আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
اَلسَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ
আলহামদুলিল্লাহ আমি প্রেগন্যান্ট। কিন্তু আমি বেশ কিছুদিন ধরে প্রায়ই অনেক খারাপ স্বপ্ন দেখছি। যেগুলোর বেশিরভাগই আমার মনে থাকে না।

তবে ইদানীং ৩দিন ধরে আমি স্বপ্ন দেখছি আমার হাজবেন্ডের কোনো বন্ধু আমাকে ধাওয়া করে। আমার ক্ষতি করতে চায়, আমাকে মেরে ফেলতে চায়। বলে রাখি, আমার হাজবেন্ড আলহামদুলিল্লাহ অনেক গায়রতসম্পন্ন। তাঁর বন্ধু মাত্র দুজন, যাদের সাথে সে মিশে তারাও দ্বীনদার।

আমি একেকদিন একেক লোককে নিয়ে একই রকমের স্বপ্ন দেখি। জেগে ওঠার পর ঐ লোককে আমি চিনতে পারি না। ঐ লোক আমার হাজবেন্ডের বন্ধু নন। তবে স্বপ্ন দেখার সময় মনে হয়, লোকটি আমার হাজবেন্ডের খুব কাছের বন্ধু।

২। আরেকদিন স্বপ্নে দেখি, ৪জন পুরুষ গোল হয়ে দাঁড়িয়ে। এরমধ্যে একজন আমার পরিচিত আর বাকি ৩জন আমার পরিচিত নন। আমার যেন কী সমস্যা হয়েছে। তারা সবাই আমাকে বিয়ে করতে চাচ্ছে। কিন্তু আমি আমার হাজবেন্ডের কাছে ছুটে যাই। সে কিছুটা মন খারাপ করে বলে, তুমি তাহলে ওদের কাউকে বিয়ে করে ফেলো। আমি খুব কষ্ট পাই। কারণ আমি তো আমার হাজবেন্ডকে খুব ভালোবাসি।

এই দুটো স্বপ্নের বিষয়ে একটু বলবেন প্লিজ। আমি মনে নেগেটিভ ধারণা আনতে চাই না। কিন্তু আমার ভয় হচ্ছে, আমার হাজবেন্ডের কোনো ক্ষতি হবে নাতো?

1 Answer

0 votes
by (579,930 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
«الرُّؤْيَا عَلَى رِجْلِ طَائِرٍ، مَا لَمْ تُعْبَرْ، فَإِذَا عُبِرَتْ وَقَعَتْ» .
“স্বপ্ন হলো, উড়ন্ত পায়ের মতো। (যা ভালো ও খারাপ উভয়ের সম্ভাবনা রাখে) যতক্ষণ না তার ব্যাখ্যা করা হয়। যখন একটি ব্যাখ্যা দেওয়া হয় তখন তা বাস্তবায়িত হয়”।(ইবন মাজাহ, হাদীস নং ৩৯১৪; আবূ দাউদ, হাদীস নং ৫০২০)

সত্যবাদীর স্বপ্ন অধিকংশ সময়ই সত্য হয়।যেমন হাদীস শরীফে এসেছে....
و أصدق الرؤيا أصدقهم حديثا 
তরজমাঃ-যারা সদা সত্য কথা বলবে তাদের অধিকাংশ স্বপ্নই সত্য হবে।(তিরমিযি-২২৭০)

যখন দিন রাত্রি বরাবর বা সমান সমান হবে তখন অধিকাংশ স্বপ্নই বাস্তব সম্মত হবে।(আবুদাউদ-৫০১৯)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/734 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার জন্য করণীয় হল, আপনি সাধ্যানুযায়ী দান সদকাহ করবেন।ফরয,সুন্নত,নফল ইবাদতকে যত্নসহকারে পালন করবেন।আল্লাহ আপনার কল্যাণ করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...