আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ উস্তাদ,

গত শনিবার আমার এক পরিচিত বোনের বিয়ে ঠিক হয়।বোন প্র‍্যাক্টিসিং  মুসলিম। পাত্র তেমন প্র‍্যাক্টিসিং না,কিন্তু ৫ ওয়াক্ত নামাজ আদায় করেন বলেছেন।

বোন প্রোপার পর্দা মেইনটেইন করেন তাই বিয়ে নিয়ে প্রায়ই কিছু জটিলতা হতো,কারণ পর্দাটা অনেক পরিবার মানতে নারাজ।কিন্তু যার সাথে বিয়ে ঠিক হয়েছিল তিনি  এক্ষেত্রে খুব সাপোর্টিভ  আর আগ্রহী মনোভাব দেখিয়েছিলেন তাই মেয়ে ও আর অমত করেনি।ছেলের ফ্যামিলি, মেয়ের ফ্যামিলি কেউই প্র‍্যাক্টিসিং না।

ছেলেপক্ষ বিয়ে ঠিক করে এরপর বলছে মুখের কথায় কি যায় আসে?মেয়ে নাকি প্রতিবন্ধী,কিন্তু মেয়ে পরিপূর্ণ সুস্থ,। ছেলেরা যা খুশি মিথ্যা অপবাদ দিচ্ছে।এসবই পিছনে হচ্ছে।মেয়ের ফ্যামিলিকে শুধু বলেছে বিয়ের ডেইট পিছাতে হবে। আর কিছুই বলেনি।আগামীকাল বিয়ের ডেইট ছিলো এখন পর্যন্ত তারা আর কিছুই জানায় নি।এক্ষেত্রে বিয়েটা হবেনা সেটা পাত্রীপক্ষ বুঝতে পারছে।

কিন্তু এই প্রতারণার শাস্তি কি হতে পারে উস্তাদ? পর্দা নিয়ে জটিলতার কারণে পাত্রী দীর্ঘদিন যাবত পারিবারিক কিছু জটিলতার মধ্য দিয়ে যাচ্ছিলো। এখন পাত্রী অনেক বেশি আপসেট হয়ে গিয়েছে। এই মুহূর্তে সবর ছাড়া আর কোন পথ নেই।তাও এরকম প্রতারণা সম্পর্কে আল্লাহ তায়ালা কিভাবে সতর্ক করেছেন একটু যদি জানাতেন ইনশাআল্লাহ
by
উক্ত বোন এর জন্য মন থেকে দুয়া, যা হয় নি তার থেকে অনেক অনেক উত্তম দিবেন আল্লাহ তাঁয়ালা 

1 Answer

0 votes
by (571,050 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا يَسْخَرْ قَوْمٌ مِّن قَوْمٍ عَسَىٰ أَن يَكُونُوا خَيْرًا مِّنْهُمْ وَلَا نِسَاءٌ مِّن نِّسَاءٍ عَسَىٰ أَن يَكُنَّ خَيْرًا مِّنْهُنَّ ۖ وَلَا تَلْمِزُوا أَنفُسَكُمْ وَلَا تَنَابَزُوا بِالْأَلْقَابِ ۖ بِئْسَ الِاسْمُ الْفُسُوقُ بَعْدَ الْإِيمَانِ ۚ وَمَن لَّمْ يَتُبْ فَأُولَـٰئِكَ هُمُ الظَّالِمُونَ -
মুমিনগণ, কেউ যেন অপর কাউকে উপহাস না করে। কেননা, সে উপহাসকারী অপেক্ষা উত্তম হতে পারে এবং কোন নারী অপর নারীকেও যেন উপহাস না করে। কেননা, সে উপহাসকারিণী অপেক্ষা শ্রেষ্ঠ হতে পারে। তোমরা একে অপরের প্রতি দোষারোপ করো না এবং একে অপরকে মন্দ নামে ডেকো না। কেউ বিশ্বাস স্থাপন করলে তাদের মন্দ নামে ডাকা গোনাহ। যারা এহেন কাজ থেকে তওবা না করে তারাই যালেম।
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اجْتَنِبُوا كَثِيرًا مِّنَ الظَّنِّ إِنَّ بَعْضَ الظَّنِّ إِثْمٌ ۖ وَلَا تَجَسَّسُوا وَلَا يَغْتَب بَّعْضُكُم بَعْضًا ۚ أَيُحِبُّ أَحَدُكُمْ أَن يَأْكُلَ لَحْمَ أَخِيهِ مَيْتًا فَكَرِهْتُمُوهُ ۚ وَاتَّقُوا اللَّهَ ۚ إِنَّ اللَّهَ تَوَّابٌ رَّحِيمٌ -
মুমিনগণ, তোমরা অনেক ধারণা থেকে বেঁচে থাক। নিশ্চয় কতক ধারণা গোনাহ। এবং গোপনীয় বিষয় সন্ধান করো না। তোমাদের কেউ যেন কারও পশ্চাতে নিন্দা না করে। তোমাদের কেউ কি তারা মৃত ভ্রাতার মাংস ভক্ষণ করা পছন্দ করবে? বস্তুতঃ তোমরা তো একে ঘৃণাই কর। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তওবা কবুলকারী, পরম দয়ালু। (সূরা হুজুরাত-১১,১২)

আল্লাহ তা'আলা অন্যত্র বলেন,
وَمَن يَكْسِبْ خَطِيئَةً أَوْ إِثْمًا ثُمَّ يَرْمِ بِهِ بَرِيئًا فَقَدِ احْتَمَلَ بُهْتَانًا وَإِثْمًا مُّبِينًا -
যে ব্যক্তি ভূল কিংবা গোনাহ করে, অতঃপর কোন নিরপরাধের উপর অপবাদ আরোপ করে সে নিজের মাথায় বহন করে জঘন্য মিথ্যা ও প্রকাশ্য গোনাহ।(সূরা নিসা-১১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কারো উপর অপবাদ আরোপ করা মারাত্বক পর্যায়ের কবিরা গোনাহ। যে বা যারা ঐ বোনকে প্রতিবন্ধীর মিথ্যা অপবাদ দিচ্ছে, এর বিচার আল্লাহ তা'আলা দুনিয়া ও আখেরাতে করবেন। ঐ বোনের উচিত যে, তিনি ধর্য্য ধারণ করে আল্লাহর সাহায্য প্রার্থনা করবেন। এবং নিজেকে আল্লাহর ফয়সালার সামনে সোপর্দ করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...