আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in সালাত(Prayer) by (14 points)
আসসালামু আলাইকুম।
গোসলের কয়েকগন্টা পর  কাফন পরানোর আগে মাইয়েত ব্যক্তি থেকে কোন নাপাকি বের হলে কী করব?

llllkjjlkjhhhggggffgggffffffffffffffffftttttyyyyyyyyyyyygggghgg

।।।।
।।।।lllll

।।।।।।।।।।।।।।।।।।।।।।।।
।।।।।

।।।।

1 Answer

0 votes
by (571,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
গোসলের পর মৃত ব্যক্তি থেকে কোন নাপাকি বের হলে সেই নাপাকিকে দূর করে নিতে হবে। কাফন পরিধানের পূর্বে নাজাসত বের হলে, নাজাসতকে ধৌত করণের দ্বারা দূর করে নিতে হবে। আর কাফন পরিধানের পর নাজাসত বের হলে, তখন আর ধৌত করার কোনো প্রয়োজনিয়তা থাকবে না। বরং তখন কাফনের উপর দিয়ে সুগন্ধি চিটিয়ে দিলেই হবে।

لما في الفتاویٰ التاتارخانیة:
"وإذا غسل المیت ثم خرج منه شيء لا یعاد الغسل ولا الوضوء عندنا ولكن يمسح ما سال ويكفن وفي كتاب الصلاة للحسن إذا سال منه شيء بعد الغسل قبل أن یکفن غسل ما سال وإن سال بعد ما کفن لا یغسل".(كتاب الصلاة، فصل: 32: الجنائز، 3603، ط: زكريا)

وفي البحر الرائق:
"(قوله، ولم يعد غسله) ؛ لأن الغسل عرفناه بالنص، وقد حصل مرة، وكذا لا تجب إعادة وضوئه؛ لأن الخارج منه من قبل أو دبر أو غيرهما ليس بحدث ؛ لأن الموت حدث كالخارج فلما لم يؤثر الموت في الوضوء، وهو موجود لم يؤثر الخارج".(كتاب الجنائز، 2/ 186، ط: دار الكتاب الإسلامي)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...