আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
edited by
ওস্তাদ আসসালামুয়ালাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ,
আমি কিছু সময় যাবত একটা কাজের জন্য অল্প কিছু টাকা জমিয়েছিলাম। আমার জানার বিষয়টা হলো:-

১। আমি সেই টাকা থেকে আমি অন্য কোন কাজে ব্যবহার করতে পারব কিনা।

দ্বিতীয় প্রসঙ্গ
১। আমি যদি আমার প্রতি মাসের আয়ের একটা নির্দিষ্ট শতকরা দান সাদাকার জন্য নিয়ত করে থাকি এবং এরও নিয়ত করি যে বিপদ আপদ যাই হোক ওই অংশটা সাদাকা করেই দিব। তাহলে কি কাজটা উত্তম হবে নাকি নিজের প্রতি জুলুম করা হবে?
তৃতীয় প্রসঙ্গ
১। আমার একটা নিজস্ব ধারণা যে, সম্পদ ব্যয় করার রাস্তা খোলা থাকার পরে যদি ব্যয় করি তাহলে আয় বেড়ে যায় এবং সম্পদ ব্যয় করার রাস্তা খোলা থাকার পরেও যদি ব্যয় না করি তাহলে আয় কমে যায়। আমার এই ধারণাটা কি সঠিক?
২। কোন কোন কাজের জন্য টাকা জমানো জায়েজ হবে?
অথবা,

কোন কোন কাজের জন্য টাকা জমানো জায়েজ হবে না?

(ওস্তাদ আমার দ্বারা মাঝে মাঝে এমন খারাপ কাজ হয়ে যায় যা বোঝার পরেও দূর করতে পারি না। যেমন:-

১)নামাজে দেরি করে যাওয়া।

২)এমন সব সংগীত যা আগে শুনতাম এবং খুব পছন্দ ছিল। এখন মনে পড়লে মোবাইলে না শোনে যতটুক মনে থাকে একা একাই গাই।)

1 Answer

0 votes
by (581,910 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) আপনি এই টাকা থেকে অন্য কোন কাজে ব্যবহার করতে পারবেন।

দ্বিতীয় প্রসঙ্গ
(১) প্রতি মাসের আয়ের একটা নির্দিষ্ট একটা অংশ দান সাদাকার জন্য নিয়ত করে জমালে কাজটা উত্তম হবে।  নিজের প্রতি জুলুম করা হবে না।

তৃতীয় প্রসঙ্গ
(১)  সম্পদ ব্যয় করার রাস্তা খোলা থাকার পরে যদি ব্যয় করা হয় তাহলে আয় বেড়ে যায় এবং সম্পদ ব্যয় করার রাস্তা খোলা থাকার পরেও যদি ব্যয় না করা হয়, তাহলে আয় কমে যায়। অবশ্যই নেক কাজে ব্যয় হতে হবে।এবং অপচয় করা যাবে না।

(২) নেক কাজের জন্য এবং পরিবারের জরুরত পূর্ণ করার জন্য  টাকা জমানো জায়েজ হবে। গোনাহের কাজের জন্য টাকা জমানো জায়েজ হবে না।

+১)নামাজে দেরি করে যাওয়া মুনাফিকির আলামত।সুতরাং পরিহার করতে হবে।

(২) অনিচ্ছাকৃম গাইলে কোনো সমস্যা হবে না।ইচ্ছাকৃত গাওয়া কখনো উচিৎ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...