আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
51 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)

জনাব

বিনীত নিবেদন এই যে, আমরা কিছু ভাই জামিয়া ফয়জুর রহমান রহ.-এর দাওয়াহ ও গবেষণা বিভাগের তত্ত্বাবধানে অমুসলিমদের মাঝে দাওয়াতি কাজ করি। দাওয়াতি কাজ করতে গিয়ে দেখেছি বিশেষ করে খ্রিষ্টানরা মুসলিমদের মাঝে মুসলিম পরিভাষা ব্যবহার করে বাইবেলের অনুবাদ বিতরণ করে সরল সোজা মুসলিমদের ধোঁকা দিয়ে ঈমান চুরি করে নিচ্ছে।

আমরা একটি উদ্যোগ নিয়েছিলাম। অমুসলিম ভাই/বোনদের মাঝে যারা আগ্রহী তাদেরকে দাওয়াতের নিয়তে কুরআনের শুধু বাংলা অনুবাদ প্রদান করা। এক্ষেত্রে আমাদের কাজটি শরীয়াহ সম্মত হবে কি/না বা ইসলামী শরীয়াহ মোতাবেক বিষয়টি কিভাবে করলে ভালো হয়। এ বিষযে ফতোয়া প্রদানের জন্য বিশেষ অনুরোধ করা হলো।

1 Answer

0 votes
by (571,860 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অপবিত্র অবস্থায় বা বিনা অজুতে কুরআন স্পর্শ করা নাজায়েয। কাফির অপবিত্র, তাই সে কুরআন স্পর্শ করতে পারবে না।তাকে কুরআন স্পর্শ করতে দেয়াও যাবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- 793 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কাফিরকে কুরআন শিখানো, বা কুরআনের শিক্ষা দেয়া জায়েয। কাফির কুরআন দেখার আগ্রহ প্রকাশ করে, গোসল করে নিলে তাকে আরবী কুরআন স্পর্শ করতে দেয়ার রুখসত অনেকেই দিয়ে থাকেন-

البحر الرائق شرح كنز الدقائق (8 / 231):
"وفي الذخيرة: إذا قال الكافر من أهل الحرب أو من أهل الذمة: علّمني القرآن فلا بأس بأن يعلمه ويفقهه في الدين، قال القاضي علي السغدي: إلا أنه لايمس المصحف، فإن اغتسل ثم مسه فلا بأس به".

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1 / 177):
"ويمنع النصراني من مسّه، وجوّزه محمد إذا اغتسل، ولا بأس بتعليمه القرآن والفقه عسى يهتدي. 
(قوله: ويمنع النصراني) في بعض النسخ الكافر، وفي الخانية: الحربي أو الذمي.
(قوله: من مسه) أي المصحف بلا قيده السابق.
(قوله: وجوزه محمد إذا اغتسل) جزم به في الخانية بلا حكاية خلاف. قال في البحر: وعندهما يمنع مطلقًا"

কাফিরকে কুরআনের তরজমা হাদিয়া হিসেবে দেয়া যাবে কি?
প্রতিউত্তরে বলা যায় যে, যদি কোনো কাফির স্বেচ্ছায় কুরআন তরজমা চায়, বা তার ব্যাপারে আশ্বস্থ হওয়া যায় যে, সে কুরআন তরজমার অবমাননা করবে না, তাহলে এমন অমুসলিম ব্যক্তিকে অবশ্যই কুরআন তরজমা হাদিয়া দেয়া যাবে। 

দারুল উলূম দেওবন্দ এর ফাতাওয়া বিভাগ থেকে  প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa ID: 296-232/H=3/1438
حضرت مولانا مفتی محمد تقی عثمانی صاحب مدظلہ العالی کا ترجمہٴ قرآنِ کریم انگلش ترجمہ والا دے دیں تو گنجائش ہے نیز دیتے ہوئے اس کو ہدایت بھی کردیں کہ پاک صاف ہو کر اس کا مطالعہ کیا کریں۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...