আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
36 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (1 point)
আমার বাবা মারা গিয়েছেন। আমি রাতের আমলের জন্য যখন সূরা মূলক পড়ি চেষ্টা করি আমার বাবার জন্যও একবার করে পড়তে। কিছুদিন যাবৎ ই এটা করি কিন্ত হঠাৎ একজন বললো এমনটা যদি বিদআত হয় তবে তো এটা ভালো না হয়ে বরং খারাপ হচ্ছে।
বিষয়টি নিয়ে এরপর থেকে খুব দ্বিধায় পড়ে গিয়েছি।

1 Answer

0 votes
by (64,360 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/1830/ নং ফাতওয়াতে আমরা বলেছি যে,

সূরা মূলক সাধারণত যেকোনো সময় তেলাওয়াত করা এবং বিশেষত ঘুমানোর পূর্বে ততেলাওয়াত করার অনেক ফযিলত হাদীসে বর্ণিত রয়েছে।


হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,

عن أبي هريرة رضي الله عنه عن النبي صلى الله عليه وسلم قال : ( إِنَّ سُورَةً مِنْ الْقُرْآنِ ثَلَاثُونَ آيَةً ، شَفَعَتْ لِرَجُلٍ حَتَّى غُفِرَ لَهُ ، وَهِيَ سُورَةُ تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ )

রাসূলুল্লাহ সাঃ বলেন,কুরআনের একটি সূরা যার ত্রিশটি আয়াত রয়েছে, ঐ সূরাটি তার তেলাওয়াতকারীর জন্য মাগফিরাতের দু'আ করবে। এই সূরাটি হল, সূরা মূলক। (সুনানু তিরমিযি-২৮৯১,মসনদে আহমদ-৭৯১৫)


হযরত জাবের রাযি থেকে বর্ণিত, তিনি বলেন,

عن جابر رضي الله عنه : " أن النبي صلى الله عليه وسلم كان لا ينام حتى يقرأ آلم تنزيل ، وتبارك الذي بيده الملك "

রাসূলুল্লাহ সাঃ সূরায়ে সেজদা এবং মূলক পড়া ব্যতীত শয়ন করতেন না। (সুনানু তিরমিযি-২৮৯২,মসনদে আহমদ-১৪২৪৯)


https://ifatwa.info/26674/ নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

যে ব্যক্তি প্রতিরাতে সূরা মুলক পাঠ করবে, সূরা মুলক তার জন্য কেয়ামতের দিন সুপারিশ করবে। তাকে কবরের আযাব থেকে হেফাজত করবে। এই ফজিলত সহিহ হাদিস দ্বারা প্রমাণিত।


হাদিস শরিফে এসেছে, রাসূল (সা.) ইরশাদ করেছেন,

إِنَّ سُورَةً مِنَ القُرْآنِ ثَلَاثُونَ آيَةً شَفَعَتْ لِرَجُلٍ حَتَّى غُفِرَ لَهُ، وَهِيَ سُورَةُ تَبَارَكَ الَّذِي بِيَدِهِ المُلْكُ

কুরআনের মধ্যে ত্রিশ আয়াত বিশিষ্ট একটি সূরা আছে যেটি কারো পক্ষে সুপারিশ করলে তাকে মাফ করে দেয়া হয়। এ সূরাটি হল তাবারাকাল্লায়ী বিয়াদিহিল মুলক।’ [সুনানে আবু দাউদ, হাদিস: ১৪০০; সুনানে তিরমিযী, হাদিস: ২৮৯১]


আরেক হাদিসে এসেছে, ইবনে মাসউদ (রা.) থেকে বর্ণিত,

من قَرَأَ {تبَارك الَّذِي بِيَدِهِ الْملك} كل لَيْلَة مَنعه الله بهَا من عَذَاب الْقَبْر

যে ব্যক্তি প্রতি রাতে তাবারাকাল্লায়ী বিয়াদিহিল মুলক পড়বে, আল্লাহ তাআলা তাকে এই সূরার মাধ্যমে কবরের আযাব থেকে বাঁচিয়ে রাখবেন।’ [আমালুল ইয়াউমি ওয়াল লাইলাতি, নাসাঈ, হাদিস: ৭১১]

সহিহুত তারগিব ২/২৫৩, হাদিস: ১৫৮৯


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!


আপনি আপনার বাবার জন্য ঈসালে সওয়াবের উদ্দেশ্যে এমন ভাবে সূরা মূলক দুইবার তেলাওয়াত করতে পারবেন। তবে দ্বিতীয়বার সূরা মূলক তেলাওয়াত না করে ঈসালে সওয়াবের উদ্দেশ্যে অন্য কোনো সূরাও তেলাওয়াত করতে পারবেন।

আরো জানুন - https://ifatwa.info/91410/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...