আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আমার স্বামি ব্যাংক থেকে সুদে টাকা তুলব ৯/১০ লাখ টাকা এখন তার পরিবারের সবাইর সাইন লাগব এখন সবাই সাইন দিব শুধু আমি দিব না সুদ দেখে এখন আমি কেন দিব না এজন্য আমার বাবার কাছে বিচার দিছে আমার বাবাই বলতাছে দিতে কিন্তু আমি দিব না এখন রাগ হয়ে আমার স্বামি আমার সাথে কথা বলে না বলে তুর সাথে কোন কথা নাই তুই মান সম্মান কিছু বুজছ না তুই আমার কোন কাজে লাগবি না তাহলে তুর সাথে কিসের কথা আমিও জিদ দেখাইয়া বলছি ভালা না লাগলে ছাইড়া দাও একটা কিস্তি দেয়া শেষ হইছে এখন আবার ওঠাইব এই ঘরে সব খালি কিস্তি ওঠায় ৭মাস আগে আমার একটা ছেলে বাবু হইছে সে হওয়ার পর পরই এনআইসিউতে ভর্তি ১মাস এনআইসিউতে ভর্তি ছিল ৬/৭ লাখ টাকা চলে গেছে তার পিছনে তাও ভয় পায় না তারা গুনাহরে গুনাহই মনে করে না তারপর আমি ছাইড়া দাও বলছি আর ওনি আমার বাবার কাছে কল দিয়া বলছে আপনার মেয়েরে নিয়া যান ওই কইছে ওরে ছাইড়া দিতাম নিয়া যান আইসা যানে আমরা মধ্যবিত্ত আমাদের বললেও আমার বাবা মা কিছুই বলবে বলব আমার মেয়েরই দোষ এজন্য বলছে এখন ছাড়ার নিয়ত করে বললে তো তালাক হয়ে যাইব আর হুজুর আমি যদি সাইন দেয় অঅবশ্যই আমার গুনাহ হবে? আর এই সম্পদ যদি সুদি টাকায় রাখে তাহলে কি এই জায়গাটা হারাম হবে/??
আর একটা প্রস্ন হুজুর ;;;;

আমার ৮ মাসের বাচ্চা কিছু বুঝে না ওরে আমার শাশুড়ী কোলে নিয়া এত চিল্লাইয়া কথা বলে এত জুরে জুরে মানুষরে বকাবকি করে কথায় কথায় গালি দেয় তারপর গ্রামের বাড়ি তো মানুষের ঘরের কাছে নিয়া যায় আর ওরে কোলে নিয়া গীবত কয় মানুষের কিছু বললে আমার স্বামির কাছে বলে দিব আবার ওনার কাছে দিয়া কাজ করতে যাই ওনি ওর কাছে নিয়া মোবাইল দেখতে শুরু করে মোবাইলে নাটক সিনেমা গান এগুলাই দেখে বলছি ওর কাছে দেইখেন না তাও দেখে যার কাছে দেই সে কোলে নিয়া গীবত করে ভাবির কাছে দেই তাও ওরে কোলে নিয়া ফোনে কথা বলে আর গীবত করে আমি কি করব এই পরিবেশে সন্তান মানুষ করব কিভাবে আমার স্বামিটা যেই যায়গায় বেদ্বিন???

1 Answer

0 votes
by (570,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বামী তালাকের নিয়তে এসব বললে তালাক হবে। নতুবা তালাক হবে না ।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1049

আপনি আপনার স্বামকে হেকমত ও নরম ভাষায় বুঝাতে থাকুন।
আল্লাহ তা'আলা বলেনঃ 
ﺍﺩْﻉُ ﺇِﻟِﻰ ﺳَﺒِﻴﻞِ ﺭَﺑِّﻚَ ﺑِﺎﻟْﺤِﻜْﻤَﺔِ ﻭَﺍﻟْﻤَﻮْﻋِﻈَﺔِ ﺍﻟْﺤَﺴَﻨَﺔِ ﻭَﺟَﺎﺩِﻟْﻬُﻢ ﺑِﺎﻟَّﺘِﻲ ﻫِﻲَ ﺃَﺣْﺴَﻦُ ﺇِﻥَّ ﺭَﺑَّﻚَ ﻫُﻮَ ﺃَﻋْﻠَﻢُ ﺑِﻤَﻦ ﺿَﻞَّ ﻋَﻦ ﺳَﺒِﻴﻠِﻪِ ﻭَﻫُﻮَ ﺃَﻋْﻠَﻢُ ﺑِﺎﻟْﻤُﻬْﺘَﺪِﻳﻦَ
আপন পালনকর্তার পথের প্রতি আহবান করুন হেকমত তথা জ্ঞানের কথা বুঝিয়ে ও নরমভাবে উপদেশ শুনিয়ে, এবং তাদের সাথে বিতর্ক করুন পছন্দ যুক্ত পন্থায়। নিশ্চয় আপনার পালনকর্তাই ঐ ব্যক্তি সম্পর্কে বিশেষ ভাবে জ্ঞাত রয়েছেন, যে তাঁর পথ থেকে বিচ্যুত হয়ে পড়েছে এবং তিনিই ভাল জানেন তাদেরকে, যারা সঠিক পথে আছে।(সূরা নাহল-১২৫)

স্বামীর পরিবারের হেদায়তের জন্য দু'আ করতে থাকুন
আল্লাহ তা'আলা বলেন
ﻭَﻗَﺎﻝَ ﺭَﺑُّﻜُﻢُ ﺍﺩْﻋُﻮﻧِﻲ ﺃَﺳْﺘَﺠِﺐْ ﻟَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻳَﺴْﺘَﻜْﺒِﺮُﻭﻥَ ﻋَﻦْ ﻋِﺒَﺎﺩَﺗِﻲ ﺳَﻴَﺪْﺧُﻠُﻮﻥَ ﺟَﻬَﻨَّﻢَ ﺩَﺍﺧِﺮِﻳﻦَ
তোমাদের পালনকর্তা বলেন, তোমরা আমাকে ডাক, আমি সাড়া দেব। যারা আমার এবাদতে অহংকার করে তারা সত্বরই জাহান্নামে দাখিল হবে লাঞ্ছিত হয়ে।(সূরা আল-মু'মিন-৬০)

সন্তানকে সাথে নিয়ে গীবত করার কারণে সন্তানের কোনো সমস্যা হবে না 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...