আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in পবিত্রতা (Purity) by (5 points)
edited by

হানাফি মাযহাবে বীর্য পাক নাকি নাপাক? 
সহি হাদিস কী?

অনেক আলেম আলেমাগন পাক বলে অনেকে নাপাক সহি হাদিস কী 
১. কারণ পাক হলে গোসল করা ফরজ কেন?
২. শুকিয়ে গেলে পাক কিভাবে?
৩. নাপাক হলে মানুষ কী নাপাক থেকে সৃষ্টি নাপাক?
৪. নাপাক হলে কোরআন হাদিসে প্রসাব পায়খানা মতো বীর্য নাপাক বলা নেই কেন?
৫. বউ এর সাথে সহবাস করে কী নাপাক বের করা হয়?

1 Answer

0 votes
by (579,060 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হানাফি মাযহাবে বীর্য নাপাক। শুকিয়ে গেলে সেটাকে কাপড় থেকে পৃথক করে নিলে কাপড় পবিত্র হয়ে যায়।
(১)বীর্য নাপাক তাই গোসল করা ফরয।
(২)শুকিয়ে গেলে, গাঢ় বীর্যকে কাপড় থেকে তুলে ফেলা যায়, সেইজন্য বলা হয়, শুকিয়ে যাওয়ার পর কাপড় থেকে তুলে ফেললে কাপড় পবিত্র। তবে বর্তমান সময়ের বীর্যগুলো পাতলা,তাই কাপড়কে ধৌত করতে হবে।
(৩) মানুষ নাপাক থেকে সৃষ্টি। তবে মানুষ পাক পবিত্র।
(৪)কোরআন হাদিসে বীর্যককর নাপাক বলা হয়েছে।
(৫) বউ এর সাথে সহবাস করে নাপাক বের করা হয়।



حدثنا عيسى بن حماد المصرى أخبرنا الليث عن يزيد بن أبى حبيب عن سويد بن قيس عن معاوية بن حديج عن معاوية بن أبى سفيان أنه سأل أخته أم حبيبة زوج النبى -صلى الله عليه وسلم- هل كان رسول الله -صلى الله عليه وسلم- يصلى فى الثوب الذى يجامعها فيه فقالت نعم إذا لم ير فيه أذى۔(سنن أبي داود،باب الصلوة في الثوب الذي يصيب أهله فيه،ج:1،ص:100)
حدثنا أحمد بن علي بن العلاء , ثنا محمد بن شوكر بن رافع الطوسي , نا أبو إسحاق الضرير إبراهيم بن زكريا , نا ثابت بن حماد , عن علي بن زيد , عن سعيد بن المسيب , عن عمار بن ياسر , قال: أتى علي رسول الله صلى الله عليه وسلم وأنا علی بئر أدلو ماء في ركوة لي , فقال: «يا عمار ما تصنع؟» , قلت: يا رسول الله بأبي وأمي , أغسل ثوبي من نخامة أصابته , فقال: " يا عمار إنما يغسل الثوب من خمس: من الغائط والبول والقيء والدم والمن ( سنن الدار قطني، باب نجاسة البول والأمر  بالتنزه والحكم، ج:1، ص:230)
والمني نجس يجب غسله إن كان رطبا فإذا جف على الثوب أجزأ فيه الفرك لقوله عليه الصلاة والسلام لعائشة رضي الله عنها فاغسليه إن كان رطبا وافركيه إن كان يابسا وقال الشافعي رحمه الله المني طاهر والحجة عليه ما رويناه (الهدايه،فصل في النفاس:ج:1،ص:35)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
অনুগ্রহ করে কুরআন হাদিসের রেফারেন্স দিবেন কোথায় বীর্যকে নাপাক বলা হয়েছে?
by (579,060 points)
عَنْ مُعَاوِيَةَ بْنِ أَبِي سُفْيَانَ، أَنَّهُ سَأَلَ أُخْتَهُ أُمَّ حَبِيبَةَ زَوْجَ النَّبِيِّ صلي الله عليه وسلم هَلْ كَانَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم يُصَلِّي فِي الثَّوْبِ الَّذِي يُجَامِعُهَا فِيهِ؟ فَقَالَتْ : نَعَمْ إِذَا لَمْ يَرَ فِيهِ أَذًى .
by (579,060 points)
সুনানে আবু দাউদ -৩৬৬

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 1,233 views
...