আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম
আমার তালাক হয়েছে, ইদ্দত পালন করে অন্য জায়গায় বিয়ে হয়েছে অইখান থেকে তালাক আবার তালাক নিয়ে আবার ১ম স্বামীর কাছে বিয়ে বসব। ইদ্দত ২-৩ দিন পর শেষ হবে। ইদ্দত শেষ হলে ১ম স্বামীর সাথে আবার বিয়ে হবে।
গতকাল ঝগড়া অবস্থায় ১ম স্বামী মানে যার সাথে বিয়ে হবে সে বলতাছে ১ মাস পর তালাক হয়ে যাবে।আমার কাছে মনে হলো সে কোনো শর্ত দেয়নি।কিন্তু সে বলতাছে শর্ত দিছে, শর্ত না দিলেও সেইটা তার মনে মনে ছিল। তালাকের সংখ্যা উল্লেখ হয়নি আর তার নাকি তালাকের নিয়ত ছিলনা।সে বলছে মনে তার ঝগড়ার শর্ত ছিল,কিন্তু আমি শুনেনি। এই শর্ত তোলার কি নিয়ম আছে?
১ মাস পর  তালাক হলে কয় তালাক হবে।আমি ইউটিউবে দেখেছি ৩ তালাক হবে।৩ তালাক হলে আমি আর ফিরে যেতে চায়না। আর আমার কি আবার সেখানে যাওয়া উচিত হবে? হুজুর সুপরামর্শ চাচ্ছি।

1 Answer

0 votes
by (571,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রশ্নের বিবরণমতে যেহেতু ঐ নারীর প্রথম স্বামীর সাথে তিন তালাক হয়ে ইদ্দত পালন পূর্বক দ্বিতীয় স্বামীর সাথে বিয়ে অতঃপর দ্বিতীয় স্বামীর নিকট থেকে তালাকে বায়েন এবং তালাক পরবর্তী ইদ্দতে আছেন । তাই প্রথম স্বামীর সাথে বৈবাহিক সম্পর্ক এখন আর নেই। এবং দ্বিতীয় স্বামীর সাথেও নেই। আংশিক খোরপোষ বাবৎ যা আছে, ইদ্দত শেষ হওয়ার সাথে সাথে সেটাও নিঃশেষ হয়ে যাবে। সুতরাং ঐ নারী তার প্রাক্তন প্রথম স্বামীর জন্য আজনবী বা অপরিচিত। আর আজনবী বা অপরিচিত কেউ অন্য কাউকে তালাক দিতে পারে না। হ্যা, বিবাহের দিকে নিসবত করে তালাক দিতে পারে। এভাবে বলতে পারে যে, বিবাহের পর তালাক। বা বিবাহের পর ঐ ঐ কাজ করলে তালাক। তখন শর্ত মুতাবেক বিবাহের পর তালাক পতিত হবে।

سنن أبي داؤد: (كتاب الطلاق، باب في الطلاق قبل النكاح، رقم الحديث: 2190)
عن عمرو بن شعيب، عن أبيه، عن جده، أن النبي صلى الله عليه وسلم قال: "لا طلاق إلا فيما تملك، ولا عتق إلا فيما تملك، ولا بيع إلا فيما تملك".

الهداية: (كتاب الطلاق، باب الأيمان في الطلاق، 196/3، ط: مكتبة البشرى)
"ولا تصح إضافة الطلاق إلا أن يكون الحالف مالكا أو يضيفه إلى ملك۔۔۔ فإن قال لأجنبية إن دخلت الدار فأنت طالق ثم تزوجها فدخلت الدار لم تطلق " لأن الحالف ليس بمالك ولا أضافه إلى الملك أو سببه ولا بد من واحد منهما".

الدر المختار مع رد المحتار: (344/3، ط: دار الفکر)
"(شرطه الملك) حقيقة كقوله لقنه: إن فعلت كذا فأنت حر أو حكما، ولو حكما (كقوله لمنكوحته) أو معتدته (إن ذهبت فأنت طالق) (، أو الإضافة إليه) أي الملك الحقيقي عاما أو خاصا، كإن ملكت عبدا أو إن ملكتك لمعين فكذا أو الحكمي كذلك (كإن) نكحت امرأة أو إن (نكحتك فأنت طالق)".
"(قوله أو الإضافة إليه) بأن يكون معلقا بالملك كما مثل، وكقوله: إن صرت زوجة لي أو بسبب الملك كالنكاح: أي التزوج".

الفتاوى الهندية: (كتاب الطلاق، الباب الرابع، الفصل الثالث في تعليق الطلاق بكلمة إن وإذا وغيرهما، 420/1، ط: رشيديه)
"إذا أضاف الطلاق إلى النكاح وقع عقيب النكاح نحو أن يقول لامرأة: إن تزوجتك فأنت طالق أو كل امرأة أتزوجها فهي طالق".

الدر المختار مع رد المحتار: (کتاب الطلاق، باب التعليق، مطلب في اختلاف الزوجين في وجود الشرط، 355/3، ط: سعید)
"(وتنحل) اليمين (بعد) وجود (الشرط مطلقا) لكن إن وجد في الملك طلقت وعتق وإلا لا".
"(قوله وتنحل اليمين إلخ) لا تكرار بين هذه وبين قوله فيما سبق وفيها تنحل اليمين إذا وجد الشرط مرة لأن المقصود هناك الانحلال بمرة في غير كلما وهنا مجرد الانحلال"

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে বিবাহের পর এক তালাক পতিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...