আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in পবিত্রতা (Purity) by (5 points)
১.মযী যদি কাপড়ে শুকিয়ে যায় ফলে এখন আর বোঝা না গেলে কোথায় মযী লেগেছে তাহলে কি কাপড় পাল্টাতে হবে নাকি একই কাপড় দিয়ে সালাত আদায় করা যাবে
২. এবং শরীরের কোথায় লেগে শুকিয়ে গেলে আর বোঝা না গেলে কোথায় লেগেছে তাহলে কি করনীয়

1 Answer

0 votes
by (741,440 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মানুষের শরীর থেকে ঐ সমস্ত জিনিষ যা বের হওয়ার দরুণ অজু গোসল কে ওয়াজিব করে, সেটা নাজাসতে গালিজা হিসেবে বিবেচিত হবে। নাজাসতে গালিজা এক দিরহাম থেকে বেশী হলে, সেই নাজাসতকে ধৌত করা ফরয। এবং সেই নাজাসত নিয়ে নামায পড়া বাতিল। আর এক দিরহাম হলে সেই নাজসতকে ধৌত করা ওয়াজিব তবে তখন নামাযও হবে। আর এক দিরহাম থেকে কম হলে সেই নাজাসকে ধৌত করা সুন্নত এবং তখন নামায হবে।

منہا مایخرج من السبیلین من البول، والغائط ، والریح الخارجة من الدبر، والودي، والمذي، والمني الخ (ہندیہ: ۱/۱۲، ط: دارالکتب العلمیہ بیروت)
الأول المغلظة وعفي منہا قدر الدرہم ․․․․․․ کل ما یخرج من بدن الإنسان مما یوجب خروجہ الوضوء أو الغسل فہو مغلظ کالغائط والبول والمني والمذی الخ ۔ (ہندیہ: ۱/۵۱، ط: بیروت)

النجاسة إن کانت غلیظة وہی أکثر من قدر الدرہم فغسلہا فریضة والصلاة بہا باطلة وإن کانت مقدار درہم فغسلہا واجب والصلاة معہا جائزة وإن کانت أقل من الدرہم فغسلہا سنة وإن کانت خفیفة فإنہا لا تمنع جواز الصلاة حتی تفحش. کذا فی المضمرات. (الفتاوی الہندیة 1/ 58،ط:زکریا)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...