আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
edited by
আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ।  উস্তায কিছু প্রশ্ন ছিল, এক বোনের হয়ে করছি।

১।  আমি জেনারেলের স্টুডেন্ট। অনার্স পাশ করেছি। বর্তমানে আলহামদুলিল্লাহ আইওএম এ ২ বর্ষের শিক্ষার্থী।  আমার জেনারেলে মাস্টার্স করার কোনোই ইচ্ছে নেই, যেহেতু সহশিক্ষা। পুরুষ শিক্ষকেরাও আছেন। কিন্তু বাবা মা জোর করছে। এমতাবস্থায় কি তাদের সিদ্ধান্ত মেনে নেয়া উচিৎ নাকি করব না বলে অনড় থাকব? উস্তায সঠিক পরামর্শ দিয়ে সহায়তা করবেন। আর,

২। আমার বড় বোনের বিবাহ হচ্ছে না ফলে আমাকে বিয়ে দেয়ার কথা বিবেচনাও করতে চাচ্ছে না। আমি এ বিষয়ে কি আমল করতে পারি?

৩। উস্তাদ আমি আগে জানতাম না যে হায়েজের কারণে নফল রোজা ভেঙে গেলে সেটার কাযা রাখতে হয়। এখন আমি কিভাবে সেই রোজাগুলি রাখতে পারি? নিয়ত কি হবে?

৪। উস্তাদ একজন যদি কোনো ভুল করে ফেলে এবং করার সময় তার মাথায় আসেও যে করা উচিৎ হচ্ছে না, তাও করে এবং ভাবে পরে তওবা করে নিবে, পরবর্তী আসলেই তওবা করতে চায় তাহলে করণীয় কি?
৫। ইস্তেখারার আমল করার পর সকালে উঠে যদি মনে হয় যে যেটাই করি, সবই এক, অথবা, করা না করা সমান কথা কিংবা ইচ্ছে হলে কর তাহলে কি এটাকে ফলাফল হিসেবে ধরা যাবে নাকি আবার ইস্তেখারা করা উচিৎ?  সাধারণত কোনো বিষয়ে কমপক্ষে কয়বার ইস্তেখারা করা উচিৎ?

৬। উঠতে দেরী হওয়ায় বা ফরয মিস হবে ভেবে, ফজরের সুন্নত সূর্যোদয়ের পরে পড়ি তাহলে কি কাযার নিয়ত করব?


৭।  নামাজ ভঙ্গ হয় নাই কিন্তু ওযু ভেঙেছে, নামাজ কন্টিনিউ করা যাবে?
আফওয়ান উস্তায অনেকগুলি প্রশ্ন একত্রে। জাযাকাল্লাহ খইরন

1 Answer

0 votes
by (571,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা ইতি পূর্বে বলেছিলাম যে, 
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/434


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বর্তমান পরিস্থিতিতে আপনার জন্য মাতাপিতার   সিদ্ধান্ত মেনে নেয়া উচিৎ। 

(২) আপনি তাহাজ্জুদের নামায পড়ে আল্লাহর কাছে দু'আ করবেন। 

(৩) ভেঙ্গে যাওয়া নফল রোযার কাযার নিয়তে এখন রোজাগুলিকে রাখবেন।

(৪) ভুল করার পর যখন অবগত হবে যে, ভুল হয়েছে, তখন তাওবাহ করে নিবে।

(৫) যতক্ষণ না কোনো এক দিকে অন্তর খুব বেশী ধাবিত হচ্ছে, ততক্ষণ আপনি ইস্তেখারা করতে থাকবেন। আল্লাহ আপনাকে তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...