আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
30 views
in কুরবানী (Slaughtering) by (2 points)
closed by
আসসালামু আলাইকুম
আমার বাবার কাছে অন্য একজনের প্রায় ২ লক্ষ টাকা আমানতসরূপ রয়েছে। এটার জন্য বাবার উপর কি যাকাত এবং কুরবানী ওয়াজিব হবে?

আমার ছোট বোনের কাছে ১ লক্ষ এবং আমার কাছে ১ লক্ষ টাকার মত জমা আছে। আমরা ২ বোন ই অবিবাহিত। এছাড়া আমাদের কারো কাছেই নেসাব পরিমাণ স্বর্ণ বা রূপা নেই।
১। আমাদের জমাকৃত টাকার জন্য কি আমাদের প্রত্যেকের উপর আলাদা করে কুরবানী ওয়াজিব হয়েছে?
২।আমরা ৩জন মিলে একটি খাসি জবাই দিলে কি কুরবানী আদায় হবে?

৩। কুরবানীর ক্ষেত্রে যারা যারা শরীক হবো আমাদের প্রত্যেকের নাম উল্লেখ করা কি জরুরি নাকি নাম প্রকাশ না করে শুধু কুরবানী পশু কেনায় শরীক হওয়া এবং নিয়্যাত করলেই কুরবানী আদায় হয়ে যাবে?
৪। যদি আরো ২জন এর সাথে শরীক হয়ে গরু জবাই দেওয়া হয়। সেক্ষেত্রে পশু কেনার টাকার ভাগ কি সমান হওয়া জরুরি নাকি যার যার সামর্থ্য অনুযায়ী শরীক হতে পারবেন? সেক্ষেত্রে শরীকদার প্রত্যেকের বন্টন কি রূপ হবে?  টাকার অনুপাতে?
৫। কুরবানী আদায়ের জন্য কি পরিমাণ অর্থ ব্যয় করা আবশ্যক? এটার নির্দিষ্ট কোন মানদন্ড রয়েছে কি?

৬।বেনামাযী বা নিয়মিত নামায পড়েন না এমন কেউ কুরবানী তে শরীক হলে কি কুরবানী আদায় হবে?
closed

1 Answer

0 votes
by (741,640 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নিত্যপ্রয়োজনীয় ব্যয়ভার ব্যতীত প্রত্যেক নেসাব (৭.৫ ভড়ি স্বর্ণ/৫২.৫ ভড়ি রূপা বা রূপার সমমূল্য) পরিমাণ মালের মালিক স্বাধীন মুসলমানের উপর কুরবানি করা ওয়াজিব।এক্ষেত্রে বাড়ন্ত মাল হওয়া শর্ত নয় এবং এক বৎসর অতিবাহিত হওয়াও শর্ত নয়।যেভাবে সদকাতুল ফিতরের নেসাব ঠিক এভাবে কুবানিরও নেসাব। বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1811 আরো জানুন- https://www.ifatwa.info/1688

মালে নামী(ক্রমবর্ধমান)মালের ব্যখ্যা জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1434


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) আপনার বাবার নিকট অন্য জনের আমানতের টাকা থাকার কারণে কুরবানি ওয়াজিব হবে না। আপনার ছোট বোনের কাছে ১ লক্ষ এবং আপনার কাছে ১ লক্ষ টাকা জমা থাকার কারণে আপনাদের উপর কুরবানি ওয়জিব হবে যদি তা কুরবানির দিন সমূহের কোনো একদিন আপনার নিকট উপস্থিত থাকে।

(২) ৩জন মিলে একটি খাসি জবাই দিলে সবার কুরবানী আদায় হবে না। কেননা খাসি দ্বারা শুধুমাত্র একজনের ওয়াজিব কুরবানি আদায় হয়।

(৩) নাম প্রকাশ না করে শুধু কুরবানী পশু কেনায় শরীক হওয়া এবং নিয়্যাত করলেই কুরবানী আদায় হয়ে যাবে।

(৪) অন্য ২জনের সাথে শরীক হয়ে গরু কুরবানি দেওয়া যাবে। সেক্ষেত্রে পশু কেনার টাকার ভাগ সমান হওয়া জরুরি নয় বরং যার যার সামর্থ্য অনুযায়ী ভাগে শরীক হতে পারবে। এক্ষেত্রে অংশ অনুপাতে প্রত্যেকের জন্য গোস্ত বন্টন হবে।

প্রকাশ থাকে যে, গরুতে ৭ টি অংশ থাকে। কোনো একজনের ওয়াজিব কুরবানি আদায় হওয়ার জন্য সর্বনিস্ন একটি অংশে শরীক হতে হবে।

(৫) কুরবানী আদায়ের জন্য এক বৎসর বয়সের একটি বকরি হওয়া আবশ্যক।

(৬) বে-নামাযী বা নিয়মিত নামায পড়েন না, এমন কেউ কুরবানী তে শরীক হলে এজন্য কুরবানীতে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...