ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
"তো তখন আমি তার কথার সাথে সাথে এমনই (অর্থাৎ এক প্রকার তার কথাকে ব্যঙ্গ করে) বলতে লাগলাম এক তালাক,দুই তালাক,তিন তালাক আবার বায়েন তালাক! এতো কিছু কইতে হইব? আমি তোরে এতো কিছু কইতে পারুম না।"
স্বামীর এই ব্যঙ্গাত্মক কথার দ্বারা তালাকের অস্বিকারই বুঝাচ্ছে, যেজন্য এদ্বারা কোনো তালাক পতিত হবে না।
তবে স্বামীর কথা-
"(বরং আমি তখন বললাম) যাহ তোরে বিদায় কইরা দিলাম, তালাক দিয়ে দিলাম।"
এদ্বারা তালাক পতিত হবে। স্বামীর নিয়তে যত তালাক রয়েছে, তত তালাকই পতিত হবে। তবে যদি কোনো নিয়ত না থাকে, তাহলে এক তালাকই পতিত হবে।
لو كرر مسائل الطلاق بحضرة زوجته ويقول: أنت طالق ولا ينوى طلاقا لا تطلق، (فتح القدير، كتاب الطلاق، باب ايقاع الطلاق-4/4)
যদি স্ত্রীর উপস্থিতিতে তালাকের মাস'আলা মাসাঈলকে বারংবার বলা হয়, যেমন স্বামী বলল, তুমি তালাক,এবং এমতাবস্থায় স্ত্রীকের তালাকের উদ্দেশ্য নেই, তাহলে স্ত্রী তালাক হবে না।(ফাতহুল কাদির-৪/৪)