আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (4 points)
আসসালামু  আলাইকুম ।
১.মানুষ ভুলে যাওয়ার কারণে  নামাজ না পরলে বা শরিয়তের  কোন কাজ  না  করলে তার শাস্তি হবে না কেন বা তার গুনাহ হবে  না কেন ?আমরা  রাসুল  সা: এর হাদিস  থেকে  জানতে  পারি  যে  রোজা  দার  ব্যাক্তি  যদি  ভুলে   যাওয়ার   কারণে  পানাহার  করে  তাহলে  তস্কে নিশেধ করা যাবে না তার পানাহার  শেষ  না  হওয়া  পর্যন্ত । কারণ  আল্লাহ  তাকে  খাওয়াচ্ছে ন। এখন  কোন ব্যক্তি  যদি  ভুল  যাওয়ার  কারণে  কোন খারাপ  কাজ  করে  তাহলে  কি একই কথা  বলা  যাবে ?
এই প্রশ্ন  করার কারণে  কি  আমার ঈমানের কোন সমস্যা হবে ?
২.শয়তান কি মানুষ কে কোন ভালো  কাজ বা ইসলামের  কোন কাজ  করা  থেকে  মানুষকে  ভুলে  দিতে পারে?  যাতে সে ভুলে যাওয়া র কারনে  অই কাজ আর না করে?

৩.আমার এই প্রশ্নগুলো করার কারণে  কি গুনাহ হবে ?

1 Answer

0 votes
by (548,730 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
রাসূলুল্লাহ সাঃ বলেন,
إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ
নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

হাদীস শরীফে এসেছেঃ

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم مَنْ أَكَلَ نَاسِيًا وَهُوَ صَائِمٌ فَلْيُتِمَّ صَوْمَهُ فَإِنَّمَا أَطْعَمَهُ اللهُ وَسَقَاهُ

আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেনরসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি সওম অবস্থায় ভুলে কিছু খেয়ে বা পান করে ফেলেসে যেন সওম পূর্ণ করে। কেননা এ খাওয়ানো ও পান করানো আল্লাহর তরফ থেকেই হয়ে থাকে।

সহীহ : বুখারী ১৯৩৩মুসলিম ১৯৫৫ইবনু মাজাহ ১৬৭৩আহমাদ


★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মানুষ ভুলে যাওয়ার কারণে নামাজ না পরলে বা শরিয়তের কোন কাজ না করলে তার শাস্তি হবেনা,এ কথা ঢালাওভাবে সহীহ নয়। 

কোন ব্যক্তি  যদি  ভুলে  যাওয়ার  কারণে কোন খারাপ  কাজ  করে  তাহলে তার গুনাহ হবেনা,এমনটি বলা কোনোক্রমেই ঠিক হবেনা

এই প্রশ্ন করার কারণে আপনার ঈমানের কোন সমস্যা হবেনা।

(০২)
হ্যাঁ, পারে। এই শক্তি শয়তানের আছে 

(০৩)
না,গুনাহ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...