আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (28 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

আমার বাবার ইনকাম হালাল না। আর আমার বাবার আর কোনো ইনকাম সোর্সও নেই। উনি সরকারি সুদভিত্তিক একটা প্রতিষ্ঠানে চাকুরী করেন। আমার দ্বীনের বুঝ না থাকায় আমি ছোটবেলা থেকে প্রয়োজনের অতিরিক্ত অনেক খরচ করেছি। প্রয়োজনের বেশি খাবারও খেয়েছি। এখন আমি যথাসম্ভব বাবার বাসায় যাওয়া থেকে বিরত থাকি, আমার স্বামী বেকার তাও শশুড় বাড়িতে থাকার চেষ্টা করি।আমি নিয়ত করেছি আমি হালাল টাকা পেলে দান করে দিব যতটা সম্ভব পারি।

১. কিন্তু এখন তো আমার শরীর হারাম জিনিস দিয়ে গঠিত হয়েছে। আমার কি ইবাদত, দুয়া এগুলো কবুল হবেনা??
২. আমাকে যদি কেউ কিছু হালাল টাকা হাদিয়া দেয়, যেমন: ২-৩ হাজার এমন। সেই টাকা কি সাদাকা করে দিতে হবে এখনি নাকি আমার প্রয়োজনে ব্যবহার করতে পারবো?

দয়া করে জানাবেন।
জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (56,250 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

بسم الله الرحمن الرحيم

জবাব,

 https://ifatwa.info/43565/ নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে,

বাবার ইনকাম হারাম হলে,

সাবালক ছেলে বাবার ইনকাম থেকে কিছুই গ্রহণ করতে পারবেনা।

তবে যদি সে অপারগ থাকে,তাহলে পরবর্তীতে ঐ টাকা সদকাহ করার নিয়তে হিসেব করে করে বাবার কাছ থেকে আপাতত নিতে পারবে।

 

মেয়ের বাবার ইনকাম যদি হারাম হয়,এবং ঐ বাবার মেয়ে যদি দ্বীনদ্বার হয়,তাহলে এমন মেয়েকে বিয়ে করতে কোনো অসুবিধে নাই।

কেননা বাবার ইনকাম হারাম হলেও বাবার উপর শরীয়ত কর্তৃক মেয়েকে লালন পালন করা ওয়াজিব।হারাম খাওয়ানোর দরুণ বাবাকে জবাবদিহি করতে হবে।তবে মেয়ে নিরাপরাধ হিসেবেই থাকবে।

নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা,ভাই,চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।

ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى

বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) বিস্তারিত জানুন-https://www.ifatwa.info/2362

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

বাবা বা স্বামীর ইনকাম হারাম হলেও কোনো সমস্যা নেইসকল বয়সের মেয়ে সন্তানদের জন্য তার পিতা বা স্বামীর ইনকামে লালিত পালিত হওয়া জায়েয। এক্ষেত্রে পিতা বা স্বামীর ইনকাম হারামের নিকটবর্তী হলেও তাদের গোনাহ হবেনা। আপনি হাদিয়াপ্রাপ্ত টাকা নিজ প্রয়োজনে খরচ করতে পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...