আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
43 views
in কুরবানী (Slaughtering) by (11 points)
edited by
আস সালামু আলাইকুম
কুরবানী সম্পৃক্ত দুইটি জিজ্ঞাসা ছিলো শায়েখ।
ঘটনা ১. আমার পিতার কিছু টাকা ব্যংকে জমানো আছে এবং চাষাবাদ থেকে প্রাপ্ত বিক্রয়ের জন্য কিছু খাদ্যশস্য( ধান) গচ্ছিত আছে।  ব্যাংক এবং খাদ্য শস্য বিক্রয়ের টাকা হিসাব করলে আমার পিতা প্রায়  ৩ লক্ষ টাকার মত মালিক হয়। যা রূপার নিসাবের মানদণ্ডে আমার পিতার উপর কুরবানির ওয়াজিব। কিন্তু আমার পিতা তার গচ্ছিত সম্পদ এখন খরচ করতে চাচ্ছে না বরং এটা অন্য একটি কাজে লাগাতে ইচ্ছুক।
ঘটনা ২: আমার মা এ বছরের রোজার সময় কিছু স্বর্নের মালিক হয়েছেন যার বিক্রয় মূল্য ৮০ হাজার টাকা এবং মায়ের জমানো ১০ হাজার টাকা আছে। সুতারং এই এক্ষেত্রে আমার মায়ের উপর ও রূপার নিসাব মানদণ্ডে কুরবানী করা ওয়াজিব। কিন্তু আমার মায়ের বর্তমানে আয়ের কোন উৎস নাই যা দিয়ে সে কুরবানী করবে। আবার তার কাছে জামানো যে টাকা আছে ( ১০০০০টাকা) তা দিয়ে কোন বকরী /অন্য পশুও পাওয়া যাচ্ছে না।

আমার বাবা মা দুই জনই চাইছে তাদের কুরবানির করার অর্থ আমি দেয়। বিশেষ করে আমার বাবা চাচ্ছে তার কুরবানির অর্থ যেনো আমি দেয়।
আমি বর্তমানে চাকুরীজীবি। আমার দেনমোহরের অর্থ এখনো পরিশোধ হয় নী। সে হিসাবে আমি ঋনী। এবং আমার যা ইনকাম তাতে আমি যে কোন একজনের কুরবানী করা টাকা দিতে পারব।
শায়েখ আমার প্রশ্ন হল
প্রশ্ন১: আমি যদি আমার পিতার কুরবানির করার জন্য টাকা দেয় তবে আমার পিতার কুরবানি কি সঠিকভাবে আদায় হবে যেহেতু বাবা প্রর্যাপ্ত সম্পদের মালিক এবং বাবা এখানো মাসিক প্রায় ৫-৬ হাজার টাকার মত ইনকাম করেন।
প্রশ্ন ২ : আমার কাকে টাকা দেওয়া উচিত বাবাকে না মাকে? মাকে দিলে বাবা মনে মনে বেশ কষ্ট পাবেন কিন্তু বাবা কে দিলে মা হয়ত ওতটা কষ্ট পবে না( আমার ধারনা)।
ইসলামের শরিয়াহ্ অনুযায়ী আমার করনীয় কি?  দয়া করে আমাকে যদি পরামর্শ দিতে আমার খুবই উপকার হত।
জাজাকাল্লাহ খাইরান।

1 Answer

0 votes
by (737,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১) আপনি যদি আপনার বাবাকে কুরবানির করার জন্য একটি বকরির মূল্য দিয়ে দেন, এবং ঐ টাকাটা আপনার বাবাকে হাদিয়া স্বরূপ দিয়ে দেন, এবং আপনার বাবার এদ্বারা কুরবানি করেন, তাহলে আপনার বাবার ওয়জিব কুরবানি আদায় হবে।

(২) আপনার মাকে ও একটি বকরির মূল্য দিয়ে দিবেন। নতুবা মায়ের টাকা থেকে একটি বকরি ক্রয় করে কুরবানি করে দিবেন।কেননা আপনার মায়ের উপর কুরবানি করা ওয়াজিব।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...