আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
السلام عليكم و رحمة الله و بركاته
ফাতিমা রাদিয়াল্লাহু আনহা বলেছেনঃ নারীদের মধ্যে শ্রেষ্ঠ তারাই যারা পুরুষদের দেখে না এবং যাদের পুরুষরা দেখে না।

উপরের চরণগুলোর কি কোনো রেফারেন্স রয়েছে? কথা গুলো কি সহীহ?

1 Answer

0 votes
by (571,050 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عن  العوام بن حوشب، قال: بلغني أن عليا، قال: سألني رسول الله صلى الله عليه وسلم عن شيء قال: «أي شيء خير للنساء؟» فلم أدر ما أقول فذكرت ذلك لفاطمة فقالت: ألا قلت له: خير للنساء أن لا يرين الرجال ولا يرونهن، قال: فذكرت قول فاطمة للنبي صلى الله عليه وسلم فقال: «إنها بضعة مني رضي الله عنها». [النفقة على العيال لابن أبي الدنيا (2/ 593)]. وإسناده ضعيف للانقطاع بين العوام وعلي، بل هو معضل.ورواه البزار «526». [مسند البزار = البحر الزخار (2/ 159)]. وأبو نعيم. [حلية الأولياء وطبقات الأصفياء - ط السعادة (2/ 175)].  ومسند أحمد (2/ 344)].

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' একবার আলী রাযি কে জিজ্ঞাসা করলেন, কোনো জিনিষ মহিলাদের জন্য উত্তম? আলী রাযি বললেন, কি জবাব দিবো আমি বুঝতে পারিনি, তাই কিছু বলিনি। অতঃপর ফাতিমা রাযি কে জিজ্ঞাসা করলে তিনি জবাব দিলেন, মহিলাদের জন্য উত্তম হল, তারা পুরুষদেরকে দেখবে না এবং পুরুষরাও তাদেরকে দেখবে না। আলী রাযি বলেন, অতঃপর এই কথাকে আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর নিকট উপস্থাপন করলাম। তিনি বললেন, ফাতিম আমার শরীরের অংশ।আল্লাহ তার প্রতি সন্তুষ্ট হোক।

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরোক্ত হাদিসটি অনেকেই বর্ণনা করেছেন, তবে হাদীসের সনদ দুর্বল।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...