আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
64 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম ,
On behalf of friend
দুইজন ফ্রেন্ডকে সাক্ষী রেখে আমরা বিয়ে করি। পরবর্তীতে বাসায় বিয়ের কথা না জানালেও পছন্দের বিষয়টি জানায়। দুই ফ্যামিলি কথা বলে ঠিক করেন যে পড়ালেখা শেষ হলে বিয়ের ব্যবস্থা করবেন। কিন্তু পরে নানা ঝামেলায় হয়। যার ফলে ডিভোর্সের পর্যায়ে যায়। তাই এক তালাক দেওয়ার উদ্দেশ্য মেসেজে "আমি তোমাকে তালাক দিলাম" বলি।

উল্লেখ্য আমাদের মেলামেশা হচ্ছে না ৬মাস। তবে এর আগে যতবার হয়েছিল ততবার মেইন ইন্টারকোর্স হয়নি। এ ছাড়া বাকি সব হয় ( কয়েকবার পরস্পরের গোপনাজ্ঞ সরাসরি স্পর্শ করা, rub করার মাধ্যমে হয় , তবে মেইন ইন্টারকোর্স হয়নি, যদিও সন্দেহ বশেত একবার ইমারজেন্সি পিলও নেয়।)

(আন্তরিক ভাবে দুখখিত এভাবে বলার জন্য)

এতে কি এক তালাক পতিত হবে? একমাসের মধ্যে কী আবার ফিরিয়ে আনা যাবে? যদি যায় এতে ইদ্দতের সময়সীমা কি? কয়দিনের মধ্যে ফিরিয়ে আনতে হবে?  এক জায়গায় দেখেছিলাম শারিরীক সম্পর্ক না হলে এক তালাকে একদম সম্পুর্ন তালাক হয়ে যাবে। তবে আমাদের শারিরীক সম্পর্ক উল্লিখিত ভাবে হয়।

1 Answer

0 votes
by (568,410 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وَاعْلَمْ أَنَّ أَصْحَابَنَا - رَحِمَهُمُ اللَّهُ - أَقَامُوا الْخَلْوَةَ الصَّحِيحَةَ مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ بَعْضِ الْأَحْكَامِ دُونَ الْبَعْضِ فَأَقَامُوهَا فِي حَقِّ تَأَكُّدِ الْمَهْرِ وَثُبُوتِ النَّسَبِ وَالْعِدَّةِ وَالنَّفَقَةِ وَالسُّكْنَى فِي هَذِهِ الْعِدَّةِ وَنِكَاحِ أُخْتِهَا وَأَرْبَعٍ سِوَاهَا وَحُرْمَةِ نِكَاحِ الْأَمَةِ عَلَى قِيَاسِ قَوْلِ أَبِي حَنِيفَةَ وَمُرَاعَاةِ وَقْتِ الطَّلَاقِ فِي حَقِّهَا وَلَمْ يُقِيمُوهَا مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ الْإِحْصَانِ وَحُرْمَةِ الْبَنَاتِ وَحِلِّهَا لِلْأَوَّلِ وَالرَّجْعَةِ وَالْمِيرَاثِ، وَأَمَّا فِي حَقِّ وُقُوعِ طَلَاقٍ آخَرَ فَفِيهِ رِوَايَتَانِ وَالْأَقْرَبُ أَنْ يَقَعَ. «تبيين الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي» (2/ 144)
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-16465

رد المحتار: (119/3، ط: سعید)
(قوله: وكذا في وقوع طلاق بائن آخر إلخ) في البزازية:
والمختار أنه يقع عليها طلاق آخر في عدة الخلوة، وقيل: لا اه وفي الذخيرة: وأما وقوع طلاق آخر في هذه العدة، فقد قيل: لا يقع، وقيل: يقع، وهو أقرب إلى الصواب؛ لأن الأحكام لما اختلفت يجب القول بالوقوع احتياطاً، ثم هذا الطلاق يكون رجعياً أو بائناً ذكر شيخ الإسلام أنه يكون بائناً اه ومثله في الوهبانية وشرحها

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
প্রশ্নের বিবরণ অনুযায়ী স্বামী স্ত্রীর উক্ত পরিস্থিতিকে খালওয়াতে সহিহা বিবেচনা করা হবে।
খালওয়াতে সহিহার পর যেই তালাক হয়, সেটা বায়িন তালাক না রেজয়ী তালাক? এ নিয়ে মতভেদ থাকলেও বিশুদ্ধ মাতানুযায়ী বায়িন তালাক পতিত হয়ে থাকে। সুতরাং নতুন বিবাহের মাধ্যমে সংসার করা যাবে। তবে তিন তালাক বায়িন হলে আর সংসার করা যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (2 points)
বিষয়টি আরেকটু ক্লিয়ার করলে কৃতজ্ঞ থাকব। যেহেতু এক তালাক দিয়েছে, তার মানে আবার বিয়ের মাধ্যমে দুইজনে একসাথে সংসার শুরু করতে পারবে? এর মধ্যে কী কোন সময়সীমা আছে, যে সংসার করতে চাইলে এতোদিনের মধ্যে নতুন বিয়ে করে সংসার করতে হবে এমন? 
by (568,410 points)
১/২ বায়িন তালাক হওয়ার পর যে কোনো সময় নতুন বিবাহের মাধ্যমে সংসার করা যাবে। এক্ষেত্রে সময়ের কোনো বাধ্যবাদকতা নাই। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...