ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) বিষয়টা ব্যখ্যা সাপেক্ষে-
ইনকাম ট্যাক্স লইয়ার যদি গ্রাহক এর ট্যাক্স ফাকি দিতে সাহায্য করে, তাহলে তার এই কাজের ইনকাম হালাল হবে না। তবে যদি কোনো ফ্যাসিষ্ট সরকার জুলুম করে বে ইনসাফির সাথে অতিরিক্ত ট্যাক্স নির্ধারণ করে, তাহলে তখন উক্ত উকিলের কাজের বিনিময় হারাম হবে না।
(২) ওয়াজ মাহফিলে ক্বারী সাহেবকে তিলাওয়াতের বিনিময় প্রদান করা হলে, সেটা জায়েয হবে না। হ্যা, কেউ এমনিতেই হাদিয়া দিয়ে দিলে সেটা নাজায়েয হবে না। তাছাড়া প্রকাশ্য মাইকে এভাবে তিলাওয়াত করাও ঠিক হবে না।কেননা কুরআন তিলাওয়াত শ্রবণ করা ওয়াজিব। মাইকে তিলাওয়াতের সময় অনেকেই একাগ্রতার সাথে তিলাওয়াত শ্রবণ করতে পারবে না।
আবদুর রহমান ইবনে শিবল রা. থেকে বর্ণিত, রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, তোমরা কুরআনের বিনিময় গ্রহণ করো না এবং এর দ্বারা সম্পদ বৃদ্ধি করো না।-মুসনাদে আহমাদ, হাদীস : ১৫৫২৯
অন্য বর্ণনায় এসেছে, হযরত ইমরান ইবনে হুসাইন রা. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, তোমরা কুরআন পড়ো এবং বিনিময় আল্লাহ তাআলার কাছে চাও। তোমাদের
পরে এমন জাতি আসবে, যারা কুরআন পড়ে মানুষের কাছে বিনিময় চাইবে। -মুসনাদে আহমাদ,হাদীস : ১৯৯১৭
আরেক বর্ণনায় আছে, তাবেয়ী যাযান রাহ. বলেন, যে ব্যক্তি কুরআন পড়ে মানুষ থেকে এর বিনিময় গ্রহণ করে সে যখন হাশরের মাঠে উঠবে তখন তার চেহারায় কোনো গোশত থাকবে না। শুধু হাড্ডি থাকবে। -মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস : ৭৮২৪
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 56):
" فمن جملة كلامه: قال تاج الشريعة في شرح الهداية: إن القرآن بالأجرة لايستحق الثواب لا للميت ولا للقارئ. وقال العيني في شرح الهداية: ويمنع القارئ للدنيا، والآخذ والمعطي آثمان. فالحاصل أن ما شاع في زماننا من قراءة الأجزاء بالأجرة لايجوز؛ لأن فيه الأمر بالقراءة وإعطاء الثواب للآمر والقراءة لأجل المال؛ فإذا لم يكن للقارئ ثواب لعدم النية الصحيحة فأين يصل الثواب إلى المستأجر! ولولا الأجرة ما قرأ أحد لأحد في هذا الزمان، بل جعلوا القرآن العظيم مكسباً ووسيلةً إلى جمع الدنيا - إنا لله وإنا إليه راجعون - اهـ". فقط والله أعلم
(৩) তিলাওয়াত করে বিনিময় গ্রহণ জায়েয হবে না।
(৪) হজ্ব ফরয হওয়ার পর বিনা কারণে দেড়ী করা গোনাহের অন্তর্ভুক্ত। তবে বিশেষ কারণে হজ্ব করতে দেড়ী হলে কোনো গোনাহ হবে না। প্রশ্নের বিবরণমতে যেহেতু জমি বিক্রি করতে পারছেনা বিধায় হজ্বে যেতে দেড়ী হচ্ছে, সুতরাং এমতাবস্থায় মৃত্যু হলে তার গোনাহ হবে না। ফরজ হজ্বের অসিয়ত করে যাওয়া ওয়াজিব।অথবা ওয়ারিছদের জন্য বদলী হজ্ব করানো ওয়াজিব।
سنن الترمذی: (168/2، ط: دار الغرب الاسلامی)
عن علي قال: قال رسول الله صلى الله عليه وسلم: من ملك زادا وراحلة تبلغه إلى بيت الله ولم يحج فلا عليه أن يموت يهوديا، أو نصرانيا، وذلك أن الله يقول في كتابه: {ولله على الناس حج البيت من استطاع إليه سبيلا}.
الدر المختار مع رد المحتار: (271/2، ط: دار الفکر)
(وافتراضها عمري) أي على التراخي وصححه الباقاني وغيره (وقيل فوري) أي واجب على الفور (وعليه الفتوى) كما في شرح الوهبانية (فيأثم بتأخيرها) بلا عذر
(قوله فيأثم بتأخيرها إلخ) ظاهره الإثم بالتأخير ولو قل كيوم أو يومين لأنهم فسروا الفور بأول أوقات الإمكان. وقد يقال المراد أن لا يؤخر إلى العام القابل لما في البدائع عن المنتقى بالنون إذا لم يؤد حتى مضى حولان فقد أساء وأثم اه فتأمل