আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

(১) আমি একজন এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চাইছি। তাকে আমি পছন্দ করেছি। দুই পরিবারের মধ্যে বিবাহের বিষয়ে কথা চলছে। এমতাবস্থায়, হঠাৎ একদিন স্বপ্নে দেখি আমার পছন্দের একজন মানুষ আমাকে তাড়া করছে এবং শেষে আমি একটা জলাশয়ের সামনে যাচ্ছি এবং সে আমাকে সেখানে ধাক্কা দিয়ে ফেলে দেয়। আমি পানিতে হাশপাশ করতে করতে ঘুম ভেঙ্গে যায়।
পূর্বেও একই বিষয়ে জানতে চেয়েছিলাম। পরামর্শ অনুযায়ী চলেছি আলহামদুলিল্লাহ। পূর্বের পরামর্শ অনুযায়ী চলে অর্থাৎ ইস্তেখারা ও আমল করে কল্যানের দোয়া করার পরবর্তীতে একই স্বপ্ন দেখি।

(২) গত রমজানে মসজিদে আল্লাহপাক শেষ ১০ দিন ইতেকাফের তৌফিক দিয়েছিলেন আমায়। সে সময় ইতেকাফ এ থাকাকালীন স্বপ্নে একটা আলো দেখতে পাই। অনেক বেশি দীপ্তিমান ছিল সেই আলো। তারপর সে আলো থেকে ছায়ার মত একজন মানুষের অবয়ব দেখি। তারপর আবার সে আলোতে সেই অবয়বটি মিলিয়ে যায়।
এই স্বপ্ন ইতেকাফের শেষ সময়ে পরপর দুদিন দেখেছি। তারপর কিছুদিন পর আবার দেখেছি। আর দেখিনি।
এখন যখন আমি ১ং স্বপ্নটা দেখলাম বেশ কদিন টানা। তারপরেই আবার ২ং স্বপ্নটাও দেখি। কিন্তু এখানে ওই আলো থেকে বের হওয়া অবয়বটি আরো স্পষ্ট ছিল। কিন্তু মুখমন্ডল পরিষ্কার বোঝা যায় না। আমাকে কিছু বলতে গেলেই ঘুম ভেঙ্গে যায়।

(৩) একদিন স্বপ্নে দেখলাম উনি(যার সাথে আমার বিবাহের কথা চলছে) এবং আমি কাছাকাছি আছি। উনি আমার কাছে আসতেই দেখি একটা সাপ আমার পা বেয়ে উপরে উঠছে। আমাকে কামড় দিতে চাইছে।

(৪) আরেকদিনের ঘটনা। আমি স্বপ্নে দেখলাম আমি ওনার গ্রামের বাড়িতে গিয়েছি। সেখানে গিয়ে ওনার পরিবারের মানুষজন এবং ওনার সাথে কিঞ্চিৎ বিবাদ লক্ষ্য করি এবং সে সময়ে দেখলাম ওনার বাবা এসে আমাকে সেই বাড়ি থেকে বের করে নিয়ে আসলেন, এবং বললেন যে, এখানে থেকো না। চলো আমরা চলে যাই। এরা ব্যবহার শেখেনি টাইপ কিছু একটা বলতেই আমার ঘুম ভেঙ্গে যায়। এটার পর আমি কিছুটা অস্থিরতা অনুভব করি। কারন ওনার বাবা ইন্তেকাল করেছেন ২ বছর আগে। আল্লাহ উনাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুক। আমীন।
এখানে আমি স্বপ্নে তাদের গ্রামের বাড়িকে যেরকম দেখি, পরে আমি ওনাকে জিজ্ঞসে করি এ ব্যপারে এবং তিনি বলেন যে আমি সত্য বর্ণনা দিয়েছি ওনাদের গ্রামের বাড়ি সম্পর্কে। অথচ আমি কোনোদিন সেখানে যাই নি। ওয়াল্লাহি, কারো থেকে কোনো বর্ণনাও শুনিনি। শুধু স্বপ্নেই এতো সঠিক অদেখা জিনিস কিভাবে দেখলাম!


(৫) এই বছর রমজানের শেষ দশকেও ইতেকাফে থেকেছি আলহামদুলিল্লাহ। তখন এই ব্যপারে অনেক দুয়া করি। কারন মানুষটাকে আমি পছন্দ করেছি তার সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চাই।
যেদিনই দোয়া করি, সেদিনই ১ং স্বপ্ন দেখি।
সেই সময়ই একদিন ইস্তেখারার সালাত পড়ে ঘুমিয়ে যাই। সেদিন আবার ওনার বাবাকে স্বপ্নে দেখি। উনি আমাকে চলে যেতে বলছেন। আমি যাব না বলে তর্ক করি ওনার সাথে। তারপর তিনি বললেন, চলে না গেলে সামনে বুঝতে পারবা যে আমি কেনো যেতে বলছি। তোমার ভালোর জন্যই।
আমার ঘুম ভেঙ্গে যায়।

(৬) এই সমস্যা আরো বেড়েছে। যখনই দোয়া করি তখনই ১ং স্বপ্ন দেখি। ঘুম থেকে ওঠার পর অনেক অস্থিরতা কাজ করে মনের মধ্যে। কিছু ভালো লাগে না। আমি স্বপ্ন নিয়ে ভাবিও না। ইভেন ওনাকে নিয়ে বাজে কিছুও ভাবিনা আমি। আমি ওনাকে পছন্দ করি।

(৭) শেষবার ২ দিন আগে ইস্তেখারা করেছি। স্বপ্নে দেখি যে উনি আমাকে চলন্ত ট্রেন থেকে ধাক্কা দিয়ে নিচে ফেলে দিলেন। অনুভূতি ১ নং স্বপ্নের মতই। তখনই ঘুম ভেঙ্গে যায়।

✔ আমার প্রশ্ন হলো,
আমি এমন স্বপ্ন কেনো দেখছি? যেখানে মানুষটাকে আমি পছন্দ করি। আর এই মানুষটার সাথে আমার বিবাহের ব্যপার আগাচ্ছে। কিন্তু কেনোইবা স্বপ্নে বারবার দেখছি যে, সে মানুষটা আমায় পানিতে ধাক্কা মেরে ফেলে দেয় এবং একই সাথে অন্যান্য স্বপ্ন একই মানুষকে নিয়ে। এটা কিসের ইঙ্গিত?

দয়া করে বিস্তারিত জানাবেন ইন শা আল্লাহ।

[উল্লেখ্য, আমি একজন ছেলে। আমি আমার জীবনে হেদায়েতের নুর অনুভব করেছি আলহামদুলিল্লাহ। কিন্তু সময়ের সাথে ১, ২ করে সালাত ছুটে যায়। দ্বীন থেকে সরে গিয়েছি, কিন্তু অন্তরে এ নিয়ে অনুশোচনাবোধ হয়। রবের দিকে আবার ফিরতে ইচ্ছে হয়। দ্বীন ও সুন্নাহকে আবারো আমৃত্যু সঙ্গী করতে ইচ্ছে হয়, চেস্টা করছি আপ্রাণ]

1 Answer

0 votes
by (570,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/734

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার স্বপ্নের কিছু অংশ কাল্পনিক,কিছু অংশ দ্বারা বুঝা যাচ্ছে যে, আপনার বিষয়টা নেগেটিভ। সুতরাং  আপনি ভেবেচিন্তে মাতাপিতার সাথে পরামর্শ করে সামনে অগ্রসর হওয়ার চেষ্টা করুন। বিবাহ বহির্ভূত পছন্দ অপছন্দ কখনো কাম্য নয়। এজন্য রব্বে কারীমের নিকট ক্ষমা প্রার্থনা করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম। কিছু অংশ কাল্পনিক। এখানে কাল্পনিক বলতে কোন অংশ বুঝিয়েছেন যদি বলতেন। জাঝাকাল্লাহ খইরন

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...