আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (25 points)
reshown by

আসসালামু আলাইকুম।


১. এক বিধর্মী কবিরাজের কাছে চিকিৎসা করেছি যে আবার গণক-ও। কুফরি/শিরকের                                              মাধ্যমে চিকিৎসা করেন জানতাম।

   আল্লাহ্‌ আমাকে সুস্থ করবেন। তাবিজ/ঔষধের সরাসরি ক্ষমতা নেই আমাকে সুস্থ করানোর এটা জানি। 

   কিন্তু আমার প্রশ্ন- কুফরি-শিরক উপায়ে চিকিৎসা নেয়ায় আমার ঈমান আছে?


২. লোকটা বলেছিল আমার জ্বীনে ধরা সমস্যা আছে। কথাটা বিশ্বাস করলে কি ঈমান থাকবে?


৩. গণকের কথা বিশ্বাস করা যায় না। কিন্তু এইসব বিধর্মী কবিরাজের কথা বিশ্বাস করলে কি ঈমান থাকে?


৪. জীবনের যেকোনো ক্ষেত্রে না জেনে শিরক করলে কি ঈমান চলে যায়?

 

জাজাকাল্লাহ খায়রান।

1 Answer

0 votes
by (568,410 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
«من أتى عرافا فسأله عن شيء، لم يُقبل له صلاة أربعبن ليلة»
যে ব্যক্তি কোনো গণকের কাছে আসে এবং তাকে কোনো বিষয়ে জিজ্ঞাসা করে, ৪০ দিন পর্যন্ত তার কোনো সালাত কবুল হয় না।[2]
عن ابى هريرة رضى الله عن النبي صلى الله عليه وسلم قال من اتى كاهنا فصدقه بما يقول فقد كفر بما أنزل على محمد صلى الله عليه وسلم
যে ব্যক্তি জ্যোতিষীর কাছে আসলো এবং সে যা বলল তা সত্য মনে করলো, সে মূলত: মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর উপর যা অবতীর্ণ করা হয়েছে তা অবিশ্বাস করলো।’’(আবু দাউদ, সোলাইমান ইবন আশ’আছ, সুনান আবী দাউদ, দারুল জীল, বৈরুত ১৯৯২, ৪খ, পৃ. ১৪)
  .

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কুফরি/শিরকের মাধ্যমে চিকিৎসা করেন জানা সত্বেও সেখানে চিকিৎসা করানো আপনার জন্য জায়েয হয়নি। এজন্য আপনার ঈমান থাকবে না।আপনি কালেমা পড়ে ঈমানকে নবায়ন করবেন।বিবাহিত হলে বিবাহকে দোহড়িয়ে নিবেন।  আল্লাহ আপনাকে শিফা দিয়েছেন। এতে গণকের কোনো হাত নেই। এরকম গণকদের কোনো কথাকেই বিশ্বাস করবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...