আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
47 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ,  ১.উস্তাদ  ইদ্দত চলাকালীন অবস্থায় সে কি দ্বীনের রাস্তায় কিংবা সাপ্তাহিক তালিম এ যেতে পারবে?

২. স্বামী মারা গেলে ইদ্দত কি স্বামীর বাড়িতে পালন করতে হবে?

1 Answer

0 votes
by (738,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বামী যেই ঘরে মৃত্যুবরণ করবে, বিশেষ  এমন জরুরত ব্যতিত উক্ত ঘর হইতে বাহির হওয়া জায়েয হবে না।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (3/ 536):
"(وتعتدان) أي معتدة طلاق وموت (في بيت وجبت فيه) ولا يخرجان منه (إلا أن تخرج أو يتهدم المنزل، أو تخاف) انهدامه، أو (تلف مالها، أو لا تجد كراء البيت) ونحو ذلك من الضرورات فتخرج لأقرب موضع إليه.
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/95780

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) স্বামী মারা গেলে স্ত্রী স্বামীর ঘরেই ইদ্দত পালন করবে।
(২) স্বামী মারা গেলে ইদ্দত চলাকালীন অবস্থায় সে দ্বীনের রাস্তায় কিংবা সাপ্তাহিক তালিমে যেতে পারবে না। হ্যা, এমন জরুরতে বাহিরে যেতে পারবে, যেই জরুরতে বাহিরে না গেলে না হয়।


দারুল ইফতা বিন্নুরি টাউন থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
عدت کے دوران درسِ قرآن اور حدیث سننے کے لیے جانا
سوال
 میں عدت میں ہوں اور ہمارے گھر کے ساتھ ملحق بنات کا مدرسہ ہے، اس میں درسِ قران اور درسِ حدیث ہوتاہے،  کیا میں اس میں شرکت کرسکتی ہوں، صبح سے ظہر تک؟ اور تراویح ہوتی ہے، اس میں شرکت کا کیا حکم ہے؟

جواب
عدت کے دوران کسی شدید  ضرورت کے بغیر عورت کا گھر سے نکلنا جائز نہیں ہے، لہذا آپ کے لیے مذکورہ کسی بھی کام کے لیے گھر سے نکلنا جائز نہیں ہے۔ نیز واضح رہے کہ عمومی احوال میں بھی عورت کے لیے یہی حکم ہے کہ وہ فرض نماز کی طرح تراویح کی نماز بھی گھر میں ہی ادا کرے، عورتوں کے لیے اپنے گھر سے باہر جاکر اہتمام کے ساتھ تراویح کی جماعت میں شرکت کرنا درست نہیں ہے۔ فقط واللہ اعلم
فتوی نمبر : 144008200728
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...