আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
১/আমার প্যারানরমাল সমস্যা আছে। যাদের যাদুর সমস্যা আছে তাদের কারো কারো দেখা যায় হায়েজের সাথে সাথে ইস্তেহাযাও হয়।হায়েজ সময়েও ব্লিডিং হয় আবার হায়েজ শেষেও।আমারো যাদুর সমস্যার কারণে ইস্তেহাযা হয়।কিন্তু আমার কোনো এক মাসে দেখা যায় প্রায় ১০দিন প্রায় সময় ধরে হলুদ স্রাব এসেছে।কোনো প্রকার ব্লিডিং হয়নি।তাও একে আমি হায়েজ ধরেছিলাম।১০দিনের পরেই ব্লিডিংশুরু হয় তাই একে ইস্তেহাযা হিসেবে ধরি।কিন্তু হায়েজের দিনগুলোর মতোই ৬দিনের মতো ব্লিডিং দেখা গিয়েছিল।এরপর অফ।আমার প্রত্যেক মাসেই এরকম হয় এখন। মেডিকেল সায়েন্স অনুযায়ী আমার শুধু হায়েজের দিনটায় পিছিয়েছে।কিন্তু হায়েজের দিনগুলোর মতোই ব্লিডিং হয়।এই মাসেও আজকে থেকে আমি হলুদ স্রাব দেখছি।এই হলুদ স্রাব হয়তো প্রায় সময় ধরেই আমার যায় কোনো কোনোদিন অল্প করে সাদা যায় হয়তো।তবে প্রায় সময় হলুদ স্রাব ই যায়।এখন এইটাকে আমি কি ধরব?এই ১০দিন ধরে যাওয়া হলুদ স্রাবকে কি আমি হায়েজ ই ধরব যেহেতু হায়েজের দিনগুলোতেই এসেছে?


২/একজন ব্যক্তি সুদের টাকা দিয়ে ব্যবসা শুরু করছে। সেই ব্যবসা অর্জিত টাকা থেকে যে আয় আসবে সেটা থেকে খাওয়া কি হারাম হবে?


৩/কারো যদি বই কেনার সামর্থ্য না থাকে যেমন স্টুডেন্ট মানুষ, তারা কি কপিরাইট আছে এমন বইয়ের পিডিএফ ফ্রি তে পড়তে পারবে?অনুমোদন তো নেই তাহলে এভাবে পড়লে গুনাহ হবে কি?

1 Answer

0 votes
by (570,960 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
হায়েযের অভ্যাস বা আদতগত দিন সমূহে যেই হলুদ স্রাব আসে, সেই হলুদ স্রাবকে হায়েয গণনা করা হবে।পরবর্তীতে যে রক্তস্রাব আসবে, সেটাকে ইস্তেহাযা গণনা করা হবে।
দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa:157-152/L=2/1440
اگرحیض سے پہلے نکلنے والی رطوبت خالص سفید نہیں ہے بلکہ مٹیالے کلر کی ہے تو وہ حیض ہے ،اور حیض کی حالت میں بیوی سے صحبت کرنا یا ناف سے لے کر گھٹنے تک کے حصے سے بلا حائل استمتاع جائز نہیں۔وماتراہ من لون ککدرة وترابیة فی مدتہ المعتادة سوی بیاض خالص․․․فیہا حیض․(الدرالمختار:۱/۴۸۳ط:زکریا دیوبند)

وماتراہ من لون ککدرة وترابیة فی مدتہ المعتادة سوی بیاض خا․․․فیہا حیض․(الدرالمختار:۱/۴۸۳ط:زکریا دیوبند)

(২)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/53560

(৩) সামর্থ্য না থাকলে, এবং বিশেষ জরুরত না থাকলে পিডিএফ পড়ার কোনো সুযোগ থাকবে না। তবে বিশেষ জরুরত থাকলে তখন পরবর্তীতে পরিশোধ করার স্বার্থে পিডিএফ কিতাবাদি পড়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...