﺔُ . ﺻﺤﺤﻪ ﺍﻷﻟﺒﺎﻧﻲ ﻓﻲ " ﺻﺤﻴﺢ ﺃﺑﻲ ﺩﺍﻭﺩ " ﻭﻏﻴﺮﻩ
আমি রাসূলুল্লাহ সাঃ এর জন্য একটি কালো চাদর তৈরী করি,যা তিনি পরিধান করতেন।অতঃপর যখন উনার শরীর ঘেমে যেতো,তখন তিনি তাতে পশমের গন্ধ পেতেন।যা তিনি অবশ্যই অপছন্দ করতেন।সুগন্ধি রাসূলুল্লাহ সাঃ এর নিকট অধিক পছন্দনীয় ছিলো। (সুনানে আবু-দাউদ-৪০৭৪)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1040

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সুগন্ধি দ্বারা রাসূল সাঃ সু-ঘ্রাণকে উদ্দেশ্য নিয়েছেন। উক্ত সু-ঘ্রাণ কি দিয়ে তৈরী? তা রাসূল সাঃ খুলে বলেননি। বরং হালাল জিনিষ দিয়ে তৈরী সকল প্রকার সু-ঘ্রাণই সুগন্ধির ভিতর শামিল থাকবে।
সুতরাং অলকোহলবিহীন যেকোনো সুগন্ধি ব্যবহার করলেই সুগন্ধি ব্যবহারের সওয়াব পাওয়া যাবে। এবং এলকোহল সমৃদ্ধ সু-গন্ধি ব্যবহারও জায়েয রয়েছে।

★বডিস্প্রে বৈধ কি না?
বাজারে বিদ্যমান অধিকাংশ আতর/বডিস্প্রে ইত্যাদিতে এ্যালকোহল রয়েছে। এ্যালকোহল হারাম হওয়া যেহেতু নিশ্চিত নয়,তাই এটার ব্যবহারের অনুমোদন রয়েছে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/165

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
সুগন্ধি ব্যবহার সুন্নত।সেটা আতরের মাধ্যমে হতে পারে বা পারফিউমের মাধ্যমেও হতে পারে।

সুতরাং প্রশ্নে উল্লেখিত যেকোনো পারফিউম ব্যবহার করলে সুন্নাত আদায় হবে,ইনশাআল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...